scorecardresearch
 

West Bengal HS Class 12 Result: উচ্চ মাধ্যমিকের রেজাল্ট বুধবার, মার্কশিট কীভাবে চেক করবেন? রইল Link

উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ হয় ৮ মে, ২০২৪। বুধবার বেলা ১টায় ফল প্রকাশ করবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। দুপুর ৩টেয় ওয়েবসাইট মারফত ফলাফল জানা যাবে। মার্কশিট দেওয়া হবে ১০ তারিখ থেকে। কীভাবে, কোন সাইটে উচ্চ মাধ্যমিকের ফল দেখবেন? জেনে নিন বিস্তারিত।

Advertisement
উচ্চমাধ্যমিক  ২০২৪-এর ফলপ্রকাশ উচ্চমাধ্যমিক ২০২৪-এর ফলপ্রকাশ

WBCHSE 12th Result 2024: উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ হয় ৮ মে, ২০২৪। বুধবার বেলা ১টায় ফল প্রকাশ করবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। দুপুর ৩টেয় ওয়েবসাইট মারফত ফলাফল জানা যাবে। মার্কশিট দেওয়া হবে ১০ তারিখ থেকে। কীভাবে, কোন সাইটে উচ্চ মাধ্যমিকের ফল দেখবেন? জেনে নিন বিস্তারিত।

পরীক্ষার ফল দেখার জন্য পরীক্ষার্থীদের wbresults.nic.in ওয়েবসাইটে। এছাড়া bangla.aajtak.in-এও ফল দেখা যাবে। নিজের রোল নম্বর ও জন্মতারিখ দিয়েই ফল দেখা যাবে। এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ১৬ ফেব্রুয়ারি ও শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ৭ লক্ষ ৯০ হাজার। গতবারের থেকে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে প্রায় ৬৩ হাজার। ২ হাজার ৩৪১টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা হয়। 

কীভাবে ফল দেখবেন?
- wbchse.wb.gov.in-এ অফিসিয়াল ওয়েবসাইটে যান।
- তারপর West Bengal HS Result 2024 লিঙ্কে ক্লিক করুন।
- এবার রোল নম্বর ও বিস্তারিত তথ্য দিন।
- তারপর Submit-এ ক্লিক করুন।

আরও পড়ুন

এভাবে ফল দেখতে পারেবন। এটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে নিন।

এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নিরাপত্তা জোর দেওয়া হয়। একাধিক স্পর্শকাতর কেন্দ্রে ছিল  মেটাল ডিটেক্টর। রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর। সব পরীক্ষাকেন্দ্রের প্রধান প্রবেশ পথ এবং ভেন্যু সুপারভাইজারের ঘরে সিসিটিভি ছিল। প্রশ্নফাঁস রুখতে কড়া পদক্ষেপ নেওয়া হয়। প্রতিটি প্রশ্নপত্রে আলাদা সিরিয়াল নম্বর, বার কোড এবং কিউআর কোড থাকছে। উত্তরপত্রে প্রশ্নপত্রের এই সিরিয়াল নম্বর লেখা আবশ্যক।

২০২৫-এ উচ্চমাধ্যমিক পরীক্ষা কবে?
পরের বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ৩ মার্চ। শেষ হবে ১৮ মার্চ। আগামী বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার পদ্ধতিও বদলাচ্ছে। সেমেস্টার নিয়মে হবে পরীক্ষা। এতদিন একবারই অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হত। এবার থেকে থেকে পরীক্ষা দিতে যেতে হবে দু’বার। ২০২৫-২৬ শিক্ষাবর্ষে নয়া পদ্ধতি চালু হচ্ছে। জাতীয় শিক্ষানীতি অনুযায়ী, একাদশ ও দ্বাদশের পাঠ্যক্রমকে চারটি সেমেস্টারে ভাগ করা হয়েছে। এবার যারা মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তারা এই পদ্ধতিতেই পড়াশোনা করবে। একাদশ ও দ্বাদশ মিলিয়ে চারটি সেমেস্টারে পরীক্ষা হবে।

Advertisement

Advertisement