scorecardresearch
 

TET: এই বছরেই বাংলায় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা, জানুন কবে

২০১৭ সালের পর রাজ্যে আর টেট হয়নি। ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে একাধিক অভিযোগ উঠেছে। তার তদন্ত করছে সিবিআই।  এর মধ্যেই নতুন করে টেট পরীক্ষা নেওয়ার তোড়জোড় শুরু হয়ে গেল।

ডিসেম্বরেই শিক্ষক নিয়োগ পরীক্ষা? ডিসেম্বরেই শিক্ষক নিয়োগ পরীক্ষা?
হাইলাইটস
  • শুক্রবার বৈঠকে বসেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটি।
  • ওই বৈঠকেই সিদ্ধান্ত হয়েছে, ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে নতুন করে টেট পরীক্ষা নেওয়া হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে শোরগোল পড়ে গিয়েছে গোটা রাজ্যে। এই প্রেক্ষাপটে সুখবর পেতে চলেছেন চাকরিপ্রার্থীরা। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই হবে প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা। এ দিন বিকেলে পর্ষদের অ্যাড হক কমিটির বৈঠক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

শুক্রবার বৈঠকে বসেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটি। সেখানে ছিলেন নতুন চেয়ারম্য়ান গৌতম পাল। ওই বৈঠকেই সিদ্ধান্ত হয়েছে, ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে নতুন করে টেট পরীক্ষা নেওয়া হবে। তবে এখনও দিনক্ষণ স্থির হয়নি। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠকে নির্দিষ্ট তারিখ ঠিক হবে জানা গিয়েছে। 

বলে রাখি, সেপ্টেম্বরের মধ্যে টেট পরীক্ষা নিতে হবে বলে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু সেই নির্দেশ মানতে পারছে না পর্ষদ। সেটা জানিয়েও দেওয়া হবে শীর্ষ আদালতকে। কিন্তু কবে হবে পরীক্ষা?  নির্দিষ্ট তারিখ এখনও ঠিক হয়নি। তবে ডিসেম্বরের মধ্যেই পরীক্ষা নেওয়া হবে। সেটাও জানানো হবে সুপ্রিম কোর্টকে। সূত্রের খবর,এনিয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন পর্ষদ সভাপতি। উল্লেখ্য, এ দিনই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ মেনে ১৮৫ জনকে নিয়োগপত্র দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। 

টেট দুর্নীতিতে নাম জড়িয়েছে তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যের। হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ দেন,মানিককে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতির পদ থেকে অপসারণ করতে হবে। এরপর তাঁকে সরিয়ে দেয় সরকার। নতুন সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য গৌতম পাল। তিনি আশ্বস্ত করেছেন,'টেট প্রতিবছর নেওয়া হবে।' 

২০১৭ সালের পর রাজ্যে আর টেট হয়নি। ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে একাধিক অভিযোগ উঠেছে। তার তদন্ত করছে সিবিআই।  এর মধ্যেই নতুন করে টেট পরীক্ষা নেওয়ার তোড়জোড় শুরু হয়ে গেল।

আরও পড়ুন- কেন্দ্রীয় হারে কতটা DA পাবেন রাজ্যের কর্মীরা?