scorecardresearch
 

Murshidabad Lok Sabha 2024 : মুর্শিদাবাদ কেন্দ্রে তৃণমূল-সিপিএমের ভোট কাটাকাটিতে বাজিমাত করবে বিজেপি?

রাজ্যের ৪২ টি লোকসভা আসনের মধ্যে মুর্শিদাবাদ জেলায় তিনটি আসন রয়েছে। তার মধ্যে একটি মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্র। এই লোকসভা কেন্দ্রের অধীনে ৭ টি বিধানসভা কেন্দ্র আছে। ১৯৫২ সাল থেকে এই কেন্দ্রে প্রথম লোকসভা ভোট হয়। সেবার জেতে কংগ্রেস।

Advertisement
murshidabad murshidabad
হাইলাইটস
  • ২০১৯ সালে এই কেন্দ্রে প্রথম খাতা খোলে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস
  • এখন এই কেন্দ্রে ভালো সংগঠন রয়েছে বিজেপিরও

মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্র : রাজ্যের ৪২ টি লোকসভা আসনের মধ্যে মুর্শিদাবাদ জেলায় তিনটি আসন রয়েছে। তার মধ্যে একটি মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্র। এই লোকসভা কেন্দ্রের অধীনে ৭ টি বিধানসভা কেন্দ্র আছে। ১৯৫২ সাল থেকে এই কেন্দ্রে প্রথম লোকসভা ভোট হয়। সেবার জেতে কংগ্রেস। তারপর থেকে কখনও বাম, কখনও কংগ্রেস-সহ একাধিক দল জিতে এসেছে। 

২০১৯ সালে এই কেন্দ্রে প্রথম খাতা খোলে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। আবু তাহের খান হন সাংসদ। ২০২৪ সালে ফের আবু তাহের খানকেই প্রার্থী করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। সেখানে কংগ্রেস সমর্থিত সিপিআইএম প্রার্থী হয়েছেন মহম্মদ সেলিম। বিজেপি এই কেন্দ্রে প্রার্থী করেছে গৌরীশংকর ঘোষকে। গৌরীশংকর ঘোষ ২০২১ সালের বিধানসভা নির্বাচনে মুর্শিদাবাদ কেন্দ্র থেকে বিজেপির আসনে নির্বাচিত হন।

মুর্শিদাবাদ লোকসভায় ৭ টি বিধানসভা কেন্দ্র রয়েছে। সেগুলো হল ভগবানগোলা, রানিনগর, মুর্শিদাবাদ, হরিহরপাড়া, ডোমকল, জলঙ্গি ও করিমপুর। এর মধ্যে শেষের বিধানসভা আসনটি আবার নদিয়া জেলার অন্তর্গত। একুশের বিধানসভা নির্বাচনে সাতটি আসনের মধ্যে মুর্শিদাবাদে জেতেন বিজেপি প্রার্থী গৌরীশঙ্কর ঘোষ। বাকি ৬টি আসনে জেতেন তৃণমূল প্রার্থীরা। 

আরও পড়ুন

২০১৪ সালে মুর্শিদাবাদ কেন্দ্রে সিপিএম এবং কংগ্রেসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। সিপিএম প্রার্থী বদরুদ্দোজা খান ৪ লক্ষ ২৬ হাজার ৯৪৭ ভোট পান। কংগ্রেস প্রার্থী আব্দুল মান্নান হোসেন পান ৪ লক্ষ ৮ হাজার ৪৯৪ ভোট। তৃতীয় স্থানে থেকে লড়াই শেষ করে তৃণমূল। তবে ২০১৯ সালের লোকসভা ভোটে এই কেন্দ্র দখল করে তৃণমূল। তৃণমূল প্রার্থী পেয়েছিলেন ৬ লক্ষ ৪ হাজার ৩৪৬ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের আবু হেনা পান ৩ লক্ষ ৭৭ হাজার ৯২৯ ভোট। 

 
রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এবার মুর্শিদাবাদ কেন্দ্রে লড়াই ত্রিমুখী হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ প্রার্থী। আবু তাহের খানের বিরুদ্ধে সেয়ানে সেয়ানে টক্কর দিতে পারেন গোরীশংকর ঘোষ ও মহম্মদ সেলিম। ওই কেন্দ্রে কংগ্রেস ও সিপিএম-এর ভালো ভোটব্যাঙ্ক রয়েছে। জোট হওয়ায় সেই ভোট পেতে পারেন বাম প্রার্থী মহম্মদ সেলিম। আবার মুর্শিদাবাদ কেন্দ্রের অন্তর্গত একাধিক বিধানসভায় ভালো ভোট রয়েছে বিজেপির। বিধায়ক নিজে প্রার্থী হয়েছেন। তাই তিনিও ভালো সংখ্যক ভোট পাবেন বলে আশাবাদী গেরুয়া নেতৃত্ব। সেক্ষেত্রে সংখ্যালঘু ভোট ভাগ হওয়ার সম্ভাবনা রয়েছে বাম-কং জোট ও তৃণমূল প্রার্থীর মধ্যে। তার দিকে তাকিয়ে সবাই। 

Advertisement

এক নজরে ২০১৯ লোকসভা কেন্দ্রের ফলাফল - 

আবু তাহের খান পেয়েছিলেন ৪১ শতাংশ ভোট। আবু হেনা সেখানে ২৬ শতাংশ ভোট নিজের খাতায় আনতে সক্ষম হন। বিজেপির হুমায়ুন কবির পান ১৭ শতাংশ ভোট। চতুর্থ স্থানে ছিলেন সিপিআইএম-এর বদরুদ্দোজা খান। 
 

Advertisement