scorecardresearch
 

SSC Group D : বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়কে চ্যালেঞ্জ, চাকরি-হারানো গ্রুপ D কর্মীরা এবার সুপ্রিম কোর্টে

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল চাকরি হারানো ১,৯১১ জন গ্রুপ ডি কর্মীর। এই ১,৯১১ জনের নিয়োগের ক্ষেত্রে উত্তরপত্র বা ওএমআর শিটে কারচুপির অভিযোগ রয়েছে। প্রসঙ্গত, গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি মামলায় মোট ২,৮২৩ জনের ওএমআর শিট বিকৃত করে চাকরি পাইয়ে দেওয়া হয়েছিল বলে ইতিমধ্যেই স্বীকার করে নিয়েছে এসএসসি। মধ্যশিক্ষা পর্ষদ জানায়, ওই ২,৮২৩ জনের মধ্যে ১,৯১১ জনকে রাজ্যের বিভিন্ন স্কুলে নিয়োগ করা হয়েছে। 

Advertisement
সুপ্রিম কোর্ট সুপ্রিম কোর্ট
হাইলাইটস
  • সুপ্রিম কোর্টে চাকরিহারারা
  • হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ

এসএসসি দুর্নীতিকাণ্ডে কলকাতা হাইকোর্টের নির্দেশ চাকরি বাতিল হয়েছে ১,৯১১ জন গ্রুপ ডি কর্মীর। এবার সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন চাকরিহারাদের। সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন চাকরি হারানো ১,৯১১ জন গ্রুপ ডি কর্মীর। এদিকে এই ঘটনায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চে যে মামলা চলছে তার শুনানি হওয়ার কথা আগামী ৩ মার্চ। 

এসএসসি দুর্নীতিকাণ্ডে ১,৯১১ জন গ্রুপ ডি কর্মীর চাকরি বাতিল করার নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (High Court Judge Abhijit Gangopadhyay)। পাশাপাশি ওই কর্মীদের বেতনও ফেরত দিতে হবে বলে নির্দেশ দিয়েছিলেন তিনি। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে চাকরিহারা কর্মীরা প্রথমে হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন। বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে শুরু হয় মামলার শুনানি। আদালতে মামলাকারীদের পাল্টা যুক্তি ছিল, তাঁরা যখন শ্রম দিয়েছেন, তখন বেতন কেন ফেরত দেবেন? সেই শুনানির পর বেতন ফেরত দেওয়ার নির্দেশে স্থগিতাদেশ দেয় হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। কিন্তু চাকরি বাতিলের নির্দেশ নিয়ে কোনও নির্দেশ এখনও আসেনি। 

এই পরিস্থিতিতে এবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল চাকরি হারানো ১,৯১১ জন গ্রুপ ডি কর্মীর। এই ১,৯১১ জনের নিয়োগের ক্ষেত্রে উত্তরপত্র বা ওএমআর শিটে কারচুপির অভিযোগ রয়েছে। প্রসঙ্গত, গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি মামলায় মোট ২,৮২৩ জনের ওএমআর শিট বিকৃত করে চাকরি পাইয়ে দেওয়া হয়েছিল বলে ইতিমধ্যেই স্বীকার করে নিয়েছে এসএসসি। মধ্যশিক্ষা পর্ষদ জানায়, ওই ২,৮২৩ জনের মধ্যে ১,৯১১ জনকে রাজ্যের বিভিন্ন স্কুলে নিয়োগ করা হয়েছে। 

এরপর গত ১০ ফেব্রুয়ারি এসএসসিকে আইন অনুযায়ী ক্ষমতা প্রয়োগ করে বেআইনি ভাবে চাকরি পাওয়া ১,৯১১ জন গ্ৰুপ ডি (SSC Group D) কর্মীকে বরখাস্ত করার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একইসঙ্গে এতদিন ধরে পাওয়া বেতনও ফের দেওয়ার নির্দেশ দেন বিচারপতি। বিচারপতির আরও নির্দেশ, যে প্রার্থীদের সুপারিশপত্র বাতিল করা হবে, তাঁরা আর কখনও অন্য কোনও চাকরির পরীক্ষায় বসতে পারবেন না।

Advertisement

আরও পড়ুন - ছবিতে রয়েছে খুব সহজ দু'টি ভুল, ১০ সেকেন্ডে খুঁজে পেলেই আপনি জিনিয়াস

 

Advertisement