scorecardresearch
 

ফ্যাক্ট চেক: রাশিয়ায় সেনা অভ্যুত্থানের আবহে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে ArmA 3 গেমের ভিডিয়ো

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ভিডিয়োটি বাস্তবের কোনও যুদ্ধের ভিডিয়ো নয়। বরং সেটি একটি ভিডিয়ো গেমের ক্লিপিং। 

Advertisement
রাশিয়ায় সেনা অভ্যুত্থানের আবহে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে ArmA 3 গেমের ভিডিয়ো রাশিয়ায় সেনা অভ্যুত্থানের আবহে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে ArmA 3 গেমের ভিডিয়ো

রাশিয়ায় 'সিপাহী বিদ্রোহ'। মস্কোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন ভাড়াটে ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। কার্যত হুমকি দিয়ে সেনা কর্তাদের গদিচ্যুত না কথা ঘোষণা করেছেন তিনি। ইউক্রেনের পাশাপাশি এবার ঘরোয়া সেনার সঙ্গেও লড়তে হচ্ছে রুশ সেনাকে।

এই যুদ্ধের আবহে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি ৩৩ সেকেন্ডের একটি ক্লিপ যেখানে একটি যুদ্ধ বিমান ও একটি মানববিহীন বন্দুককে পরস্পরকে লক্ষ্য করে মুহুর্মুহু গোলাবর্ষণ করতে দেখা যাচ্ছে। ভিডিয়োটি টুইটারে পোস্ট করে একজন সেটাকে রুশ এয়ার ফোর্সের সঙ্গে ওয়াগনার বাহিনীর লড়াইয়ের দৃশ্য বলে দাবি করেছেন। 

একই দাবি-সহ অনেকেই ভিডিয়োটি টুইটারে পোস্ট করেছেন। ওই সমস্ত পোস্টের আর্কাইভ লিঙ্ক দেখথে পাবেন এখানে, এখানে ও এখানে। 

যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ভিডিয়োটি বাস্তবের কোনও যুদ্ধের ভিডিয়ো নয়। বরং সেটি একটি ভিডিয়ো গেমের ক্লিপিং। 

কীভাবে এগলো অনুসন্ধান?

ভাইরাল ভিডিয়োটির একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে Yandex সার্চ ইঞ্জিনে আমরা একই ভিডিয়ো খুঁজে পাই। ২০২১ সালের ৩১ সেটি একটি ইনস্টাগ্রাম হ্যান্ডেলে আপলোড করা হয়েছিল। ফলে এটা স্পষ্ট হয়ে যায় যে ভাইরাল ভিডিয়োটি কোনও ভাবেই রুশ এয়ারফোর্সের সঙ্গে ওয়াগনার বাহিনীর যুদ্ধের ভিডিয়ো নয়। 

এরপর আরও সার্চ করলে Compared Comparison নামের একটি ভেরিফায়েড ইউটিউব চ্যানেলে ভাইরাল ক্লিপটির একটি বেশি দৈর্ঘের ভিডিয়ো খুঁজে পাই। সেখানে ভিডিয়োটিকে ArmA 3 ভিডিয়ো গেম বলে উল্লেখ করা হয়েছে।

এরপর Compared Comparison নামের চ্যানেলটির অ্যাবাউট অংশ থেকে জানা যায়, ওই চ্যানেলে ArmA 3 গেমের বিভিন্ন যুদ্ধের ভিডিয়ো আপলোড করা হয়। যার সঙ্গে বাস্তবের কোনও সম্পর্ক নেই। এন্টারটেনমেন্টের জন্যই সেটা করা হয়।

Advertisement

সুতরাং এখন এটা স্পষ্ট যে, ভাইরাল ভিডিয়োটি কোনও বাস্তব যুদ্ধের নয়। রুশ সেনা-ওয়াগনার যুদ্ধের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। সেটি ArmA 3 গেমের ভিডিয়ো।
 

ফ্যাক্ট চেক

Twitter Users

দাবি

ভিডিয়োটি রুশ এয়ার ফোর্সের সঙ্গে ওয়াগনার বাহিনীর লড়াইয়ের দৃশ্য।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি কোনও বাস্তব যুদ্ধের নয়। রুশ সেনা-ওয়াগনার যুদ্ধের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। সেটি ArmA 3 গেমের ভিডিয়ো।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Twitter Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement