scorecardresearch
 

Basirhat Lok Sabha Constituency 2024: সন্দেশখালি কাণ্ডের জেরে 'হট সিট' বসিরহাট, তৃণমূলের আসন ছিনিয়ে নিতে পারবে BJP-র রেখা?

এবারের লোকসভা নির্বাচনে সকলের নজরে থাকতে চলেছে বিতর্কিত কেন্দ্র বসিরহাটের সন্দেশখালি। আগামী ১ জুন বসিরহাট কেন্দ্রে নির্বাচন। সপ্তম দফায় এই কেন্দ্রে নির্বাচন হতে চলেছে। উত্তর ২৪ পরগনার এই জেলা জাতীয় রাজনীতির অন্যতম চর্চিত কেন্দ্র। শাহজাহান শেখের নিঁখোজ থাকা, গ্রামবাসীদের ওপর অত্যাচার, দুর্নীতি, তারপর গ্রেফতারকে কেন্দ্র করে এখনও হাওয়া গরম সন্দেশখালির।

Advertisement
বসিরহাট লোকসভা কেন্দ্র বসিরহাট লোকসভা কেন্দ্র

Basirhat Lok Sabha Constituency 2024: এবারের লোকসভা নির্বাচনে সকলের নজরে থাকতে চলেছে বিতর্কিত কেন্দ্র বসিরহাটের সন্দেশখালি। আগামী ১ জুন বসিরহাট কেন্দ্রে নির্বাচন। সপ্তম দফায় এই কেন্দ্রে নির্বাচন হতে চলেছে। উত্তর ২৪ পরগনার এই জেলা জাতীয় রাজনীতির অন্যতম চর্চিত কেন্দ্র। শাহজাহান শেখের নিঁখোজ থাকা, গ্রামবাসীদের ওপর অত্যাচার, দুর্নীতি, তারপর গ্রেফতারকে কেন্দ্র করে এখনও হাওয়া গরম সন্দেশখালির। দিনকয়েক আগে সেখানে মজুত অস্ত্র উদ্ধারে নামে এনএসজি। এই কেন্দ্রের বিদায়ী সাংসদ অভিনেত্রী নুসরত জাহান। তবে এবারে তাঁকে টিকিট দেয়নি তৃণমূল।

লোকসভা নির্বাচন ২০২৪-এ বসিরহাট কেন্দ্রে প্রার্থী কারা?
লোকসভা নির্বাচন ২০২৪-এ তৃণমূল কংগ্রেসের প্রার্থী হাজি নুরুল ইসলাম। বিজেপি পাত্র রেখা পাত্র। সিপিআইএমের প্রার্থী নিরাপদ সর্দার। আইএসএফ প্রার্থী রহমান বিশ্বাস। 

বসিরহাট কেন্দ্রের পরিচিতি
২০১৯ সালের তথ্য অনুযায়ী, এই লোকসভা কেন্দ্রের ভোটার সংখ্য়া ১৬ লাখ ৭৫ হাজার ৫৫০ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্য়া ৮ লাখ ৬২ হাজার ৪১৮ ও মহিলা ভোটারের সংখ্যা ৮ লাখ ১৩ হাজার ৫৫ জন। ১৯৮০-২০০৪ সাল পর্যন্ত যে আটটা লোকসভা নির্বাচন হয়েছে সেগুলি সিপিএমের দখলে ছিল। এরপর তৃণমূল ঝড়ে উড়ে যায় সিপিএম। ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস দখল রেখেছে।

আরও পড়ুন

হাজি নুরুল ইসলাম বনাম রেখা পাত্র বনাম নিরাপদ সর্দার-এর লড়াই
হাজি নুরুল ইসলাম বসিরাহাট কেন্দ্রে আগেও জয়লাভ করেন। ২০০৯-১৪ সাল পর্যন্ত এই কেন্দ্রের সাংসদ ছিলেন তিনি। ২০১৯ সালের শেষ লোকসভা নির্বাচনে ২০১৪ সালের জেতা ইদ্রিশ আলিকে প্রার্থী করেননি তৃণমূল সুপ্রিমো। তারকা অভিনেত্রী নুসরত জাহানকে এই আসনে দাঁড় করান। তিনি জয়লাভও করেন। সন্দেশখালির আন্দোলনকারী তথা বসিরহাট কেন্দ্রের বিজেপি প্রার্থী রেখা পাত্র। সন্দেশখালির আন্দোলনের মুখকে লোকসভায় নিয়ে যেতে মরিয়া বিজেপি। অনেকেই আবার একে বিজেপির মাস্টারস্ট্রোক বলা হচ্ছে। সিপিএম প্রার্থী নিরাপদ সর্দার। সন্দেশখালিতে শাহজাহানের বিরুদ্ধে যখন বিক্ষোভ প্রকাশ করছিলেন, সেই সময়ই নিরাপদ সর্দারকে গ্রেফতার করে পুলিশ। আন্দোলনে বাধা দেওয়ার জন্য তাঁকে গ্রেফতার করা হয় বলে অভিযোগ করে সিপিএম। আন্দোলনের মুখ হিসেবে তাঁকে বসিরহাট লোকসভা কেন্দ্রে প্রার্থী করে সিপিএম। তিনি প্রাক্তন বিধায়কও।

Advertisement

গত লোকসভাগুলির ইতিহাস 
শেষ লোকসভা নির্বাচন ২০১৯-এ ৭ লাখ ৮২ হাজার ভোট পেয়ে বসিরহাট থেকে সাংসদ হন নুসরত। ক্ষমতা বাড়ায় বিজেপিও। বিজেপির প্রার্থী সায়ন্তন বসু পেয়েছিলেন ৪ লাখ ৩১ হাজার ভোট। কংগ্রেসের কাজি আব্দুর রহিম পেয়েছিলেন ১ লাখ ৪ হাজার ভোট পেয়েছিলেন। সিপিআই প্রার্থী পল্লব সেনগুপ্ত পেয়েছিলেন ৬৮ হাজার ভোট। 

এবারের নির্বাচনে গোটা দেশের নজর থাকবে এই কেন্দ্রে।

Advertisement