scorecardresearch
 

UPSC Main Exam Success Tips : মেনে চলুন এই টিপসগুলি, UPSC-তে নিশ্চিত সাফল্য

আগামী ১৬ থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে হতে চলেছে UPSC মেন পরীক্ষা (UPSC CSE Main Exam 2022)। সেইদিক থেকে দেখতে গেলে আর একমাসও সময় নেই। এক্ষেত্রে সঠিক সময়ের মধ্যে সমস্ত উত্তর দেওযার বিষয়টি বেশ চ্যালেঞ্জিং।

Advertisement
UPSC UPSC
হাইলাইটস
  • সামনের মাসেই পরীক্ষা
  • কীভাবে মিলবে সাফল্য?
  • রইল কিছু টিপস

আগামী ১৬ থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে হতে চলেছে UPSC মেন পরীক্ষা (UPSC CSE Main Exam 2022)। সেইদিক থেকে দেখতে গেলে আর একমাসও সময় নেই। এক্ষেত্রে সঠিক সময়ের মধ্যে সমস্ত উত্তর দেওযার বিষয়টি বেশ চ্যালেঞ্জিং। আর সেক্ষেত্রে সাফল্যে জন্য দরকার নিয়মিত অনুশীলন। সঙ্গে প্রয়োজেন কিছু টিপস। আর এই প্রতিবেদেনে দেওয়া হল তেমনই কিছু টিপস, যা পরীক্ষার্থীদের কাজে লাগতে পারে।

১. উত্তর প্রমাণিত করুন
পরীক্ষায় যে যে উত্তর লিখবেন, সেগুলি প্রমাণিত করুন। অর্থাৎ তা যেন সঠিক হয়। তাহলে পরীক্ষার মান বাড়বে এবং বেশি নম্বর পাওয়ার সম্ভাবনাও তৈরি হবে।

২. কীওয়ার্ড ব্যবহার করুন
উত্তর লেখার সময় মনে করে গুরুত্বপূর্ণ বিষয়গুলি নির্দেশ করতে কীওয়ার্ড ব্যবহার করুন। এটি করার মাধ্যমে আপনি গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি হাইলাইট করতে সক্ষম হবেন এবং আপনি কী বলতে চান সে সম্পর্কে পরীক্ষক ধারণা পাবেন। ভাল নম্বর পাওয়ার জন্য এটি সবচেয়ে লাভজনক এবং সহজ পন্থা।

৩. সহজ ভাষা ব্যবহার করুন
মনে রাখবেন আপনি যে ভাষা ব্যবহার করছেন তা যেন খুব সহজ হয়। আপনার লেখা সহজ, পরিষ্কার এবং যথাযথ হওয়া উচিত। যতটা সম্ভব কঠিন ও টেকনিক্যাল শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৪. উপস্থাপনায় যত্ন নিন
উত্তর লেখার সময় প্রেজেন্টেশনের দিকে খেয়াল রাখা খুবই জরুরি। স্পষ্ট হাতের লেখার পাশাপাশি প্রয়োজন অনুযায়ী হেনলাইন- সাব হেডলাইন ব্যবহার করুন। এ ছাড়া উত্তরে টেবিল ও ডেটা ব্যবহার রাখুন। এমনটা করলে উত্তরের মান আরও উন্নত হবে।

(Disclaimer : প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা, আরও ভাল ফলাফলের জন্য প্রয়োজনে বিশেষজ্ঞদের পরামর্শ নিন।)

আরও পড়ুনওষুধ লাগবে না, বাড়িতেই নিয়ন্ত্রিত হবে কোলেস্টেরল, মানুন এই ৪ নিয়ম

Advertisement

 

Advertisement