scorecardresearch
 

Madhyamik Result: মাধ্যমিক রেজাল্ট আগামী সপ্তাহেই? রইল সম্ভাব্য তারিখ, শেষ মুহূর্তের তোড়জোড় শুরু

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর। খুব তাড়াতাড়ি এবারের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করতে পারে মধ্য শিক্ষা পর্ষদ। সূত্রের খবর, চলতি মাসেই মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করা হতে পারে। এপ্রিলের শেষের দিকে বা সম্ভবত ২০ এপ্রিলের পরে ফলাফল ঘোষণা করা হতে পারে।

Advertisement
madhyamik exam result madhyamik exam result
হাইলাইটস
  • এপ্রিলের শেষের দিকে বা সম্ভবত ২০ এপ্রিলের পরে ফলাফল ঘোষণা করা হতে পারে
  • পর্ষদের সাংবাদিক বৈঠকের পরে পরীক্ষার্থীরা তাঁদের ফলাফল ওয়েবসাইটে দেখতে পারেন

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর। খুব তাড়াতাড়ি এবারের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করতে পারে মধ্য শিক্ষা পর্ষদ। সূত্রের খবর, চলতি মাসেই মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করা হতে পারে। এপ্রিলের শেষের দিকে বা সম্ভবত ২০ এপ্রিলের পরে ফলাফল ঘোষণা করা হতে পারে। পর্ষদের সাংবাদিক বৈঠকের পরে পরীক্ষার্থীরা তাঁদের ফলাফল ওয়েবসাইটে দেখতে পারেন। অ্যাডমিট কার্ডের নম্বর এবং জন্ম তারিখ ব্যবহার করে অফিসিয়াল ওয়েবসাইট wbresults.nic.in-এ লগ ইন করে ফলাফল দেখা যাবে।

২ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত এবারে মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। চলতি বছর মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল ৯ লাখ ২৩ হাজার ১৩ জন। পরীক্ষা শুরু হয়েছিল সকাল ৯টা ৪৫ মিনিট থেকে। যা দুপুর ১টায় শেষ হয়। মোট পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ছিল ২৬৭৫টি। এদিকে, মাধ্যমিকের নম্বর সংশোধন করতে ফের পরীক্ষকদের সুযোগ দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। একাধিক পরীক্ষার্থীর নম্বরে হেরফের রয়েছে বলে মূল্যায়নে ধরা পড়েছে। তার জেরেই ফের অনলাইনে নম্বর পুনর্মূল্যায়ন করতে নির্দেশ দিয়েছিল পর্ষদ। ১৮ এপ্রিল দুপুর ২ টো পর্যন্ত এই সুবিধা দেওয়া হয়েছে। 


মাধ্যমিকের রেজাল্ট জানবেন কী করে

  • পশ্চিমবঙ্গ বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট wbresults.nic.in-এ যান।
  • ফলাফল প্রকাশিত হওয়ার পরে হোমপেজে "West Bengal Madhyamik (Class 10) Result 2024" শিরোনামের লিঙ্কটি দেখুন এবং এটিতে ক্লিক করুন।
  • লিঙ্কে ক্লিক করার পর নির্ধারিত ক্ষেত্রে আপনার রোল নম্বর এবং জন্ম তারিখ লিখুন।
  • প্রয়োজনীয় তথ্য প্রদানের পর "submit" বোতামে ক্লিক করুন।
  • আপনার পশ্চিমবঙ্গ মাধ্যমিক ফলাফল স্ক্রিনে প্রদর্শিত হবে।
  • ভবিষ্যতের রেফারেন্সের জন্য ফলাফলের একটি কপি ডাউনলোড এবং প্রিন্ট করুন।

এসএমএসের মাধ্যমে ফলাফলগুলি কীভাবে পরীক্ষা করবেন

এসএমএস-র মাধ্যমে ফল জানার বিকল্প রয়েছে। শিক্ষার্থীরা 5676750 নম্বরে একটি এসএমএস পাঠিয়ে ফল জানতে পারবেন। প্রথমে WB লিখে তারপর রোল নম্বর লিখে মেসেজ পাঠাতে হবে। উদাহরণ- রোল নম্বর 12345 হলে, WB 12345 টাইপ করে 5676750 নম্বরে একটি এসএমএস পাঠাতে হবে।

Advertisement

Advertisement