scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ইজরায়েল-হামাস যুদ্ধের আবহে ইরানের পার্লামেন্টে ওঠেনি মার্কিন-বিরোধী স্লোগান, ভাইরাল ভিডিয়োটি পুরনো

ভাইরাল ভিডিয়োটির সঙ্গে বর্তমান ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধের কোনও সম্পর্ক নেই। ভিডিয়োটি ২০২০ সালের। ইরানের প্রাক্তন মেজর জেনারেল কাসেম সোলেমানির মৃত্যুর পর পার্লামেল্টে আমেরিকা-বিরোধী স্লোগান দিয়েছিলেন সেই দেশের সাংসদরা।

Advertisement
ইজরায়েল-হামাস যুদ্ধের আবহে ইরানের পার্লামেন্টে ওঠেনি মার্কিন-বিরোধী স্লোগান, ভাইরাল ভিডিয়োটি পুরনো ইজরায়েল-হামাস যুদ্ধের আবহে ইরানের পার্লামেন্টে ওঠেনি মার্কিন-বিরোধী স্লোগান, ভাইরাল ভিডিয়োটি পুরনো

ইজরায়েল-প্যালেস্তাইনের মধ্যে চলমান যুদ্ধ পরিস্থিতে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি ভিডিয়ো যেখানে দেখা যাচ্ছে ইরানের সংসাদে আমেরিকা-বিরোধী স্লোগান দিচ্ছেন ওই দেশের নেতারা। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে অনেকেই দাবি করেছেন যে, বর্তমান যুদ্ধ পরিস্থিতিতে প্যালেস্তাইনের পাশে দাঁড়িয়ে আমেরিকা ও ইজরায়েলের বিরুদ্ধে সুর চড়িয়েছেন ইরানের সাংসদরা। ইরানের পার্লামেন্টে উঠেছে ইসরাইল ধ্বংস হোক", "আমেরিকা ধ্বংস হোক" স্লোগান।

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে ভাইরাল ভিডিয়োটির সঙ্গে বর্তমান ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধের কোনও সম্পর্ক নেই। ভিডিয়োটি ২০২০ সালের। ইরানের প্রাক্তন মেজর জেনারেল কাসেম সোলেমানির মৃত্যুর পর পার্লামেল্টে আমেরিকা-বিরোধী স্লোগান দিয়েছিলেন সেই দেশের সাংসদরা।

কীভাবে এগলো অনুসন্ধান?

ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে, ২০২০ সালের ৫ জানুয়ারি CNN সাংবাদমাধ্যমের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড হওয়া একটি ভিডিয়োর দিকে আমাদের নজর পড়ে। খবরটির শিরোনামে লেখা রয়েছে, "Lawmakers chant 'death to America' in Iranian parliament".

খবরটি থেকে জানা যায় যে ইরানের সুপ্রিম লিডার আয়তোল্লাহ খামেনির প্রতিরক্ষা উপদেষ্টা হোসেন দেহগান জানিয়েছিলেন যে, তাঁদের অন্যতম সেনা নায়ককে হত্যার উত্তর পাবে আমেকিরা। তাদের ভাষাতেই আমেরিকাকে জবাব দেওয়া হবে।

একই সময়ে, একই ভিডিয়ো এবং একই তথ্য-সহ প্রকাশ করেছিল

USA TODAY, The TelegraphAFP News Agency-র মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

২০২০ সালের জানুয়ারি মাসে মার্কিন হামলায় মৃত্যু হয় ইরানের শক্তিশালি মিলিটারি কমান্ডার কাসেম সোলেমানির।  প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই তাঁকে হত্যা করা হয়েছিল।

সুতরাং এখন এটা স্পষ্ট যে,  ভাইরাল ভিডিয়োটির সঙ্গে বর্তমান ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধের কোনও সম্পর্ক নেই। ভিডিয়োটি ২০২০ সালের। ইরানের প্রাক্তন মেজর জেনারেল কাসেম সোলেমানির মৃত্যুর পর পার্লামেল্টে আমেরিকা-বিরোধী স্লোগান দিয়েছিলেন সেই দেশের সাংসদরা।

Advertisement

ফ্যাক্ট চেক

https://www.facebook.com/groups/243717633789873/posts/709073167254315

দাবি

ইরানের সংসাদে আমেরিকা-বিরোধী স্লোগান দিচ্ছেন ওই দেশের নেতারা। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে অনেকেই দাবি করেছেন যে, বর্তমান যুদ্ধ পরিস্থিতিতে প্যালেস্তাইনের পাশে দাঁড়িয়ে আমেরিকা ও ইজরায়েলের বিরুদ্ধে সুর চড়িয়েছেন ইরানের সাংসদরা। ইরানের পার্লামেন্টে উঠেছে ইসরাইল ধ্বংস হোক", "আমেরিকা ধ্বংস হোক" স্লোগান।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটির সঙ্গে বর্তমান ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধের কোনও সম্পর্ক নেই। ভিডিয়োটি ২০২০ সালের। ইরানের প্রাক্তন মেজর জেনারেল কাসেম সোলেমানির মৃত্যুর পর পার্লামেল্টে আমেরিকা-বিরোধী স্লোগান দিয়েছিলেন সেই দেশের সাংসদরা।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
https://www.facebook.com/groups/243717633789873/posts/709073167254315
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement