scorecardresearch
 

NSOU Journalism PG Admission: সাংবাদিকতায় M.A কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে, যা জানা জরুরি

NSOU Journalism PG Admission: সাংবাদিকতা ও গণ জ্ঞাপন (Journalism & Mass Communication) বিষয়ে দু'বছরের মেয়াদী মাস্টার্স কোর্সের (Masters Course) জন্য আবেদন ফর্ম প্রকাশ করল নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (Netaji Subhas Open University)। অনলাইনে ভর্তি (Online Admission) প্রক্রিয়া শুরু হয়েছে ১৫.১২.২০২২ থেকে।

Advertisement
নেতাজি সুভাষ মুক্ত বিদ্যালয়ে জার্নালিজমে মাস্টার্স কোর্সের ভর্তি চলছে (ছবি: প্রতীকী) নেতাজি সুভাষ মুক্ত বিদ্যালয়ে জার্নালিজমে মাস্টার্স কোর্সের ভর্তি চলছে (ছবি: প্রতীকী)
হাইলাইটস
  • সাংবাদিকতা ও গণ জ্ঞাপ বিষয়ে দু'বছরের মেয়াদী মাস্টার্স কোর্সের জন্য আবেদন ফর্ম প্রকাশ করল নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়
  • অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে ১৫.১২.২০২২ থেকে
  • ১৫  ডিসেম্বর NSOU তাদের নিজস্ব ওয়েবসাইটে ভর্তির আবেদন ফর্ম প্রকাশ করেছে

NSOU Journalism PG Admission: সাংবাদিকতা ও গণ জ্ঞাপন (Journalism & Mass Communication) বিষয়ে দু'বছরের মেয়াদী মাস্টার্স কোর্সের (Masters Course) জন্য আবেদন ফর্ম প্রকাশ করল নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (Netaji Subhas Open University)। অনলাইনে ভর্তি (Online Admission) প্রক্রিয়া শুরু হয়েছে ১৫.১২.২০২২ থেকে। NSOU পশ্চিমবঙ্গের একমাত্র বিশ্ববিদ্যালয় যেখানে সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিষয়ে স্নাতকোত্তর দূর-শিক্ষা (Distance Education) মাধ্যমে করা যাবে। ১৫  ডিসেম্বর NSOU তাদের নিজস্ব ওয়েবসাইটে ভর্তির আবেদন ফর্ম প্রকাশ করেছে। 

এই স্নাতকোত্তর কোর্সের মেয়াদ ২ বছর। এটি পাঁচ বছরেও শেষ করা যেতে পারে (ওডিএল সিস্টেমে নমনীয়তার কারণে)। ন্যূনতম স্নাতক পাশ করলেই এই কোর্সে ভর্তি হওয়া যাবে। এই কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরা সাংবাদিকতার প্রাথমিক ধারণা পাবেন। উল্লেখ্য, ২০০৭ সাল থেকে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিষয়ে এক বছর মেয়াদী স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স (PG Diploma Course) চালু আছে।

কোর্সের ফি ও ভর্তি সংক্রান্ত তথ্য পেতে বিশ্ববিদ্য়ালয়ের- http://www.nsou.com/ এই ওয়েবসাইটে ক্লিক করে জানতে পারেন। 

প্রসঙ্গত, নেতাজি বিশ্ববিদ্যালয়ে ২০২২-এ সাংবাদিকতা ও গণ জ্ঞাপন বিষয়ে দু'বছরের মেয়াদী মাস্টার্স কোর্স চালু হয়। শিক্ষার্থীদের সুবিধার্থে বিশ্বের যে কোনও প্রান্তে বসে অনলাইন মাধ্যমেও ক্লাসে অংশগ্রহণের সুযোগ রয়েছে। 

কোর্সের জন্য স্টাডি মেটেরিয়াল বিশ্ববিদ্যালয়ের তরফে দেওয়া হবে। নিজস্ব স্টাডি সেন্টার (Study Centre) থেকে এই বইগুলি সংগ্রহ করা যাবে। কলকাতা ছাড়াও, একাধিক জেলায় স্টাডি সেন্টার রয়েছে। এই স্টাডি সেন্টারগুলিতে ছাত্রছাত্রীরা অফলাইনে ক্লাস করার সুযোগ পাবেন। কোন বিষয়ে, কোথায় স্টাডি সেন্টার রয়েছে তা-ও বিশ্ববিদ্য়ালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

Advertisement