scorecardresearch
 

ফ্যাক্ট চেক: রবীন্দ্রনাথ ঠাকুরের চেয়ারে বসননি অমিত শাহ, ভাইরাল ছবির সত্যতা জানুন

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ভাইরাল দাবিটি ভুয়ো। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুরের চেয়ারে বসেননি।

Advertisement

চলতি মাসের ২৬ তারিখের দুই দিনের বঙ্গ সফরে এসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বঙ্গ বিজেপি নেতাদের সঙ্গে একাধিক মিটিং করেন তিনি।

এই পরিস্থিতিতে অমিত শাহের একটি পুরনো ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। ছবিটি ২০২০ সালের ২০ ডিসেম্বরের। যাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে মাস্ক পরা অবস্থায় একটি চেয়ারে বসে, টেবিলের রাখা একটি বই বা খাতায় কিছু লিখতে দেখা যাচ্ছে।

ছবিটির সঙ্গে লেখা হয়েছে  নীচে লেখা হয়েছ, "উত্তরায়ণের এই বিশেষ আসনটি একদা একমাত্র রবীন্দ্রনাথ ঠাকুরই ব্যবহার করতেন। তিনি চলে যাওয়ার পর বিগত আট দশকে আর কেউ কখনও এটিতে বসেন নি। ছবিটি গত বিশ ডিসেম্বরের, যেদিন অমিত শাহ শান্তিনিকেতনে এসেছিলেন। এই অশিক্ষা, ঔদ্ধত্য এবং দায়িত্বহীনতা ক্ষমার অযোগ্য।"

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ভাইরাল দাবিটি ভুয়ো। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুরের চেয়ারে বসেননি।

কীভাবে এগলো অনুসন্ধান?

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে, অমিত শাহের ভেরিফাইড টুইটার হ্যান্ডেলে একই ছবি দেখতে পাওয়া যায়।

এরপর আরও সার্চ করলে দেখা যায় যে, ২০২১ সালে কংগ্রেস নেতা অধীর চৌধিরী, অমিত শাহের বিরুদ্ধে একই অভিযোগ করেছিলেন।

https://www.youtube.com/live/h3hV9kU35t0?si=BLq9bAxiGmVoAYaO

প্রত্তুত্তরে অমিত শাহ জানান যে, শান্তিনিকেতন সফরকালে তিনি কবিগুরুর চেয়ারে বসেননি। তিনি দর্শনার্থীদের জন্য নির্দিষ্ট করে রাখা একটি জানালায় বসেছিলেন।

Advertisement

https://youtu.be/2GpyolD-YDs?si=iz6hCQjnQc5XLH8j

এছাড়া আরও দেখা যায় যে, বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীও, অধীর রঞ্জন চৌধুরীকে চিঠি লিখে জানিয়েছিলেন যে তাঁর অভিযোগগুলি সত্য নয়। 

এছাড়া আরও সার্চ করে দেখা গিয়েছে অমিত শাহ যে জায়গায় বসেছিলেন, সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দুই প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এবং প্রতিভা পাটিল বসেছিলেন। 

সুতরাং এখন এটা প্রমাণিত যে, অমিত শাহ যে জায়গায় বসে আছেন তা রবি ঠাকুরের চেয়ার নয় বরং জানালার পাশে বসার একটি অংশ এবং যেখানে লিখছেন তা হল শান্তিনিকেতন দর্শনার্থীদের স্বাক্ষর বই।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

উত্তরায়ণের এই বিশেষ আসনটি একদা একমাত্র রবীন্দ্রনাথ ঠাকুরই ব্যবহার করতেন। তিনি চলে যাওয়ার পর বিগত আট দশকে আর কেউ কখনও এটিতে বসেননি। ছবিটি গত বিশ ডিসেম্বরের, যেদিন অমিত শাহ শান্তিনিকেতনে এসেছিলেন। এই অশিক্ষা, ঔদ্ধত্য এবং দায়িত্বহীনতা ক্ষমার অযোগ্য।

ফলাফল

অমিত শাহ যে জায়গায় বসে আছেন তা রবি ঠাকুরের চেয়ার নয় বরং জানালার পাশে বসার একটি অংশ এবং যেখানে লিখছেন তা হল শান্তিনিকেতন দর্শনার্থীদের স্বাক্ষর বই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement