scorecardresearch
 

Ranaghat Lok Sabha Election 2024: বিজেপির বর্তমান বনাম প্রাক্তন, রানাঘাটে কে জিতবেন?

পশ্চিমবঙ্গের ৪২ লোকসভা কেন্দ্রের অন্যতম কেন্দ্র রানাঘাট। এই কেন্দ্র তফসিলি সংরক্ষিত। আসনের পুনর্বিন্যাসের পর ২০০৯ সালে এই লোকসভা কেন্দ্র গঠিত হয়। যে সাতটি বিধানসভা কেন্দ্রে নিয়ে এই লোকসভা গঠিত সেগুলি হল- নবদ্বীপ, শান্তিপুর, রানাঘাট উত্তর-পশ্চিম, রানাঘাট উত্তর-পূর্ব, রানাঘাট দক্ষিণ, কৃষ্ণগঞ্জ এবং চাকদা।

Advertisement
রানাঘাট কেন্দ্র। গ্রাফিক্স ছবি রানাঘাট কেন্দ্র। গ্রাফিক্স ছবি
হাইলাইটস
  • পশ্চিমবঙ্গের ৪২ লোকসভা কেন্দ্রের অন্যতম কেন্দ্র রানাঘাট।
  • এই কেন্দ্র তফসিলি সংরক্ষিত

পশ্চিমবঙ্গের ৪২ লোকসভা কেন্দ্রের অন্যতম কেন্দ্র রানাঘাট। এই কেন্দ্র তফসিলি সংরক্ষিত। আসনের পুনর্বিন্যাসের পর ২০০৯ সালে এই লোকসভা কেন্দ্র গঠিত হয়। যে সাতটি বিধানসভা কেন্দ্রে নিয়ে এই লোকসভা গঠিত সেগুলি হল- নবদ্বীপ, শান্তিপুর, রানাঘাট উত্তর-পশ্চিম, রানাঘাট উত্তর-পূর্ব, রানাঘাট দক্ষিণ, কৃষ্ণগঞ্জ এবং চাকদা। ২০০৯ এবং ২০১৪ সালে এই কেন্দ্র থেকে তৃণমূল জিতলেও, ২০১৯ সালে এই রানাঘাট লোকসভা কেন্দ্রে ঘাসফুল শিবিরের হাত থেকে ছিনিয়ে নেয় বিজেপি। 

২০১৯ সালের লোকসভা ভোট অনুযায়ী, এই লোকসভা কেন্দ্রের মোট ভোটার সংখ্যা সাড়ে ১৭ লক্ষেরও বেশি। যার মধ্যে ১০ লক্ষ গ্রামীণ ভোটার। এই কেন্দ্রে বড় অংশ রয়েছে মতুয়া ভোট। ২০০৯ সালে এই কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে জিতেছিলেন সুচারু রঞ্জন হালদার। সিপিএমের বাসুদেব বর্মণকে লক্ষাধিক ভোটে হারান তিনি।  ২০১৪ সালে এই কেন্দ্রে তৃণমূলের টিকিটে জেতেন তাপস মণ্ডল। সিপিএম প্রার্থী অর্চনা বিশ্বাসকে ২ লক্ষাধিক ভোটে হারান তিনি। তবে সে বছরই বিজেপির ভোট এই কেন্দ্রে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছিল। ৫ শতাংশ থেকে ১৭.৩ শতাংশ ভোট হয়েছিল বিজেপির।

২০১৯ সালে রাজ্য জুড়ে প্রবল বিজেপি হাওয়ায় তৃণমূল চাপে পড়ে যায় রানাঘাট লোকসভা কেন্দ্রে। তৃণমূলের রূপালি বিশ্বাসকে ২ লক্ষ ৩১ হাজারেরও বেশি ভোটে জেতেন বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার। সে বার বিজেপি ভোট পেয়েছিল ৫৩.১ শতাংশ। ২০১৯ সালে নবদ্বীপ বাদে বাকি ৬ বিধানসভাতেই এগিয়ে ছিল বিজেপি। ২০২১ সালের বিধানসভা নির্বাচনেও ধারাবাহিকতা বজায় রেখেছিল বিজেপি। নবদ্বীপ বাদে সব আসনেই জেতে তারা। কিন্তু পরে উপনির্বাচনে শান্তিপুর আসনে জয় পায় তৃণমূল। 

আরও পড়ুন

২০২৪ সালের নির্বাচনে জগন্নাথ সরকারকেই প্রার্থী করে বিজেপি। কিন্তু এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী করেছে বিজেপি বিধায়ক মুকুটমণি অধিকারীকে। মুকুটমণি অধিকারী রানাঘাট দক্ষিণ কেন্দ্র থেকে ২০২১ সালের বিধানসভায় ভোটে বিজেপির টিকিটে জিতেছিলেন। বিজেপি লোকসভায় প্রার্থী না করায় তিনি ঘাসফুল শিবিরের প্রার্থী হয়েছেন। তাই রানাঘাট লোকসভায় এ বার কী ফল হয় সে দিকে নজর থাকবে রাজনৈতিক মহলের।
 

Advertisement

 

Advertisement