scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ভাইরাল ছবিতে থাকা বয়স্ক ব্যক্তি হিজাব কন্যা মুস্কানের বাবা নন

এক বয়স্ক ব্যক্তির সঙ্গে মুস্কানের একটি ছবি শেয়ার করে তাঁকে মুস্কানের বাবা বলে দাবি করা হয়েছে।

Advertisement
কর্নাটকের হিজাব কন্যা মুস্কানের বাবার ছবি নিয়ে বিভ্রান্তিকর তথ্য সোশ্যাল মিডিয়ায়। কর্নাটকের হিজাব কন্যা মুস্কানের বাবার ছবি নিয়ে বিভ্রান্তিকর তথ্য সোশ্যাল মিডিয়ায়।

কর্নাটকের হিজাব বিতর্কের মধ্যেই শিরোনামে উঠে এসেছে মুস্কান। বোরখা পরে কলেজে যাওয়ার পর জনাকয়েক যুবকের আগ্রাসী ভঙ্গির জবাবে তার 'আল্লাহ হু আকবর' বলার ভিডিও এখনও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। সেই মুস্কানকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানা ধরনের তথ্য ঘুরে বেড়াচ্ছে। 

এ বার এক বয়স্ক ব্যক্তির সঙ্গে তোলা মুস্কানের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে। নেটিজেনদের একাংশের দাবি, ছবিতে যে ফেজ টুপি পরিহিত মানুষটিকে দেখতে পাওয়া যাচ্ছে, তিনিই মুস্কানের বাবা। ছবিটি শেয়ার করে লেখা হয়েছে, বাবার সাথে সাহসী মেয়ে মুসকান  ❤ মাশাআল্লাহ! বাপের বেটি 🌸"। 

ভাইরাল হওয়া পোস্টের আর্কাইভ এখানেএখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল ছবিতে থাকা ব্যক্তি মুস্কানের বাবা নয়। বিভ্রান্তিকর দাবির সঙ্গে ছবিটি প্রচার করা হচ্ছে। 

ভাইরাল ছবিটির উৎস খুঁজতে প্রথমেই আমরা ছবিটিকে রিভার্স সার্চ করি। কিন্তু এমন কোনও তথ্য সূত্র সেখান থেকে উঠে আসেনি যার দ্বারা নিশ্চিত হওয়া যায় যে ছবিতে থাকা বয়স্ক ব্যক্তিটিই মুস্কানের বাবা কি না। 

এই সম্পর্কে জানার জন্য যখন আমরা কিওয়ার্ড সার্চের সাহায্য নেই, তখন 'টাইমস অব ইন্ডিয়া'-র একটি প্রতিবেদন থেকে জানা যায় যে জমিয়ত উলেমা-ই- হিন্দ নামক সংগঠনের পক্ষ থেকে মুস্কানের পরিবারকে ৫ লক্ষ টাকা পুরস্কারের ঘোষণা করা হয়েছে। 

সেই সূত্র ধরে আমরা জমিয়ত উলেমা-ই- হিন্দের ভ্যারিফায়েড ফেসবুকে পেজে যাই। সেখানে গত ৯ ফেব্রুয়ারি ওই অর্থ প্রদানের ছবি প্রকাশ করা হয়। সেখানে দেখা যায় মুস্কানের পাশে দাঁড়িয়ে নীল রঙের শার্ট ও মাথায় ফেজ টুপি পরিহিত এক ব্যক্তি চেক হাতে নিচ্ছেন। যা দেখে অনুমান করা যায় যে সম্ভবত ওই ব্যক্তিই মুস্কানের বাবা হতে পারেন। যদিও এই বিষয়ে নিশ্চিত হওয়ার মতো কোনও তথ্য আমরা পাইনি। 

Advertisement

এরপর নিউজ ১৮ উর্দু-কে দেওয়া মুস্কানের একটি সাক্ষাৎকারেও আমরা ওই একই ব্যক্তিকে দেখতে পাই। ফলে আমাদের সন্দেহ আরও গভীর হয়। কিন্তু এ ক্ষেত্রেও এমন কোনও প্রমাণ ছিল না যে তিনিই মুস্কানের বাবা। 

কিওয়ার্ড সার্চ চালিয়ে আমরা এটুজেড নিউজ নামক একটি চ্যানেলের ইউটিউব ভিডিও দেখতে পাই যেখানে প্রথমে মুস্কানের সাক্ষাৎকার নেওয়া হয়। এবং এরপর তাঁর বাবারও সাক্ষাৎকার হয়। দেখা যায়, সাংবাদিক মুস্কানের বাবা হিসেবে যাঁকে পরিচয় দিচ্ছেন তাঁর নাম মহম্মহ হুসেইন খান। তিনি নিজেও তাঁর নাম জানান ও বলেন যে মেয়েকে নিয়ে তিনি গর্বিত। 

নিউজ ১৮ উর্দু এবং এটুজেড নিউজের সাক্ষাৎকারে থাকা উভয় ব্যক্তির ছবি একসঙ্গে দেখলে এটা স্পষ্ট হয়ে যাচ্ছে যে ভাইরাল ছবিতে থাকা ব্যক্তি যে মুস্কানের বাবা নন। 

সুতরাং, এই পোস্টের দাবি যে বিভ্রান্তিকর এবং সত্যি নয়, তা বলাই যায়। 

ফ্যাক্ট চেক

a facebook page

দাবি

ছবিতে কর্নাটকের হিজাব কন্যা মুস্কান ও তাঁর বাবাকে একসঙ্গে দেখা যাচ্ছে।

ফলাফল

ছবিতে থাকা বয়স্ক ব্যক্তি মুস্কানের বাবা নন। মুস্কানের বাবার নাম মহম্মদ হুসেইন খান, যিনি একাধিক সংবাদ মাধ্যমে সাক্ষাৎকারও দিয়েছেন।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
a facebook page
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement