scorecardresearch
 

ফ্যাক্ট চেক: CISF-এর অনুষ্ঠানে অমিত শাহের বক্তব্যের ভিডিও ছড়াল বিভ্রান্তিকর দাবির সঙ্গে 

ভিডিওটি শেয়ার করে অনেকেই হিন্দিতে লিখেছেন, "তাহলে কি এ বার সিআইএসএফ-ও বন্ধ করা হবে! গোটা দেশের নিরাপত্তা ব্যবস্থাই লাটে তুলে দেওয়া হবে?"

Advertisement
সিআইএসএফ-র একটি অনুষ্ঠানে যোগ দিয়ে অমিত শাহ আসলে হাইব্রিড মডেলের পক্ষে সওয়াল করেন সিআইএসএফ-র একটি অনুষ্ঠানে যোগ দিয়ে অমিত শাহ আসলে হাইব্রিড মডেলের পক্ষে সওয়াল করেন

সম্প্রতি কেন্দ্রী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ভাষণের একটি ভিডিওকে কেন্দ্র করে বেশ শোরগোল পড়ে গিয়েছে। বেশ কিছু সোশ্যাল মিডিয়া ব্য়বহারকারী শাহের ভাষণের ৫৩ সেকেন্ডের একটি ক্লিপ শেয়ার করে প্রশ্ন, তাহলে কি এ বার সিআইএসএফ-কেও বাতিলের খাতায় ফেলে দেওয়া হবে? 

ভিডিওটিতে শাহকে বলতে শোনা যাচ্ছে, "সিআইএসএফ-এর পক্ষে একা গোটা দেশের বাণিজ্যিক ক্ষেত্রগুলির সুরক্ষা নিশ্চিত করা সম্ভব না।" এরপর তিনি একটি হাইব্রিড মডেলের পক্ষে সওয়াল করেন, যেখানে সুরক্ষার রণনীতি সিআইএসএফ তৈরি করবে। কিন্তু বেসরকারি নিরাপত্তাপ্রদানকারী সংগঠনগুলিকে প্রশিক্ষণের মাধ্যমে তারা যৌথভাবে কাজ করবে, এবং ক্রমশ বাণিজ্যিক ক্ষেত্রের নিরাপত্তার ভার বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। 

এই ভিডিওটি শেয়ার করে অনেকেই হিন্দিতে লিখেছেন, "তাহলে কি এ বার সিআইএসএফ-ও বন্ধ করা হবে! গোটা দেশের নিরাপত্তা ব্যবস্থাই লাটে তুলে দেওয়া হবে?"

ভাইরাল ভিডিওটির আর্কাইভ এখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে পেয়েছে যে, ভাইরাল ভিডিওটি বিভ্রান্তিকর দাবির সঙ্গে প্রচারিত হচ্ছে। গত মার্চ মাসে সিআইএসএফ-র একটি অনুষ্ঠানে যোগ দিয়ে অমিত শাহ আসলে হাইব্রিড মডেলের পক্ষে সওয়াল করেছিলেন। 

আফয়া তদন্ত 

বেশ কিছু কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমরা খোঁজার চেষ্টা করি যে শাহ আসলে কী বলেছিলেন। সিআইএসএফ বন্ধ করা হতে পারে, এমন কোনও রিপোর্ট আমরা পাইনি। তবে গত মার্চ মাসের ৬ তারিখ প্রকাশিত 'দ্য হিন্দু'-র একটি খবর আমরা দেখতে পাই। 

সেই খবরে লেখা হয়, শাহ গাজিয়াবাদে সিআইএসএফ প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে অংশ নেন ও মঞ্চ থেকে ভাষণ দেওয়ার সময় সিআইএসএফ-এর আগামী ২৫ বছরের রোডম্যাপ নিয়ে আলোচনা করেন। সেখানে তিনি বলেন, এমন একটি পরিকাঠামোর পরিকল্পনা করা হচ্ছে যেখানে সিআইএসএফ বেসরকারি সংস্থাগুলিকে প্রশিক্ষণ দেবে। এই নিয়ে ইকনমিক টাইমস ও দৈনিক জাগরণে মতো সংবাদ মাধ্যমেও খবর প্রকাশ পায়।

Advertisement

এরপর আমরা শাহের ভাষণের পূর্ণাঙ্গ ভিডিওটি খুঁজে বের করার চেষ্টা চালাই। তখন আমরা দূরদর্শনের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে প্রায় ১৯ মিনিটের এই ভাষণের গোটা ভিডিওটি খুঁজে পাই। আসল ভিডিও-র ১১ মিনিটের মাথায় অমিত শাহকে উক্ত বিষয়টি নিয়ে কথা বলতে শোনা যায়। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "সিআইএসএফ-র ডিজি-কে আমি বলব আগামী ৫ বছরের একটি রোডম্যাপ তৈরি করুন যাতে আমরা পরবর্তী ২৫ বছর সিআইএসএফ-র ভবিষ্যৎ নির্ধারণ করতে পারি। আগামী সময় সিআইএসএ-র দায়িত্ব আরও বাড়তে চলেছে। দেশে বেসরকারি নিরাপত্তার কাজও দ্রুত গতিতে এগোচ্ছে। এর জন্য নিয়ম কানুন তৈরি হচ্ছে, যাতে সিআইএসএফ তাদের প্রশিক্ষণ দিতে পারে।" 

সিআইএসএফ-এর সরকারি ওয়েবসাইটেও এই সংক্রান্ত খবরের পিডিএফ আপলোড করা হয়েছিল। 

সুতরাং, অমিত শাহের ভিডিওটি যে বিভ্রান্তিকর দাবির সঙ্গে শেয়ার করা হচ্ছে, তা এর থেকেই পরিষ্কার হয়ে যায়। 

 

ফ্যাক্ট চেক

facebook user

দাবি

এ বার সিআইএসএফ-কেও বন্ধ করতে পারেন অমিত শাহ! ভিডিওতে শোনা যাচ্ছে তিনি বলছেন বেসরকারি হাতে তুলে দেওয়া হবে নিরাপত্তার দায়িত্ব।

ফলাফল

গত মার্চ মাসে সিআইএসএফ-এর একটি অনুষ্ঠানে অংশ নিয়ে অমিত শাহ আসলে একটি হাইব্রিড মডেলের কথা উল্লেখ করেছিলেন। এই মডেলে সিআইএসএফ বেসরকারি নিরাপত্তা সংস্থাগুলিকে প্রশিক্ষণ দেবে বলে তিনি জানান। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement