scorecardresearch
 

PM Internship Scheme: মোদী সরকারের এই নতুন স্কিমে যুবকরা প্রতি মাসে পাবে ৫ হাজার টাকা, কোথায়-কীভাবে আবেদন?

PM Internship Scheme 2024: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৪-২৫ আর্থিক বছরের সাধারণ বাজেটে পিএম ইন্টার্নশিপ স্কিম ঘোষণা করেছিলেন, যাতে আগামী ৫ বছরে প্রায় ১ কোটি যুবক এর সুবিধা পাবে। এই প্রোগ্রামে, প্রতিটি ইন্টার্নকে ৫০০০ টাকা মাসিক ভাতা দেওয়া হবে। এছাড়াও, ১ বছর পরে সরকার ৬০০০ টাকার আলাদা একক পরিমাণ দেবে। ইন্টার্নদের প্রথম ব্যাচ ২ ডিসেম্বর, ২০২৪ এ শুরু হবে বলে আশা করা হচ্ছে। ইন্টার্নশিপ ১২ মাস ধরে চলবে। এই প্রকল্পে ৮০০ কোটি টাকা খরচ হবে বলে ধারণা করা হচ্ছে।

Advertisement
তরুণদের জন্য বড় সুযোগ তরুণদের জন্য বড় সুযোগ

PM Internship Scheme Apply: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনকল্যাণমূলক  স্কিমগুলির মধ্যে একটি, পিএম ইন্টার্নশিপ স্কিম চালু করা হয়েছে। এই বছরের কেন্দ্রীয় বাজেট ২০২৪-২৫ পেশ করার সময় ইন্টার্নশিপ প্রকল্পটি ঘোষণা করা হয়েছিল। চলুন জেনে নেওয়া যাক  PM ইন্টার্নশিপ স্কিম কী এবং কীভাবে যুবকরা এই স্কিমের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবে।

এই প্রকল্প অনুযায়ী পাঁচ বছরের মধ্যে এক কোটি যুবক-যুবতী সুবিধা পাবেন। তরুণদের শীর্ষ ৫০০টি কোম্পানিতে ইন্টার্নশিপ দেওয়া হবে, যেখানে তাদের প্রতি মাসে৫,০০০ টাকা ইন্টার্নশিপ ভাতা দেওয়া হবে। নির্বাচিত অংশগ্রহণকারীরা সরকারের কাছ থেকে মাসিক ৪,৫০০ টাকা উপবৃত্তি পাবেন, এবং কোম্পানিগুলি দ্বারা অতিরিক্ত ৫০০ টাকা দেওয়া হবে।

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিমের জন্য যোগ্যতা কী?
প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিমের সুবিধা পেতে, যুবকরা অফিসিয়াল পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারেন। এই প্রকল্পের জন্য, প্রার্থীদের কিছু নিয়ম পূরণ করতে হবে। উদাহরণস্বরূপ, তাদের বয়স সীমা ২১ থেকে ২৪ বছর হওয়া উচিত। এ ছাড়া তিনি ফুলটাইম চাকরি করেন না। প্রার্থীর পরিবারের কোনো ব্যক্তি সরকারি কর্মচারী হলে তিনিও যোগ্য হবেন না। এছাড়াও, আইআইটি, আইআইএম-এর মতো মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান থেকে অধ্যয়নরত ব্যক্তিরাও এই স্কিমের জন্য যোগ্য হবেন না। এই প্রকল্পের আওতায় ১ কোটি যুবককে ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হবে। ইন্টার্নশিপ প্রোগ্রামটি দুই ধাপে চালু করা হবে, যার লক্ষ্য পাঁচ বছর মেয়াদে ১ কোটি যুবককে প্রশিক্ষণ দেওয়ার।

আরও পড়ুন

পিএম ইন্টার্নশিপ স্কিমে কীভাবে আবেদন করবেন?
যে কোনও ব্যক্তি যার পরিবারের সদস্য সরকারি চাকরি kjsv, বা যার পরিবারের বার্ষিক আয় 8 লাখ টাকার বেশি বা যিনি পূর্ণকালীন চাকরিতে রয়েছেন, তারা এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন না। পিএম ইন্টার্নশিপ স্কিমের জন্য আবেদন করতে, আপনাকে প্রথমে এর অফিসিয়াল পোর্টালে যেতে হবে এবং একটি ফর্ম পূরণ করতে হবে, যেখানে আপনি আপনার দক্ষতা এবং আগ্রহ সম্পর্কে তথ্য দিতে পারেন। এর পরে আপনার যোগ্যতার ভিত্তিতে আপনি কোথায় ইন্টার্নশিপ করতে পারবেন তা নির্ধারণ করা হবে। পিএম ইন্টার্নশিপ স্কিমের জন্য আবেদন করার আগে, আপনাকে আপনার সঙ্গে কিছু গুরুত্বপূর্ণ নথি প্রস্তুত রাখতে হবে, যার মধ্যে আধার কার্ড, ইমেল আইডি, মোবাইল নম্বর, ঠিকানার প্রমাণ, শিক্ষাগত বিবরণ এবং প্যান কার্ড অন্তর্ভুক্ত রয়েছে।  অফিসিয়াল প্রার্থীরা ১২ অক্টোবর থেকে এই স্কিমের জন্য নিজেদের রেজিস্ট্রেশন করতে পারেন।

Advertisement

১২ অক্টোবর থেকে রেজিস্ট্রেশন  শুরু হবে
ইন্টার্নশিপের জন্য রেজিস্ট্রেশন ১২ অক্টোবর থেকে ২৫ অক্টোবর, ২০২৪ পর্যন্ত খোলা থাকবে। নির্বাচিত প্রার্থীদের ২৭ অক্টোবর থেকে ৭ নভেম্বর, ২০২৪ এর মধ্যে এটি সম্পর্কে অবহিত করা হবে এবং কোম্পানিগুলি ৮ নভেম্বর থেকে ১৫ নভেম্বরের মধ্যে অফার জারি করবে৷ ইন্টার্নদের প্রথম ব্যাচ ২  ডিসেম্বর, ২০২৪ এ শুরু হবে বলে আশা করা হচ্ছে। ইন্টার্নশিপ ১২ মাস ধরে চলবে। এই প্রকল্পে ৮০০ কোটি টাকা খরচ হবে বলে ধারণা করা হচ্ছে।

Advertisement