scorecardresearch
 

ফ্যাক্ট চেক: কাতারের বিশ্বকাপ স্টেডিয়ামের নয়, নামাজ পাঠের ভাইরাল ভিডিয়োটি রাশিয়ার

ভিডিয়োটি শেয়ার করে একজন লিখেছেন, "বিশ্বকাপ ফুটবলের মাঠের মধ্যে নামাজ "কাতার" যেন সমস্ত দিকথেকে ইসলামের সৌন্দর্য ফুটিয়ে তোলার চেষ্টা করে যাচ্ছে!"

Advertisement
স্টেডিয়ামে নামাজ পড়ার ভিডিয়ো ভাইরাল স্টেডিয়ামে নামাজ পড়ার ভিডিয়ো ভাইরাল

রবিবার থেকে শুরু হয়ে গিয়েছে ফুটবলের সবচেয়ে বড় আসর, বিশ্বকাপ। জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে আয়োজক দেশ কাতারের আল বায়েত স্টেডিয়ামে হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী জুংকুক এবং ফাহাদ আল কুবাইসি। অনুষ্ঠানে দেখা যায় মর্গ্যান ফ্রিম্যানকেও।  

বিশ্বকাপের মতো এত বড় আসর যখন, তখন সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন খবর তো ছড়াবেই। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের একাংশ দাবি করছে, কাতার বিশ্বকাপ স্টেডিয়ামে মাঠের মাঝে নামাজ পড়া হয়েছে। একই দাবি-সহ ভিডিয়োটি শেয়ার করেছেন অনেকেই। 

ভিডিয়োটি শেয়ার করে একজন লিখেছেন, "বিশ্বকাপ ফুটবলের মাঠের মধ্যে নামাজ "কাতার" যেন সমস্ত দিক থেকে ইসলামের সৌন্দর্য ফুটিয়ে তোলার চেষ্টা করে যাচ্ছে!" (পোস্টের বানান অপরিবর্তিত)

যদিও কিন্তু ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুমের (আফয়া) তদন্ত করে দেখেছে যে ভাইরাল ভিডিয়োটির সঙ্গে কাতার বিশ্বকাপের কোনও যোগ নেই। বরং ভাইরাল ভিডিয়োটি রাশিয়ার কাজান এরিনা স্টেডিয়ামের।

আফয়া তদন্ত

ভাইরাল ভিডিয়োটিতে একটি স্টেডিয়ামের মধ্যে একসঙ্গে বহু মানুষকে নামাজ পড়তে দেখা যাচ্ছে। তদন্তের শুরুতেই আমরা কিওয়ার্ড সার্চের সাহায্য নিই। এর ফলে ২০২২ সালের ১৯ এপ্রিল একটি টুইটার অ্যাকাউন্টে আপলোড হওয়া একই ভিডিয়ো আমাদের সামনে আসে। যেখানে উল্লেখ করা হয়েছে যে, স্টেডিয়ামে নামাজ পড়ার ঘটনাটি রাশিয়ার কাজান স্টেডিয়ামের। 

এরপর আরও কিওয়ার্ড সার্চ করলে, AFWA-র সামনে আরও কিছু ভিডিয়ো চলে আসে। ইউটিউবে বেশকিছু চ্যানেলে একই ভিডিয়ো আপলোড হতে দেখা যায় এবং প্রত্যেকটি চ্যানেলেই ভিডিয়োটিকে রাশিয়ার কাজান স্টেডিয়ামের বলে দাবি করা হয়েছে। 

Advertisement

দেখা যায়, The message of Islam নামের একটি ফেরিফায়েড ইউটিউব চ্যানেলে ২০১৯ সালে একই ভিডিয়ো আপলোড হয়েছে। সেখানেও দাবি করা হয়েছে যে, রাশিয়ার কাজান স্টেডিয়ামে নামাজ পড়তে জড়ো হয়েছিলেন একসঙ্গে কয়েক হাজার মানুষ। 

এছাড়া, ২০১৯ সালে dusuncemektebi.com -এ প্রকাশিত একটি প্রতিবেদনেও একই ছবি ব্যবহার করা হয়েছে। সেখানেও উল্লেখ করা হয়েছে যে, কাজান স্টেডিয়ামে প্রায় ১৫ হাজার মানুষ ইফতারে অংশগ্রহণ করেছিলেন। 

ভাইরাল ভিডিয়োতে দেখতে পাওয়া স্টেডিয়ামটি যে রাশিয়ার কাজান এরিনা স্টেডিয়াম, এই তদন্তে আমরা সেটাও নিশ্চিত করেছি। রাশিয়ার কাজান এরিনা স্টেডিয়ামের সঙ্গে ভাইরাল ভিডিয়োটিতে যে স্টেডিয়ামটি দেখতে পাওয়া যাচ্ছে মিলিয়ে দেখার চেষ্টা করি। 

সুতরাং তদন্তের শেষে এটা নিশ্চিত করে বলা যায় যে, স্টেডিয়ামে নামাজ পড়ার ভাইরাল ভিডিয়োটি কাতার বিশ্বকাপের নয়। স্টেডিয়ামে নমাজ পাঠের ওই অনুষ্ঠানি ২০১৯ সালে রাশিয়ার কাজান এরিনা স্টেডিয়ামে  হয়েছিল।

ফ্যাক্ট চেক

Facebook

দাবি

কাতার বিশ্বকাপ স্টেডিয়ামের মাঠে নামাজ পড়া হয়েছে।

ফলাফল

স্টেডিয়ামে নমাজ পড়ার ভাইরাল ভিডিয়োটি কাতার বিশ্বকাপের নয়। স্টেডিয়ামে নামাজ পাঠের ওই অনুষ্ঠানটি ২০১৯ সালে রাশিয়ার কাজান এরিনা স্টেডিয়ামে হয়েছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement