scorecardresearch
 

Krishnanagar Lok Sabha Election 2024: মহুয়া বনাম রানিমা, আবেগের সঙ্গে রাজনীতি, কার দিকে ঝুঁকবে কৃষ্ণনগর?

কৃষ্ণনগর পশ্চিমবঙ্গের লোকসভা কেন্দ্রগুলির মধ্যে একটি। রাজ্যে ৪২টি সংসদীয় আসন রয়েছে। কৃষ্ণনগর আসনটি তেহট্ট, পলাশিপাড়া, কালিগঞ্জ, নাকাশিপাড়া, চাপড়া, কৃষ্ণনগর সিটি উত্তর এবং কৃষ্ণনগর সিটি দক্ষিণ-সহ সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত।

Advertisement
কৃষ্ণনগর কেন্দ্র। গ্রাফিক্স ছবি কৃষ্ণনগর কেন্দ্র। গ্রাফিক্স ছবি
হাইলাইটস
  • কৃষ্ণনগর পশ্চিমবঙ্গের লোকসভা কেন্দ্রগুলির মধ্যে একটি।
  • রাজ্যে ৪২টি সংসদীয় আসন রয়েছে।

কৃষ্ণনগর পশ্চিমবঙ্গের লোকসভা কেন্দ্রগুলির মধ্যে একটি। রাজ্যে ৪২টি সংসদীয় আসন রয়েছে। কৃষ্ণনগর আসনটি তেহট্ট, পলাশিপাড়া, কালিগঞ্জ, নাকাশিপাড়া, চাপড়া, কৃষ্ণনগর সিটি উত্তর এবং কৃষ্ণনগর সিটি দক্ষিণ-সহ সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। নির্বাচনী এলাকাটি একটি সাধারণ আসন এবং তফসিলি জাতি (এসসি) এবং তফসিলি উপজাতি (এসটি) এর জন্য সংরক্ষিত নয়। তৃণমূল কংগ্রেস, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) নির্বাচনী এলাকার প্রধান দল। সিপিএম নেতা অজয় ​​মুখোপাধ্যায় ১৯৮৯, ১৯৯১, ১৯৯৬ এবং ১৯৯৮ সালে পরপর চারবার কৃষ্ণনগর কেন্দ্রে জয়লাভ করেছিলেন। ১৯৯৯ সালে বিজেপি শুধুমাত্র একবার আসনটি জিতেছিল যখন তার প্রার্থী সত্যব্রত মুখোপাধ্যায় বিজয়ী হয়েছিলেন।

কৃষ্ণনগর নির্বাচনী জনসংখ্যার প্রোফাইল
নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, ২০১৯ লোকসভা নির্বাচনের সময় কৃষ্ণনগর কেন্দ্রে ১৬,৩১,৬৯৮ ভোটার ছিল। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৪৮ হাজার ৮৭০ জন এবং নারী ভোটার ৭ লাখ ৮২ হাজার ৭৮৭ জন। ৪১ জন ভোটার তৃতীয় লিঙ্গের। নির্বাচনী এলাকায় পোস্টাল ভোট ছিল ৫,১১২টি। ২০২৯ সালে কৃষ্ণনগরে পরিষেবা ভোটারের সংখ্যা ছিল ৬,৮৩২ জন (৬,৬৫৫ জন পুরুষ এবং ১৭৭ জন মহিলা)।

২০১৪ সালে, কৃষ্ণনগর কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ছিল ১৪,৭৬,৭৮৩ জন৷ এর মধ্যে পুরুষ ভোটার ৭,৬৯,৯৮১ এবং মহিলা ভোটার ৭,০৬,৭৯১। এ আসনে ১১ জন ভোটার 'অন্য' ক্যাটাগরির। ওই আসনে পোস্টাল ভোট ছিল ২ হাজার ৬৬টি। ২০১৪ সালে কৃষ্ণনগরে পরিষেবা ভোটারের সংখ্যা ছিল ৪,৬৭৭ (৩,২৮১ জন পুরুষ এবং ১,৩৯৬ জন মহিলা)।

আরও পড়ুন

কৃষ্ণনগর ২০১৯ এবং ২০১৪ বিজয়ীরা (প্রার্থী এবং দল)
২০১৯ সালের লোকসভা নির্বাচনে, তৃণমূল কংগ্রেস প্রার্থী মহুয়া মৈত্র ৬৩,২১৮ ভোটের ব্যবধানে প্রথমবারের মতো আসনটি জিতেছিলেন। তিনি ৬,১৪,৮৭২ ভোট পেয়েছিলেন এবং ৪৪.৯৯% ভোট পেয়েছিলেন। তিনি বিজেপি প্রার্থী কল্যাণ চৌবেকে পরাজিত করেছেন যিনি ৫,৫১,৬৫৪ ভোট (৪০.৩৭%) পেয়েছেন। সিপিএম প্রার্থী শান্তনু ঝাঁ আসনটিতে ১,২০,২২২ ভোট (৮.৮০%) নিয়ে তৃতীয় এবং কংগ্রেস প্রার্থী ইন্তাজ আলি শাহ ৩৮,৩০৫ ভোট (২.৮০%) নিয়ে চতুর্থ স্থানে ছিলেন। মোট বৈধ ভোটের সংখ্যা ছিল ১৩,৬৬,৪৪৩টি।

Advertisement

২০১৪ সালের লোকসভা নির্বাচনে, তৃণমূল কংগ্রেস প্রার্থী তাপস পাল টানা দ্বিতীয়বারের মতো আসনটি জিতেছিলেন। তিনি ৩৫.১৪% ভোট পেয়ে ৪,৩৮,৭৮৯ ভোট পেয়েছিলেন। সিপিএম প্রার্থী শান্তনু ঝাঁ ৩,৬৭,৫৩৪ ভোট (২৯.৪৩%) পেয়েছিলেন এবং রানার আপ ছিলেন। তাপস পাল শান্তনু ঝাঁকে ৭১,২৫৫ ভোটের ব্যবধানে পরাজিত করেছিলেন। এই আসনে মোট বৈধ ভোটের সংখ্যা ছিল ১২,৪৭,৯১৪টি। বিজেপি প্রার্থী সত্যব্রত মুখার্জি ৩,২৯,৩৮৭ ভোট (২৬.৩৮%) নিয়ে তৃতীয় এবং কংগ্রেস প্রার্থী রাজিয়া আহমেদ ৭৪,৭৮৯ ভোট (৫.৯৯%) নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছেন।

কৃষ্ণনগরের অতীত বিজয়ী
তাপস পাল (তৃণমূল কংগ্রেস): ২০০৯
জ্যোতির্ময়ী সিকদার (সিপিএম): ২০০৪
সত্যব্রত মুখার্জি (বিজেপি): ১৯৯৯
অজয় মুখোপাধ্যায় (সিপিএম): ১৯৯৮
অজয় মুখোপাধ্যায় (সিপিএম): ১৯৯৬
অজয় মুখোপাধ্যায় (সিপিএম): ১৯৯১
অজয় মুখোপাধ্যায় (সিপিএম): ১৯৮৯
রেনু পদ দাস (CPM): ১৯৮৪
রেনু পদ দাস (CPM): ১৯৮০
রেনু পদ দাস (CPM): ১৯৭৭

NOTA (ওপরের কোনটি নয়) 2019 সালে, কৃষ্ণনগর কেন্দ্রে ৭,৫০৮ জন ভোটার (০.৫৫%) NOTA বেছে নিয়েছিলেন। ২০১৪ সালে কৃষ্ণনগর কেন্দ্রে ৭,৬৪২ জন ভোটার (০.৬১%) NOTA বেছে নিয়েছিলেন।

কৃষ্ণনগরের ভোটার 
২০১৯ লোকসভা নির্বাচনের সময় মোট বৈধ ভোটের সংখ্যা ছিল ১৩,৬৬,৪৪৩ বা ৮৩.৭৪%।
২০১৪ সালে, এই লোকসভা আসনে মোট বৈধ ভোটের সংখ্যা ছিল ১২,৪৭,৯১৪ বা ৮৪.৫০%।

কৃষ্ণনগরের ভোটের তারিখ
২০১৯ সালে ২৯ এপ্রিল কৃষ্ণনগর কেন্দ্রে ভোট হয়েছিল।
২০১৪ সালে ১২ মে কৃষ্ণনগরে ভোট হয়েছিল।

কৃষ্ণনগর ফলাফলের তারিখ
২০১৯ সালে ফলাফল ২৩ মে ঘোষণা করা হয়েছিল।
২০১৪ সালে ফলাফল ১৬ মে ঘোষণা করা হয়েছিল।

ভোট কেন্দ্রের সংখ্যা
২০১৯ লোকসভা নির্বাচনে, কৃষ্ণনগর কেন্দ্রে ১,৮১২টি ভোট কেন্দ্র ছিল।
২০১৪ লোকসভা নির্বাচনে কৃষ্ণনগর কেন্দ্রে ১,৮০০টি ভোট কেন্দ্র ছিল।
 

 

Advertisement