scorecardresearch
 

UGC Rule: এবার গ্র্যাজুয়েট হলেই PhD করা যাবে-হওয়া যাবে প্রফেসরও, UGC-র নয়া নিয়ম সম্পর্কে যা জানা জরুরি

২০২২ সালে ইউজিসি ৪ বছরের গ্র্যাজুয়েশন কোর্স লঞ্চ করেছিল। ৪ বছরের গ্র্যাজুয়েশন কোর্সকে অনার্স ডিগ্রি বলা হবে। ইউজিসি-র নিয়ম অনুসারে, যে পড়ুয়া ৩ বছরের গ্র্যাজুয়েশন করতে চান, তাঁকে ১২০ ক্রেডিট (অ্যাকাডেমিক ঘণ্টার সংখ্যার হিসেবে মাপা) পেতেই হবে। ৪ বছরের গ্র্যাজুয়েশনের জন্য ১৬০ ক্রেডিট। এবার ছাত্র-ছাত্রীরা কোন কোর্সটি বাছবেন, তাঁদের নিজস্ব বিষয়।

Advertisement
UGC Rule for PhD UGC Rule for PhD
হাইলাইটস
  • ইউজিসি-র নিয়মে ৪ বছরের গ্র্যাজুয়েশন কোর্স 
  • যে কোনও বিষয়ে নেট পরীক্ষা দিতে পারেন
  • PhD না করেও সহকারী অধ্যাপক পদে আবেদন করতে পারবেন

এবার গ্র্যাজুয়েশনের পরেই PhD-র জন্য আবেদন করা যাবে। সম্প্রতি নতুন নিয়ম জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা UGC। UGC-র চেয়ারম্যান জানিয়েছেন, ৪ বছরের গ্র্যাজুয়েশন কোর্সে যদি ৭৫ শতাংশ নম্বর থাকে, তাহলেই PhD-র জন্য আবেদন করা যাবে। কেন্দ্রের নতুন শিক্ষানীতিতে ২০২২ সালেই এই নিয়ম ঘোষণা করা হয়। তবে এই নিয়মটি আবশ্যিক নয়। যদি আপনি PhD করতে চান, তাহলে ইউজিসি-র নিয়মটি সম্পর্ণ জেনে নিন। 

অনার্সে ৭৫ শতাংশ নম্বর চাই স্নাতকে

ইউজিসি-র নতুন নিয়ম অনুযায়ী, ৪ বছরের স্নাতক বা গ্র্যাজুয়েশন কোর্স করা ছাত্রছাত্রীরা NET পরীক্ষা দিয়ে PhD-র জন্য আবেদন করতে পারেন। তফশিলি জাতি, উপজাতি, পিছিয়ে পড়া সম্প্রদায়, বিশেষ ভাবে সক্ষম ও আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য ৫ শতাংশ কম অর্থাত্‍ ৭০ শতাংশ নম্বর থাকলেই হবে গ্র্যাজুয়েশনে। এর আগে PhD-র জন্য স্নাতকে কম করে ৫৫ শতাংশ নম্বর মাস্ট ছিল। তারপর মাস্টার ডিগ্রি করে PhD-র জন্য আবেদন করা যেত। এবার স্নাতকে ৭৫ শতাংশ নম্বর পেলেই PhD-র জন্য আবেদন করা যাবে।

আরও পড়ুন

ইউজিসি-র নিয়মে ৪ বছরের গ্র্যাজুয়েশন কোর্স 

২০২২ সালে ইউজিসি ৪ বছরের গ্র্যাজুয়েশন কোর্স লঞ্চ করেছিল। ৪ বছরের গ্র্যাজুয়েশন কোর্সকে অনার্স ডিগ্রি বলা হবে। ইউজিসি-র নিয়ম অনুসারে, যে পড়ুয়া ৩ বছরের গ্র্যাজুয়েশন করতে চান, তাঁকে ১২০ ক্রেডিট (অ্যাকাডেমিক ঘণ্টার সংখ্যার হিসেবে মাপা) পেতেই হবে। ৪ বছরের গ্র্যাজুয়েশনের জন্য ১৬০ ক্রেডিট। এবার ছাত্র-ছাত্রীরা কোন কোর্সটি বাছবেন, তাঁদের নিজস্ব বিষয়।

যে কোনও বিষয়ে নেট পরীক্ষা দিতে পারেন

নেট পরীক্ষায় বিষয় বাছাইয়ের অপশন দিয়েছে ইউজিসি। ছাত্র-ছাত্রীরা যে কোনও বিষয়ে নেট পরীক্ষা দিতে পারেন। তার জন্য গ্র্যাজুয়েশনের সাবজেক্টের সঙ্গেই মিল থাকতে হবে, এরকম কোনও চাপ নেই। এতদিন PhD করার জন্য ছাত্র-ছাত্রীদের মাস্টার ডিগ্রি আবশ্যিক ছিল। এবার আর তা থাকছে না। 

Advertisement

PhD না করেও সহকারী অধ্যাপক পদে আবেদন করতে পারবেন

PhD-তে ভর্তির জন্য, অনার্স ডিগ্রী সম্পন্ন করা শিক্ষার্থীদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (এনইটি), স্টেট এলিজিবিলিটি টেস্ট (এসইটি) এবং স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (এসএলইটি) এর জন্য উপস্থিত হতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর, শিক্ষার্থীরা পিএইচডিতে আরও পড়াশোনা করতে পারে এবং জুনিয়র রিসার্চ ফেলোশিপ (JRF) এর জন্যও যোগ্য হবে। এর বাইরে শিক্ষার্থীদের জন্য আরও একটি বিকল্প দিয়েছে ইউজিসি। শিক্ষার্থীরা যদি নেট পাস করে এবং পিএইচডিতে আরও পড়াশোনা করতে না চায়, তাহলে তারা যে কোনও উচ্ শিক্ষা প্রতিষ্ঠানে সহকারী অধ্যাপক পদের জন্য আবেদন করতে পারে। তবে মনে রাখবেন যে NET ক্লিয়ার করার পরে, শিক্ষার্থীরা শুধুমাত্র সহকারী অধ্যাপক হিসাবে নিয়োগ পেতে পারে। আপনি যদি দ্বিতীয় স্তর অর্থাৎ সহযোগী অধ্যাপক হতে চান, তাহলে আপনাকে পিএইচডি করতে হবে। পিএইচডি ডিগ্রি নেওয়ার পরে, আপনি যদি সহকারী অধ্যাপক বা সহযোগী অধ্যাপকের পদে চাকরি চান, তবে শিক্ষার্থীদের আর NET পরীক্ষা দেওয়ার দরকার নেই।

আপনি NET স্কোরের ভিত্তিতে পিএইচডিতে ভর্তি হতে পারেন

UGC NET পরীক্ষা বছরে দুবার জুন এবং ডিসেম্বরে অনুষ্ঠিত হয়। আগে, UGC NET স্কোর শুধুমাত্র স্নাতকোত্তর ডিগ্রির পরে জুনিয়র রিসার্চ ফেলোশিপ (JRF) এবং সহকারী অধ্যাপক নিয়োগের জন্য ব্যবহার করা হত। একই সময়ে, অনেক বিশ্ববিদ্যালয় পিএইচডি ভর্তির জন্য বিভিন্ন প্রবেশিকা পরীক্ষা করত, শিক্ষার্থীদের এই বিশ্ববিদ্যালয়গুলির পিএইচডি প্রবেশিকা পরীক্ষা দিতে হত। কিন্তু সম্প্রতি এই নিয়ম পরিবর্তন করেছে ইউজিসি। নতুন নিয়ম অনুসারে, শিক্ষার্থীদের সুবিধার্থে, ইউজিসি পিএইচডি ভর্তির জন্য একটি প্রবেশিকা পরীক্ষা (নেট স্কোর) ফর্মুলা বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। জাতীয় শিক্ষানীতি ২০২০ এর পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞ কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। এখন শিক্ষার্থীরা শুধুমাত্র NET স্কোরের ভিত্তিতে যেকোনো ইনস্টিটিউটে পিএইচডি ভর্তি হতে পারবে।
 

Advertisement