scorecardresearch
 

ফ্যাক্ট চেক: এটা রোনাল্ডোর ফ্রি-কিকে আহত ক্যামেরাম্যান ছবি নয়, সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভুল দাবি

ভাইরাল পোস্টে যাঁর ছবি ব্যবহার করা হয়েছে, তিনি ওই ক্যামেরা-ম্যান নন। বরং তিনি একজন কনটেন্ট ক্রিয়েটার, গেমার এবং ছবিটি এ বছরের ফেব্রুয়ারি মাস থেকে এক্স হ্যান্ডেলে (আগে যেটা টুইটার ছিল) রয়েছে।

Advertisement
এটা রোনাল্ডোর ফ্রি-কিকে আহত ক্যামেরাম্যান ছবি নয়, সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভুল দাবি এটা রোনাল্ডোর ফ্রি-কিকে আহত ক্যামেরাম্যান ছবি নয়, সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভুল দাবি

গত শনিবার আল-রিয়াদের বিরুদ্ধে খেলতে নেমেছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর আল-নাসের। ওই ম্যাচে একটি ফ্রি-কিক নেওয়ার সময় এক অঘটনা ঘটান পোর্তুগাল তারকা। গোল পোস্ট টপকে বল গিয়ে সপাটে লাগে পোস্টের পিছনে থাকা ক্যামেরাম্যানের মাথায়। তারপর থেকে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সেই ভিডিয়ো

একই সঙ্গে ঘুরছে এক ব্যক্তির ছবিও। যেখানে দেখা যাচ্ছে, তাঁর মাথা ফুলে আলু হয়ে গিয়েছে। কিন্তু মুখে একটা হালকা হাসি লেগে রয়েছে। রোনাল্ডোর ফ্রি-কিকের ছবির সঙ্গে ওই লোকটার ছবির কোলাজ করে অনেকেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন এবং দাবি করেছেন যে এই লোকটাই সেই ক্যামেরাম্যান, রোনাল্ডোর ফ্রি-কিক যাঁর মাথায় লেগেছিল। 

একই দাবি-সহ আরও পোস্ট দেখা যাবে এখানে ও এখানে

যদিও ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে ভাইরাল পোস্টে যাঁর ছবি ব্যবহার করা হয়েছে, তিনি ওই ক্যামেরা-ম্যান নন। বরং তিনি একজন কনটেন্ট ক্রিয়েটার, গেমার এবং ছবিটি এ বছরের ফেব্রুয়ারি মাস থেকে এক্স হ্যান্ডেলে (আগে যেটা টুইটার ছিল) রয়েছে।

কীভাবে এগলো অনুসন্ধান?

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে POWR Hunter নামের একটি এক্স হ্যান্ডেলে ছবিটি আমরা খুঁজে পাই। যেটা চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি পোস্ট করা হয়েছিল। ছবির ক্যাপশনে আরবি ভাষায় যা লেখা হয়েছে তার ইংরেজি করলে হয়, 'My situation is with the world and it rules me'.

আরও সার্চ করলে ভাইরাল ছবিতে থাকা ব্যক্তির আসল পরিচয় আমরা জানতে পারি। ওই ব্যক্তির নাম- Zeeyad Al-Shamri। জানা যায় যে তিনি একজন গেমার ও ইউটিউব কনটেন্ট ক্রিয়েটার

Advertisement

যদিও ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে আমরা সেই ক্যামেরা ম্যানের সন্ধান পাইনি, রোনাল্ডোর ফ্রি-কিক যাঁর মাথায় রেখেছিল। তবে এটা নিশ্চিত যে ভাইরাল ছবিটি পুরনো এবং সেই ম্যামেরাম্যানের নয়।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

এই লোকটাই সেই ক্যামেরাম্যান, রোনাল্ডোর ফ্রি-কিক যাঁর মাথায় লেগেছিল।

ফলাফল

ভাইরাল পোস্টে যাঁর ছবি ব্যবহার করা হয়েছে, তিনি ওই ক্যামেরা-ম্যান নন। বরং তিনি একজন কনটেন্ট ক্রিয়েটার, গেমার এবং ছবিটি এ বছরের ফেব্রুয়ারি মাস থেকে এক্স হ্যান্ডেলে (আগে যেটা টুইটার ছিল) রয়েছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement