scorecardresearch
 

PM Internship Scheme 2024: ১৯৩টি নামী কোম্পানিতে প্রায় ১ লক্ষ পদে ইন্টার্নশিপ, মিলবে টাকাও, কীভাবে আবেদন?

PM Internship Scheme 2024: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেটে পিএম ইন্টার্নশিপ স্কিম সম্পর্কে তথ্য দিয়েছিলেন। এর জন্য আবেদন প্রক্রিয়াও শুরু হয়েছে ১২ অক্টোবর ২০২৪ সন্ধ্যা থেকে। আপনি অফিসিয়াল ওয়েবসাইট pminternship.mca.gov.in-এ PM ইন্টার্নশিপ স্কিম ২০২৪-এর জন্য আবেদন করতে পারেন। রেজিস্ট্রেশন করার আগে, পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪-এর সঙ্গে সম্পর্কিত সমস্ত শর্ত জানা উচিত।

Advertisement
পিএম ইন্টার্নশিপ স্কিমের রেজিস্ট্রেশন শুরু পিএম ইন্টার্নশিপ স্কিমের রেজিস্ট্রেশন শুরু

PM Internship Scheme 2024: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেটে পিএম ইন্টার্নশিপ স্কিম সম্পর্কে তথ্য দিয়েছিলেন। এর জন্য আবেদন প্রক্রিয়াও শুরু হয়েছে  ১২ অক্টোবর ২০২৪ সন্ধ্যা থেকে। আপনি অফিসিয়াল ওয়েবসাইট pminternship.mca.gov.in-এ PM ইন্টার্নশিপ স্কিম ২০২৪-এর জন্য আবেদন করতে পারেন।  রেজিস্ট্রেশন করার আগে, পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪-এর সঙ্গে সম্পর্কিত সমস্ত শর্ত জানা উচিত।

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম ২০২৪-এর উদ্দেশ্য হল শীর্ষ কোম্পানিগুলিতে তরুণদের ইন্টার্নশিপের সুযোগ প্রদান করা। এই স্কিমের জন্য আবেদনকারী প্রার্থীর বয়স ২১ থেকে ২৪  বছরের মধ্যে হতে হবে। এছাড়াও, তার পুরো সময় কাজ করা বা পুরো সময় অধ্যয়ন করা উচিত নয়। অনলাইন বা দূরশিক্ষণ মোডের মাধ্যমে অধ্যয়নরত যুবকরা আবেদন করতে পারে। বিশেষ করে বেকারদের জন্য পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ শুরু হয়েছে।

দশম পাসে কি আবেদন করা যাবে?
দশম এবং দ্বাদশ পাস ছাত্ররা পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪-এর জন্য আবেদন করতে পারে। এছাড়াও, আইটিআই পাস, পলিটেকনিক ডিপ্লোমা হোল্ডার এবং যুবকরা যারা বিএ, বিএসসি, বিকম, বিসিএ, বিবিএ এবং বিফার্মার মতো কোর্সে স্নাতক হয়েছেন তারাও এর জন্য যোগ্য। স্নাতকোত্তর, আইআইটি, এনআইটি, আইআইএম, জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের স্নাতক এবং যুবকরা যারা এমবিএ, সিএস, সিএ, এমবিবিএস এবং বিডিএস ডিগ্রি পেয়েছে তারা এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন না।

আরও পড়ুন

 পিএম ইন্টার্নশিপ স্কিমে কী কী সুবিধা পাওয়া যাবে?
পিএম ইন্টার্নশিপ স্কিমের অধীনে, তরুণরা দেশের শীর্ষ সংস্থাগুলিতে ১ বছরের জন্য ইন্টার্নশিপ করে কাজ শিখতে সক্ষম হবে। কেন্দ্রীয় সরকার ২০২৪-২৫ আর্থিক বছরের জন্য শীর্ষ ৫০০ কোম্পানিতে ১.২৫ লক্ষ যুবকদের ইন্টার্নশিপ দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে। এই প্রকল্পের অধীনে ৫ বছরে ১ কোটি যুবক ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন। এই সময়ের মধ্যে, তাদের প্রতি মাসে ৫,০০০ টাকা স্টাইপেন্জও দেওয়া হবে । এটি তাদের আর্থিক সহায়তা প্রদান করবে।

Advertisement

 পিএম ইন্টার্নশিপ স্কিম 2024-এর জন্য কীভাবে আবেদন করবেন?
আপনি নীচে দেওয়া ধাপগুলির মাধ্যমে পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪-এর জন্য আবেদন করতে পারেন-

১- পিএম ইন্টার্নশিপ স্কিমের অফিসিয়াল ওয়েবসাইট pminternship.mca.gov.in দেখুন।

২- তারপর 'রেজিস্টার' লিঙ্কে ক্লিক করুন। একটি নতুন পেজ খুলবে।

৩- এখানে রেজিস্ট্রেশনের জন্য জিজ্ঞাসা করা সমস্ত বিবরণ পূরণ করুন এবং 'সাবমিটে' এ ক্লিক করুন।

৪- আপনি যে তথ্য দিয়েছেন তার উপর ভিত্তি করে পোর্টাল আপনার বায়োডাটা প্রস্তুত করবে।

৫- এখন লোকেশন, সেক্টর, কার্যকরী ভূমিকা এবং যোগ্যতার ভিত্তিতে সর্বোচ্চ ৫টি ইন্টার্নশিপের সুযোগের জন্য আবেদন করুন।

৬- সাবমিটে ক্লিক করুন এবং কনফারমেশন পেজটি  ডাউনলোড করুন। ভবিষ্যতে রেফারেন্সের জন্য আপনি এটির একটি প্রিন্টআউটও নিতে পারেন।

কোনও আবেদন ফি দিতে হবে না
১২ অক্টোবর, ২০২৪-এ, কর্পোরেট বিষয়ক মন্ত্রক (MCA) প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিমের জন্য আবেদনের জন্য নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে। এমন পরিস্থিতিতে, যে প্রার্থীরা আবেদন করতে চান তারা PM ইন্টার্নশিপ স্কিমের অফিসিয়াল ওয়েবসাইট pminternship.mca.gov.in-এ গিয়ে অনলাইনে নিজেদের নিবন্ধন করতে পারেন। প্রার্থীদের এই আবেদনের জন্য কোনও আবেদন ফি দিতে হবে না, অর্থাৎ এই সম্পূর্ণ প্রক্রিয়াটি বিনামূল্যে।

প্রতি মাসে এত অনুদান দেওয়া হবে
এই প্রকল্পের অধীনে, প্রার্থীদের ১২  মাসের জন্য ৫,০০০ টাকা মাসিক আর্থিক সহায়তা এবং৬,০০০ টাকা একক অনুদান দেওয়া হবে। এতে ২১-২৪ বছর বয়সী যুবকরা আবেদন করতে পারবেন। প্রকল্পের পাইলট প্রকল্পের আনুমানিক খরচ প্রায় ৮০০ কোটি টাকা, ইন্টার্নশিপ ২ ডিসেম্বর থেকে শুরু হবে। এই স্কিমের মাধ্যমে, ৫০০ টিরও বেশি শীর্ষ সংস্থায় ইন্টার্নশিপ দেওয়া হবে।

১৯৩টি কোম্পানি ৯০,৮০০টি ইন্টার্নশিপ অফার দিয়েছে
কোম্পানিগুলিকে ইন্টার্নশিপ অফার দেওয়ার জন্য ৩ অক্টোবর থেকে পোর্টালটি খোলা হয়েছিল। মাত্র ১০ দিনে, ১৯৩ টি শীর্ষস্থানীয় কোম্পানি ৯০,৮০০  টিরও বেশি ইন্টার্নশিপের সুযোগ অফার করেছে। Jubilant Foodworks, Maruti Suzuki India, Eicher Motor, Larsen & Toubro Limited, Muthoot Finance এবং Reliance Industries হল  ১৯৩ টি কোম্পানির মধ্যে যারা ইন্টার্নশিপ অফার করেছে।

Advertisement