scorecardresearch
 

SP-Congress Alliance: UP-তে কংগ্রেস-সপা জোট ফাইনাল, অখিলেশ বললেন, 'শেষ ভাল তো সব ভাল'

লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে জোট বাঁধছে সমাজবাদী পার্টি। বুধবার এ কথা ঘোষণা করলেন এসপি নেতা অখিলেশ যাদব। তিনি বলেছেন, 'শেষ ভাল যার সব ভাল...কোনও বিবাদ নেই...জোট হচ্ছে।'

Advertisement
অখিলেশ যাদব এবং রাহুল গান্ধী। অখিলেশ যাদব এবং রাহুল গান্ধী।
হাইলাইটস
  • উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে জোট বাঁধছে সমাজবাদী পার্টি।
  • বুধবার এ কথা ঘোষণা করলেন এসপি নেতা অখিলেশ যাদব।
  • সূত্রের দাবি, কংগ্রেস এবং এসপি-র মধ্যে আসন সমঝোতা হয়ে গিয়েছে।

লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে জোট বাঁধছে সমাজবাদী পার্টি। বুধবার এ কথা ঘোষণা করলেন এসপি নেতা অখিলেশ যাদব। তিনি বলেছেন, 'শেষ ভাল যার সব ভাল...কোনও বিবাদ নেই...জোট হচ্ছে।' বস্তুত, অমেঠি এবং রায়বরেলিতে  রাহুল গান্ধীর 'ভারত জোড়ো ন্যায় যাত্রা'য় যোগ দেননি অখিলেশ। যার জেরে জল্পনা ছড়ায় জোটের ভবিষ্যৎ নিয়ে। বুধবার অখিলেশ অবশ্য সব জল্পনা উড়িয়ে জোটের বার্তা দিলেন। 

সূত্রের খবর, বুধবার বিকেলে দুই দলের তরফে যৌথ ভাবে সাংবাদিক বৈঠকে জোটের ঘোষণা করা হতে পারে। সূত্রের দাবি, কংগ্রেস এবং এসপি-র মধ্যে আসন সমঝোতা হয়ে গিয়েছে। কংগ্রেসকে ১৭-১৯টি আসন ছাড়তে রাজি হয়েছেন অখিলেশরা। উত্তরপ্রদেশে লোকসভার আসন ৮০টি। 

লোকসভা নির্বাচনে মোদীবাহিনীকে ক্ষমতাচ্যুত করতে বিজেপি বিরোধী জোট 'ইন্ডিয়া' তৈরি হয়েছে। তবে বিভিন্ন রাজ্যে আসন সমঝোতা নিয়ে কয়েকটি দলের মধ্যে মতানৈক্য প্রকাশ্যে এসেছে। যার মধ্যে পশ্চিমবঙ্গ অন্যতম। এই রাজ্যে কংগ্রেসের সঙ্গে তৃণমূলের আসন সমঝোতা নিয়ে জট তৈরি হয়েছে। শেষমেশ এখনও পর্যন্ত আসন রফা হয়নি। লোকসভা ভোটে জোট যে হচ্ছে না, সে কথা ইতিমধ্যেই ঘোষণা করেছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একলা লড়াইয়ের কথা জানিয়েছেন তৃণমূলনেত্রী মমতা। পঞ্জাব এবং দিল্লিতেও আসন সমঝোতা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। তবে উত্তরপ্রদেশে জোটের সলতে পাকছে। বুধবার সেই কথাই জানিয়ে দিলেন অখিলেশ। 

আরও পড়ুন

কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী সম্প্রতি অখিলেশের সঙ্গে কথা বলেন। তারপরই দুই দলের মধ্যে জট কাটে বলে মনে করা  হচ্ছে। 

কোন আসনে লড়তে পারে কংগ্রেস?

সূত্রের খবর, অমেঠি, রায়বরেলি, প্রয়াগরাজ, বারাণসী, মহারাজগঞ্জ, দেওরিয়া, বাঁশগাঁও, সীতাপুর, আমরোহা, বুলন্দশহর, গাজিয়াবাদ, কানপুর, ঝাঁসি, বরাবাঁকি, ফতেপুর সিক্রি, সাহারানপুর এবং মথুরায় লড়তে পারে কংগ্রেস। সে রাজ্যে ২৮টি আসনে লড়তে চেয়ে প্রথমে তালিকা পাঠিয়েছিল কংগ্রেস। তবে কংগ্রেসকে ১৭-১৯টি আসন ছাড়তে রাজি হয়েছে অখিলেশ শিবির। অন্য দিকে, ইতিমধ্যেই ৩১ আসন একতরফা ভাবে প্রার্থী ঘোষণা করেছে সপা। 

Advertisement

Advertisement