scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বন্ধ হচ্ছে ২০০০ টাকা, ফিরছে হাজারের নোট? সম্পাদিত ভিডিয়ো ঘিরে বিভ্রান্তি

ভিডিয়োটি শেয়ার করেছেন একজন ফেসবুক ব্যবহারকারী। সেখানে দাবি করা হয়েছে, পয়লা জানুয়ারি থেকে দেশে চালু হচ্ছে ১০০০ টাকার নতুন নোট। দু'হাজার টাকার নোট ফিরিয়ে নেবে ব্যাংক। দু'হাজার টাকার নোটে ৫০ হাজার টাকার বেশি ব্যাংকে জমা করা যাবে না।

Advertisement
ভাইরাল ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট ভাইরাল ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট

ফের নোটবন্দির পথে হাঁটতে চলেছে কেন্দ্রের মোদী সরকার? আবারও কি ব্যাংকের সামনে পড়বে লম্বা লাইন? নাজেহাল হবে সাধারণ মানুষ? সোশ্যাল মিডিয়ায় ঘুরছে এমনই একটি ভিডিয়ো। যেখানে দাবি করা হচ্ছে, বাতিল হতে চলেছে দু'হাজার টাকার নোট। পয়লা তারিখ থেকেই বাজারে আসবে এক হাজার টাকার নোট। 

গত ২৬ নভেম্বর ভিডিয়োটি শেয়ার করেছেন একজন ফেসবুক ব্যবহারকারী। সেখানে দাবি করা হয়েছে, পয়লা জানুয়ারি থেকে দেশে চালু হচ্ছে ১০০০ টাকার নতুন নোট। দু'হাজার টাকার নোট ফিরিয়ে নেবে ব্যাংক। দু'হাজার টাকার নোটে ৫০ হাজার টাকার বেশি ব্যাংকে জমা করা যাবে না। মাত্র ১০ দিনের মধ্যে সমস্ত ২০০০ টাকার নোট ব্যাংকে জমা করতে হবে। তারপর থেকে দু'হাজার টাকার নোটের কোনও মূল্য থাকবে না। 

যদিও ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্ত করে দেখেছে যে, ভাইরাল ভিডিয়োটির দাবিগুলো মিথ্যে। 'ABP News'-এর একটি প্রতিবেদনের কিছু নির্দিষ্ট অংশ কেটে, ওই অংশটুকু সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হয়েছে। 

আফয়া অনুসন্ধান

কিওয়ার্ড সার্চ করে আমরা 'ABP News'-এ সম্প্রচারিত একটি প্রতিবেদনের] খোঁজ পাই। ২০১৬ সালের ২৬ ডিসেম্বর ভিডিয়োটি  'ABP News'-এর ফেসবুক পেজে আপলোড করা হয়েছিল। 'ভাইরাল সাচ' নামক ওই প্রতিবেদনে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ফেক নিউজের ফ্যাক্ট চেক করা হয়েছিল। যে ফেক নিউজে বলা হয়েছিল, "২০১৭ সালের পয়ালা জানুয়ারি থেকে দেশে ফের চালু হবে ১০০০ টাকার নতুন নোট। দু'হাজার টাকার নোট ফিরিয়ে নেবে ব্যাংক।"

কেবল এই একটা নয়, এই সংক্রান্ত আরও প্রতিবেদন প্রকাশ করেছে 'ABP News'। দেখুন এখানে, এখানে,

Advertisement

এমনকী, ২০১৭ সালের তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলিও জানিয়েছিলেন যে, সরকার ২০০০ টাকার নোট বন্ধের কথা ভাবছে না।
 
সুতরাং, এখান থেকেই স্পষ্ট যে, ভাইরাল ভিডিয়োটি বিভ্রান্তিকর। এবিপি নিউজের একটি প্রতিবেদনের নির্দিষ্ট অংশ সম্পাদনা করে, তা ভাইরাল করা হয়েছে। দাবি করা হয়েছে যে, সরকার পুনরায় ১০০০ টাকার নোট আনতে চলেছে। নতুন বছরের শুরুতেই বন্ধ হচ্ছে ২০০০ টাকার নোট।
 

ফ্যাক্ট চেক

Facebook

দাবি

পয়লা জানুয়ারি থেকে দেশে চালু হচ্ছে ১০০০ টাকার নতুন নোট। দু'হাজার টাকার নোট ফিরিয়ে নেবে ব্যাংক। দু'হাজার টাকার নোটে ৫০ হাজার টাকার বেশি ব্যাংকে জমা করা যাবে না। মাত্র ১০ দিনের মধ্যে ২০০০ টাকার নোট ব্যাংকে জমা করতে হবে। এরপর থেকে দু'হাজার টাকার নোটের কোনও মূল্য থাকবে না।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি বিভ্রান্তিকর। ২০১৬ সালে এবিপি নিউজে সম্প্রচারিত একটি প্রতিবেদনের নির্দিষ্ট অংশ কেটে করে, তা সম্পাদনা করে, বর্তমানে ভাইরাল করা হয়েছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement