scorecardresearch
 

ফ্যাক্ট চেক: হিন্দু ধর্ম গ্রহণ করেছেন মিলার? না! BBC বাংলার নিউজ কার্ডটি ভুয়ো

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় দাবি করা হচ্ছে, টি-২০ বিশ্বকাপে ভারতের কাছে হারের পর হিন্দু ধর্ম গ্রহণ করেছেন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান ডেভিড মিলার।

Advertisement

গত ৩০ জুন দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয়বারের জন্য টি-২০ বিশ্বকাপ জিতেছে ভারত। বাউন্ডারি লাইনে সূর্যকুমার যাদবের নেওয়া ডেভিড মিলারের ক্যাচটাই টি-২০ বিশ্বকাপ ফাইনালের ভাগ্য নির্ধারণ করে দিয়েছিল। আর তার ফলেই ২০০৭ সালের পর আবারও টি-২০ বিশ্বকাপের স্বাদ পেয়েছে ভারত।

আর এই ফাইনাল ম্যাচ শেষ হতেই ফের একবার শিরোনামে উঠে এলেন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান ডেভিড মিলার। তবে এবার ক্রিকেট নয়, বরং সোশ্যাল মিডিয়ায় চর্চা শুরু হয়েছে মিলার ধর্ম পরিবর্তন করা নিয়ে। মিলারের ছবি-সহ এই সংক্রান্ত বিবিসি বাংলার একটি নিউজ কার্ডও শেয়ার করা হয়েছে। যার শিরোনামে লেখা আছে, “ভারতের সাথে হারের পর ডেভিড মিলারের হিন্দুধর্ম গ্রহণ!” 

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী বিবিসি বাংলাল নিউজ কার্ডটি শেয়ার করে লিখেছেন, “ভারতের সাথে হারার পর সনাতন ধর্ম গ্রহণ করলেন ডেভিড মিলার। আজ না হয় কাল সবাইকে ফিরে আসতে হবে সত্য সনাতন ধর্মে। নিউজটা দেখে চোখের কোনায় জল চলে এসেছে। জয় শ্রীরাম।”

অপর এক ফেসবুক ব্যবহারকারী এই একই নিউজ কার্ড শেয়ার করে লিখেছেন, “জয় শ্রীরাম। ডেভিড মিলারের নতুন নাম দেবজ্যোতি মুরালি। এটাই সনাতন! ওম শান্তি!” (সব ক্যাপশনের বানান অপরিবর্তিত।) এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ডেভিড মিলারের হিন্দুধর্ম গ্রহণ করা সংক্রান্ত বিবিসি বাংলার নিউজ কার্ডটি ভুয়ো ও সম্পাদিত। বিবিসি বাংলা ডেভিড মিলারের ধর্ম পরিবর্তন করা সংক্রান্ত কোনও নিউজ কার্ড প্রকাশ করেনি।

কীভাবে জানা গেল সত্য?

প্রথমত, ভাইরাল নিউজ কার্ডটিতে বিবিসি বাংলার লোগো রয়েছে। তাই আমরা বিবিসি বাংলার অফিশিয়াল ফেসবুক পেজে এই সংক্রান্ত কোনও পোস্ট করা হয়েছে কিনা তা খতিয়ে দেখি। কিন্তু আমরা সেখানেও এহেন কোনও পোস্ট পাইনি। এমনকী আমরা বিবিসি বাংলার ওয়েবসাইট ও তাদের অফিশিয়াল ইউটিউব চ্যানেলেও এই সংক্রান্ত কোনও প্রতিবেদন খুঁজে পাইনি।

Advertisement

এরপর আমরা ডেভিড মিলারের অফিশিয়াল ফেসবুক পেজইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ও এক্স হ্যান্ডেলে তাঁর হিন্দু ধর্ম গ্রহণ করা সংক্রান্ত তথ্য খোঁজার চেষ্টা করি। কিন্তু আমরা সেখানেও এই সংক্রান্ত কোনও তথ্য খুঁজে পাইনি যা থেকে প্রমাণিত হয় মিলার হিন্দু ধর্ম গ্রহণ করেছেন।

ডেভিড মিলার ক্রিকেট বিশ্বের একজন বড় নাম। আর তিনি যদি নিজের ধর্ম পরিবর্তন করে হিন্দু ধর্ম গ্রহণ করেন তাহলে সেই সংক্রান্ত খবর অবশ্যই জাতীয় তথা আন্তর্জাতিক গণমাধ্যমগুলিতে প্রকাশিত হবে। তাই এরপর আমরা কিওয়ার্ড সার্চের মাধ্যমে সেই সংক্রান্ত তথ্য খোঁজার চেষ্টা করি। কিন্তু আমরা আমাদের সার্চে এই সংক্রান্ত এমন কোনও নির্ভরযোগ্য তথ্য বা প্রতিবেদন খুঁজে পাইনি যা থেকে এর সত্যতা প্রমাণ হয়।

পক্ষান্তরে, আমরা ২০১৬ সালের ৪ মে দ্য টেলিগ্রাফে মিলারের একটি সাক্ষাৎকার খুঁজে পাই। সেখানে তাঁর ধর্ম পরিচয় সম্পর্কে প্রশ্ন করলে তিনি নিজেকে প্রবল ধার্মিক হিসাবে পরিচয় দিয়ে জানান, “আমি একজন খ্রিস্টান। ছোট থেকেই আমার বাবা-মা আমাকে সেই মূল্যবোধ শিখিয়েছেন। তার ফলে আমি সবসময় ধর্মের প্রতি আকর্ষিত হয়েছি এবং যীশু খ্রীষ্টকে বিশ্বাস করেছি।”

এর থেকে প্রমাণ হয় যে ডেভিড মিলারের হিন্দুধর্ম গ্রহণ করা সংক্রান্ত বিবিসি বাংলার নিউজ কার্ড ভুয়ো ও সম্পাদিত। কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিবিসি বাংলার লোগো ব্যবহার করে এই ভুয়ো নিউজ কার্ডটি বানিয়েছে।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ভারতের কাছে হারের পর হিন্দু ধর্ম গ্রহণ করেছেন ডেভিড মিলার।

ফলাফল

ডেভিড মিলারের হিন্দুধর্ম গ্রহণ করা সংক্রান্ত বিবিসি বাংলার নিউজ কার্ডটি ভুয়ো ও সম্পাদিত।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement