scorecardresearch
 

ফ্যাক্ট চেক: রানিগঞ্জ নয়, মসজিদের সামনে রামনবমীর মিছিলের ভিডিয়োটি কর্ণাটকের

ভিডিয়োটিতে দেখা যাচ্ছে যে, একটি মসজিদের সামনে দিয়ে গেরুয়া পোশাক পরে, হাতে গেরুয়া পতাকা নিয়ে মিছিল করছে বিশাল সংখ্যক মানুষ। কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ভিডিয়োটি পশ্চিমবঙ্গের রানিগঞ্জের নয়। বরং সেটা কর্ণাটকের।

Advertisement
রানীগঞ্জ নয়, মসজিদের সামনে রামনবমীর মিছিলের ভিডিয়োটি কর্ণাটকের রানীগঞ্জ নয়, মসজিদের সামনে রামনবমীর মিছিলের ভিডিয়োটি কর্ণাটকের

 

রামনবমীর মিছিল ঘিরে সম্প্রতি রণক্ষেত্রে হয়ে উঠেছিল রাজ্যের একাধিক এলাকা। হাওড়ার শিবপুর, হুগলীর রিষড় এবং উত্তরবঙ্গের ডালখোলায় সংঘর্ষের ঘটনা ঘটে। যা নিয়ে উত্তাল হয়ে ওঠে রাজ্য তথা জাতীয় রাজনীতি। 

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে আরও একটি ভিডিয়ো। যাতে দেখা যাচ্ছে যে, একটি মসজিদের সামনে দিয়ে গেরুয়া পোশাক পরে, হাতে গেরুয়া পতাকা নিয়ে মিছিল করছে বিশাল সংখ্যক মানুষ। ভিডিয়োটি ফেসবুকে শেয়ার করে লেখা হয়েছে, "রানিগঞ্জ রনাই মসজিদের সামনে আজকের শ্রী রামনবমীর জনসংযোগ। তিন লাখেরও বেশি মানুষের ঢল। একশোর বেশি বাদ্যযন্ত্র ও ডিজে সাউন্ড সিস্টেম।" (প্রয়োজনে পোস্টের বানান পরিবর্তিত)

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ভিডিয়োটি পশ্চিমবঙ্গের রানিগঞ্জের নয়। বরং সেটা কর্ণাটকের।

কীভাবে এগোল অনুসন্ধান?

ভাইরাল ভিডিয়োটির একটি কিফ্রেমের রিভার্স সার্চ করলে, ২০১৯ সালের ১৩ এপ্রিল ইউটিউবে আপলোড হওয়া একটি ভিডিয়ো আমাদের নজরে পড়ে। Hiremath Varun নামের একটি চ্যানেলে আপলোড হওয়া ওই ভিডিয়োটিতে দাবি করা হয়েছে যে, সেটি রাম নবমীর এবং কর্ণাটকের গুলবার্গা এলাকার। 

তারপর ইন্টারনেটে এই সংক্রান্ত কিওয়ার্ড সার্চ করলে ২০১৯ সালের ১৩ এপ্রিল করা সংবাদসংস্থা ANI-এর একটা টুইট আমাদের নজরে পড়ে। সেখানেও একই রকম দেখতে মসজিতের ছবি আমরা দেখতে পাই। ছবিগুলো কর্ণাটকের কালাবুরাগি জেলার রামনবমীর মিছিলের বলে দাবি করা হয়। ওই জেলারই অন্যতম প্রধান শহর হল গুলবার্গা। ফলে ভিডিয়োটি যে কর্ণাটকের সেই বিষয়ে কিছুটা নিশ্চিত হওয়া যায়। 

পুরোপুরি নিশ্চিত হতে আমরা Google Street View-এর সাহায্য নিই এবং কর্ণাটকের গুলবার্গা শহরে অবস্থিত মসজিদের সঙ্গে ভাইরাল ভিডিয়োতে দেখতে পাওয়া মসজিদের গঠন এবং অদূরে অবস্থিত একটি বাড়ি তুলনা করি। মসজিদের গঠন হুবহু মিলে যায়, কেবলমাত্র গম্বুজের রঙের পরিবর্তন লক্ষ্য করা যায়। অদূরে অবস্থিত বাড়িটিও মিলে যায়। এক্ষেত্রেও রঙের পরিবর্তন দেখা যায়।

ফলে এর থেকে নিশ্চিত হওয়া যায় যে, ভাইরাল ভিডিয়োটি পশ্চিমবঙ্গের রানিগঞ্জের নয়। বরং সেটি কর্ণাটকের।

রানিগঞ্জ রনাইয়ে কি এ বছর কোনও মসজিদের সামনে দিয়ে রামনবমীর মিছিল হয়েছে?


ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিমের তরফে যোগাযোগ করা হয়েছিল, আসানসোল পুরনিগমের ৩৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তথা রানিগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের প্রেসিডেন্ট রূপেশ যাদবের সঙ্গে। তিনি আমাদের জানান, রনাই অঞ্চলটি রানিগঞ্জ মূল শহরের বাইরে অবস্থিত। সেখানে রামনবমীর কোনও মিছিলই হয়নি। যা মিছিল হয়েছে, তা শহরের মধ্যেই হয়েছে এবং শৃঙ্খলাবদ্ধ অবস্থায়। এছাড়া হুজুর গুসা বাঙ্গালা মাজার কমিটির অন্যতম সদস্য হাজি সহুদ খান আমাদের জানান, শুধু এই বছর নয় কোনও বছরই ওই এলাকায় কোনও রামনবমীর মিছিল হয় না। 

ফলে এবার নিশ্চিত রূপে বলা যায়, ভাইরাল ভিডিয়োটি পশ্চিমবঙ্গের নয়। সেটি কর্ণাটকের।

ইনপুট- অনীল গিরি, রানিগঞ্জ, ইন্ডিয়া টুডে ও আজতাক


 

ফ্যাক্ট চেক

Facebook

দাবি

রানিগঞ্জ রনাই মসজিদের সামনে আজকের শ্রী রামনবমীর মিছিল।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি পশ্চিমবঙ্গের রানিগঞ্জের নয়। বরং সেটি কর্ণাটকের।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement