scorecardresearch
 

College Admission Portal: রাজ্যের সমস্ত কলেজে ভর্তিতে চালু হচ্ছে অভিন্ন পোর্টাল, স্বচ্ছতা আনতে উদ্যোগ রাজ্য সরকারের

রাজ্যের সব কলেজে ভর্তির জন্য চালু হচ্ছে অভিন্ন পোর্টাল। মঙ্গলবারই সেই নয়া নিয়ম লাগু হতে পারে। এই একটি পোর্টালের মাধ্যমেই রাজ্যজুড়ে ভর্তির আবেদন করা যাবে। এর ফলে কলেজে ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ স্বচ্ছ রাখা যাবে। কলেজে-কলেজে গিয়ে লাইন দিয়ে ফর্ম ভরার সমস্যাও এড়ানো যাবে।

Advertisement
কলেজে ভর্তির জন্য অভিন্ন পোর্টাল কলেজে ভর্তির জন্য অভিন্ন পোর্টাল
হাইলাইটস
  • রাজ্যের সব কলেজে ভর্তির জন্য চালু হচ্ছে অভিন্ন পোর্টাল।
  • মঙ্গলবারই সেই নয়া নিয়ম লাগু হতে পারে। এই একটি পোর্টালের মাধ্যমেই রাজ্যজুড়ে ভর্তির আবেদন করা যাবে।
  • এর ফলে কলেজে ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ স্বচ্ছ রাখা যাবে।

রাজ্যের সব কলেজে ভর্তির জন্য চালু হচ্ছে অভিন্ন পোর্টাল। মঙ্গলবারই সেই নয়া নিয়ম লাগু হতে পারে। এই একটি পোর্টালের মাধ্যমেই রাজ্যজুড়ে ভর্তির আবেদন করা যাবে। এর ফলে কলেজে ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ স্বচ্ছ রাখা যাবে। কলেজে-কলেজে গিয়ে লাইন দিয়ে ফর্ম ভরার সমস্যাও এড়ানো যাবে। এই পোর্টালের মাধ্যমেই আবেদন এবং ভর্তির জন্য টাকা জমা দিতে পারবেন। ফলে স্নাতক স্তরে ভর্তির জন্য বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের পোর্টালে আলাদা করে আবেদন করতে হবে না। এছাড়া এতে বিভিন্ন কলেজের পোর্টাল রক্ষণাবেক্ষণ করার সমস্যাও দূর হবে। 

গত ৮ মে রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। তারপর থেকে কলেজে ভর্তির জন্য মুখিয়ে পড়ুয়ারা। আগামী মঙ্গলবার কলেজে ভর্তি সংক্রান্ত নয়া বিধি খোলসা করতে পারে রাজ্য সরকার। 

এতদিন স্নাতক স্তরে কলেজে ভর্তির জন্য ফর্ম তুলতে হত। সেটা ফিল আপ করে লাইনে দাঁড়িয়ে জমা দিতে হত। নয়া পোর্টাল চালু হলে সবকিছু আরও দ্রুততর ও আধুনিক হবে বলে মনে করছে শিক্ষামহল। এই একটি পোর্টাল ব্যবহার করেই একজন পড়ুয়া ২০টিরও বেশি কলেজে আবেদন করতে পারবেন। এর ফলে তাঁদের হাতে আরও বেশি অপশন আসবে। 

আরও পড়ুন

কলেজে ভর্তির আবেদনের জন্য আর এমন লাইন দিতে হবে না
কলেজে ভর্তির আবেদনের জন্য আর এমন লাইন দিতে হবে না

আবেদনের ভিত্তিতে রাজ্যস্তরে কলেজভিত্তিক মেধাতালিকা প্রকাশ করা হবে। ফলে ভর্তির জন্য আর কলেজ কর্তৃপক্ষ বা ছাত্র সংসদের কোনও ভূমিকা থাকবে না। এই পোর্টালের মাধ্যমেই পুরো প্রক্রিয়াটা হবে। 

এর আগে যদিও ২০২২ সালেই এমন পোর্টালের কথা ভাবা হয়েছিল। কিন্তু তখন তা বাস্তবায়িত হয়নি। তবে এবার সেই পোর্টালই চালু করার একেবারে অন্তিম পর্যায়ে রয়েছে রাজ্য সরকার। 

Advertisement

Advertisement