scorecardresearch
 

UPSC Civil Services 2020 : UPSC-র ইন্টারভিউয়ে অল টাইম রেকর্ড নম্বর অপলার, RANK ৯

UPSC Civil Services 2020: তাঁর এই কৃতিত্ব নিঃসন্দেহে অনেককে অনুপ্রেরণা জোগাবে। বিশেষ করে যাঁরা এই পরীক্ষা (UPSC Civil Services 2020)-য় সফল হতে চান।

Advertisement
মা আলপনা, বাবা অমিতাভের সঙ্গে অপলা মিশ্রা মা আলপনা, বাবা অমিতাভের সঙ্গে অপলা মিশ্রা
হাইলাইটস
  • ইউপিএসসি-র সিভিস সার্ভিস পরীক্ষায় নবম হয়েছেন ডাঃ অপলা মিশ্রা
  • বলা যেতে পারে, তাঁর নাম দেশের অনেকের কাছেই ইতিমধ্যে পরিচিত
  • তবে তিনি আরও একটি কীর্তি করেছেন

UPSC Civil Services 2020: ইউপিএসসি-র সিভিস সার্ভিস পরীক্ষা (UPSC Civil Services 2020)-য় নবম হয়েছেন ডাঃ অপলা মিশ্রা। বলা যেতে পারে, তাঁর নাম দেশের অনেকের কাছেই ইতিমধ্যে পরিচিত। তবে তিনি আরও একটি কীর্তি করেছেন। আর তা হল ইন্টারভিউয়ে রেকর্ড নম্বর।

তিন ধাপ
তাঁর এই কৃতিত্ব নিঃসন্দেহে অনেককে অনুপ্রেরণা জোগাবে। বিশেষ করে যাঁরা এই পরীক্ষা (UPSC Civil Services 2020)-য় সফল হতে চান। দেশের অন্যতম কঠিন পরীক্ষা বলে মানা হয়ে ইউপিএসসি-র সিভিস সার্ভিস পরীক্ষাকে। দীর্ঘ তার সিলেবাস। সফল হওয়ার তিনটি ধাপ পেরোতে হয়। এরই মাঝে নতুন নজির তৈরি করেছেন গাজিয়াবাদের অপলা।

নম্বরের তালিকা প্রকাশিত
মঙ্গলবার প্রকাশিত হয়েছে ইউপিএসসি সিভিস সার্ভিস পরীক্ষা (UPSC Civil Services 2020)-র নম্বরের তালিকা। দেখা যাচ্ছে, অপলা ইন্টারভিউতে সবথেকে বেশি নম্বর পেয়েছেন। এবং এটা শুধু এবারের জন্য নয়। এবারের তো বটেই, তাঁর ইন্টারভিউয়ের নম্বর সর্বকালীন সেরা। 

কত পেয়েছেন তিনি?
এই পরীক্ষা (UPSC Civil Services 2020) পাশ করার ক্ষেত্রে ইন্টারভিউ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। সেখানে প্রার্থীর জ্ঞানের গভীরতার পাশাপাশি তাঁর উপস্থিত বুদ্ধি, ব্যক্তিত্ব, কোনও পরিস্থিতিকে সামলানোর দক্ষতা, মাথা ঠান্ডা রাখার ক্ষমতার মতো বিষয় যাচাই করে নেন পরীক্ষকরা।

সেই কঠিন পর্বে তিনি পেয়েছেন ২১৫ নম্বর। যা রেকর্ড। এর আগে সর্বোচ্চ নম্বর উঠেছিল ২১২। ইউপিএসসি-র সিভিস সার্ভিস পরীক্ষায় আগের বার ওই নম্বর উঠেছিল। এবার তিনি সব রেকর্ড ভেঙে দিলেন। নতুন করে ইতিহাস তৈরি করলেন। নিজেই জায়গা করে নিলেন ইতিহাসে।

৪০ মিনিটের ইন্টারভিউ
তাঁর ইন্টারভিউ হয়েছে ৪০ মিনিট ধরে। সেখানে তাঁকে অজস্র প্রশ্ন করা হয়েছিল এবং বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। তিনি তার বেশিরভাগের জবাব দিতে পেরেছেন। তিনি জানিয়েছেন, ইন্টারভিউয়ের আগে তিনি বেশ নার্ভাস ছিলেন। তবে আত্মবিশ্বাস সেই ধাপ উতরোতে সাহায্য করেছে।

Advertisement

কী করে নিজেকে উপস্থাপন করেছেন, তা বোঝা যায় ইন্টারভিউ রাউন্ডে। বলছিলেন তিনি। সেইসঙ্গে কোনও প্রার্থীর ব্যক্তিত্ব সম্পর্কেও ধারণা করতে পারেন।

সফল হতে অপলার টিপস
কত নম্বর পেতে হবে বা পাওয়া দরকার, সেগুলো ঠিক করে নিতে হবে। ভয় পাওয়ার কিছু নেই। যা পড়েছেন, তার ওপর ভরসা রাখুন। নিজেকে নিজেই উৎসাহ দিয়ে গিয়েছেন তিনি। জানিয়েছেন সে কথা।

বছর খানেক আগে একটা পোস্টার সাঁটিয়েছিলেন তিনি। যেখানে লেখা ছিল, "আমাকে প্রথম ৫০-এর মধ্যে থাকতেই হবে।" আর তা করে দেখিয়েছেন তিনি। দিন হোক বা রাত- সব সময় তা নিজের চোখের সামনে রাখতেন।

 

Advertisement