scorecardresearch
 
 

WB Higher Secondary 12th Result 2021: বৃহস্পতিবার উচ্চমাধ্যমিকের রেজাল্ট, কোথায়-কী ভাবে জানবেন

WBBSE Class 12 Higher Secondary (HS) Result 2021:ওয়েবসাইট, SMS ও অ্যাপে রেজাল্ট জানা যাবে বিকেল ৪টের পরে। যাদের স্মার্টফোন নেই, তারা 56070, 5676750 বা 56263 নম্বরে রেজিস্ট্রেশন নম্বর দিয়ে এসএমএস করলে ফল জানতে পারবে।

West Bengal WBBSE Class 12th Higher Secondary (HS) Result 2021 West Bengal WBBSE Class 12th Higher Secondary (HS) Result 2021
হাইলাইটস
  • কোথায় জানা যাবে উচ্চমাধ্যমিকের রেজাল্ট?
  • কী ভাবে মূল্যায়ন হয়েছে ছাত্র-ছাত্রীদের? 
  • কী ভাবে মিলবে মার্কশিট?

WBCHSE West Bengal Board HS 12th Result 2021 Date and Time: বৃহস্পতিবার অর্থাত্‍ ২২ জুলাই প্রকাশিত হচ্ছে উচ্চমাধ্যমিকের রেজাল্ট (WB Higher Secondary Class 12 Result 2021)। দুপুর ৩টেয় উচ্চমাধ্যমিকের ফল ঘোষণা করবে উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদ। করোনার জেরে এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়নি। 

আরও পড়ুন: কীভাবে হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের মূল্যায়ন, নয়া ফর্মুলা জানাল পর্ষদ 

কোথায় জানা যাবে উচ্চমাধ্যমিকের রেজাল্ট?

বৃহস্পতিবার দুপুর ৩টেয় উচ্চমাধ্যমিকের ফল (West Bengal WBBSE Class 12th Higher Secondary (HS) Result 2021) ঘোষণা করবে পর্ষদ। ঘোষণার পরে এই লিঙ্কগুলিতে দেখা যাবে রেজাল্ট, wbchse.nic.in and wbresults.nic.in। লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন নম্বর দিলেই ছাত্র-ছাত্রীরা দেখতে পাবে রেজাল্ট। ওয়েবসাইট, SMS ও অ্যাপে রেজাল্ট জানা যাবে বিকেল ৪টের পরে। যাদের স্মার্টফোন নেই, তারা 56070, 5676750 বা 56263 নম্বরে রেজিস্ট্রেশন নম্বর দিয়ে এসএমএস করলে ফল জানতে পারবে। 

কী ভাবে মূল্যায়ন হয়েছে ছাত্র-ছাত্রীদের? 

পর্ষদের তরফে জানানো হয়, ২০১৯ সালে মাধ্যমিক পরীক্ষার চারটি বিষয়ের সর্বোচ্চ নম্বরের উপর ভিত্তি করে, ৪০শতাংশ নম্বরের ওয়েটেজ এবং ২০২০ সালে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার থিওরিতে প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে ৬০ শতাংশের ওয়েটেজ এবং তার সঙ্গে দ্বাদশ শ্রেণির প্রজেক্ট বা প্র্যাকটিক্যালের নম্বর যুক্ত করে মূল সূত্র হিসেবে উচ্চমাধ্যমিক পরীক্ষার নম্বর দেওয়া হবে। 

করোনা আবহে এবছর বাতিল হয়ে গিয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। তাই বিশেষ মূল্যায়ন ফর্মুলায় রেজাল্ট বের করছে পর্ষদ। তবে এই ফর্মুলায় কারও কোনও পড়ুয়ার অভিযোগ থাকলে তারা পর্ষদে আবেদন করতে পারে। 

কী ভাবে মিলবে মার্কশিট?

রেজাল্ট বেরনোর পরে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে লগ ইন করে মার্কশিট ডাউনলোড করে প্রিন্টআউট নিতে পারে পড়ুয়ারা। এছাড়াও বিভিন্ন সেন্টার থেকেও মার্কশিটের হার্ডকপি দেওয়া হবে। কোন কোন সেন্টারে মিলবে মার্কশিটের হার্ডকপি, তা পর্ষদ রেজাল্ট ঘোষণার সময়ে জানিয়ে দেবে।