scorecardresearch
 

WBCS Executive Examination Preliminary 2021 Result Published: ডব্লুবিসিএস (এক্সিকিউটিভ) প্রিলিমিনারি ২০২১-এর রেজাল্ট প্রকাশিত, সরাসরি দেখুন

WBCS Executive Examination Preliminary 2021 Result Published: ডব্লিউবিসিএস (এক্সিকিউটিভ) প্রিলিমিনারি ২০২১ সালের পরীক্ষা (West Bengal Civil Service (Executive) Etc Examination (Preliminary) 2021)-র ফলাফল প্রকাশিত হল।

Advertisement
ডব্লিউবিসিএস (এক্সিকিউটিভ) প্রিলিমিনারি ২০২১ সালের পরীক্ষার ফলাফল প্রকাশিত (প্রতীকী ছবি) ডব্লিউবিসিএস (এক্সিকিউটিভ) প্রিলিমিনারি ২০২১ সালের পরীক্ষার ফলাফল প্রকাশিত (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ডব্লিউবিসিএস (এক্সিকিউটিভ) প্রিলিমিনারি ২০২১ সালের পরীক্ষার ফলাফল প্রকাশিত হল
  • বৃহস্পতিবার পাবলিক সার্ভিস কমিশন বা পিএসসি সেই তালিকা প্রকাশ করেছে
  • দেখা যাচ্ছে, সেখানে ৩ হাজার ৮৩৩ জন জায়গা পেয়েছেন

WBCS Executive Examination Preliminary 2021 Result Published: ডব্লিউবিসিএস (এক্সিকিউটিভ) প্রিলিমিনারি ২০২১ সালের পরীক্ষা (West Bengal Civil Service (Executive) Etc Examination (Preliminary) 2021)-র ফলাফল প্রকাশিত হল। বৃহস্পতিবার পাবলিক সার্ভিস কমিশন বা পিএসসি (WBPSC) সেই তালিকা প্রকাশ করেছে। দেখা যাচ্ছে সেখানে ৩ হাজার ৮৩৩ জন জায়গা পেয়েছেন।

আরও পড়ুন: স্বামী-স্ত্রীর সঙ্গে দারুণ বন্ধুত্ব, তিনজনে মিলে সংসার করছেন জমিয়ে

পরের ধাপ
তাঁরা এর পরের ধাপ মানে মেইন-এ বসতে পারবেন। তারপরে হবে ইন্টারভিউ। তারপর তাঁদের নিয়োগপত্র দেওয়া হবে। কবে তা হবে, সে ব্য়াপারে জানিয়ে দেওয়া হবে। এই পরীক্ষা (West Bengal Civil Service (Executive) Etc Examination (Preliminary) 2021) নেওয়া হয়েছিল ২০২১ সালের অগাস্ট মাসে র ২২ তারিখে। করোনার কাণে এই পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছিল। তখন ঠিক ছিল পরীক্ষা নেওয়া হবে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে।

আরও পড়ুন: '২২ জুন বাঙালির কলজের জন্মদিন' দাদাগিরির মঞ্চে রাহুলের কবিতা Viral

কাট অফ
পিএসসি কাট অফের ব্য়াপারে জানিয়ে দিয়েছে। বিস্তারিত তথ্যের জন্য কমিশনের ওয়েবসাইট দেখার আবেদন করা হয়েছে। 

শ্রেণি     নম্বর
সাধারণ     ১২১.৬৭
ওসিবি-এ     ১২১.৬৭
ওবিসি-বি     ১২১.৬৭
এসসি     ১১৪.০০
এসটি     ৯৪.৩৩
পিডব্লুডি     ১০১.৬৭

এটি বাংলার সিভিল সার্ভিস পরীক্ষা। এর আয়োজন করে পিএসসি। এই পরীক্ষার মাধ্যমে ডব্লুবিসিএন (এক্সিকিউটিভ) এবং সেই ধরনের পদে নিয়োগ করা হয়। 

তিন ধাপে হয়
তিন ধাপে এই পরীক্ষা নেওয়া হয়। তা হল প্রিলিমিনারি, মেইনস এবং পার্সোনালিটি টেস্ট বা ইন্টারভিউ। প্রতি বছর এই পরীক্ষার আয়োজন করা হয়। 

প্রিলিমিনারি এক্জাম হয় ২০০ নম্বরের। সেটি এমসিকিউ ধরনের হয়। এরপরের ধাপ হল মেন এক্জাম। সেখানে মোট আটটি বিষয় থাকে। সেগুলি হল পেপার-১, পেপার-২। এগুলি ডেসক্রিপ্টিভ। এবং বাকি ৬টি পেপার মানে পেপার-৩ থেকে পেপার-৮ হয় এমসিকিউ ধরনের। এর পাশাপাশি থাকে অপশনালও। 

Advertisement

সরাসরি ফল দেখার জন্য এখানে ক্লিক করুন। 

 

Advertisement