scorecardresearch
 

না, আত্মনির্ভর ভারত রোজগার যোজনায় বেকারদের ভাতা দেওয়া হবে না

ভিডিওতে দাবি এবিআরওয়াই প্রকল্পে বেকাররা মাসিক ৩,৬০০ টাকা করে পাবে

Advertisement
এবিআরওয়াই প্রকল্প কী বলছে? এবিআরওয়াই প্রকল্প কী বলছে?

কেন্দ্রীয় মন্ত্রকের বিভিন্ন প্রকল্প সংক্রান্ত দাবি সোশ্যাল মিডিয়াতে প্রায়শই ভাইরাল হয়ে থাকে। এবার, সরকারের আত্মনির্ভর ভারত রোজগার যোজনা (এবিআরওয়াই) নিয়ে একটি দাবি ভাইরাল হলো সোশ্যাল মিডিয়াতে। 

এক ফেসবুক ব্যবহারকারী একটি ভিডিও পোস্ট করে দাবি করেছেন, এবিআরওয়াই-এর অধীনে সরকার এখন থেকে দেশের বেকার যুবকদের ৩,৬০০ টাকা করে দেবে।

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর। এই প্রকল্পের সঙ্গে বেকার যুবকদের কোনও সম্পর্ক নেই। যে সব যুবকরা ২০২০ সালের পয়লা অক্টোবর থেকে ২০২১ সালের ৩০শে জুন অবধি ১৫,০০০ টাকার কম মাসিক বেতনে চাকরি পেয়েছেন। 

তদন্তে নেমে আমরা কেন্দ্রীয় শ্রম দপ্তরের ওয়েবসাইটে গিয়ে এই প্রকল্প সংক্রান্ত যাবতীয় তথ্য খুঁজে বের করার চেষ্টা করি।  এই ওয়েবসাইটে পরিষ্কার বলা হচ্ছে যে কভিড পরিস্থিতিতে মালিকপক্ষকে কর্মী নিয়োগে উৎসাহিত করতে এই প্রকল্প চালু করা হয়েছে।

Labour

এখানে বলা হচ্ছে, যে সব যুবকরা ২০২০ সালের পয়লা অক্টোবর থেকে ২০২১ সালের ৩০শে জুন অবধি ১৫,০০০ টাকার কম মাসিক বেতনে চাকরি পেয়েছেন তাদের বেতনের ২৪% শতাংশ - যা প্রভিডেন্ট ফান্ডে জমা হয়ে থাকে - সরকার প্রদান করে দেবে। তবে শুধুমাত্র যে সব সংস্থাটি হাজার জনের কম কর্মী কাজ করেন তার জন্য এই ব্যবস্থা। যে সংস্থাগুলোতে হাজারের বেশি কর্মী রয়েছেন, সেই সংস্থাগুলোর জন্য সরকার শুধুমাত্র ১২ শতাংশ প্রদান করবে। 

পিআইবি-র ওয়েবসাইটে জানা যাচ্ছে যে এই প্রকল্প নতুন নয়। ২০২০ সালের ডিসেম্বর মাসে এই প্রকল্প অনুমোদন করা হয়েছিল। 

PIB

সুতরাং, এই পোস্টের দাবি যে বিভ্রান্তিকর তা বলাইবাহুল্য।
 

Advertisement

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

আত্মনির্ভর ভারত রোজগার যোজনার অধীনে সরকার এখন থেকে দেশের বেকার যুবকদের ৩,৬০০ টাকা করে দেবে।

ফলাফল

এই প্রকল্পের সঙ্গে বেকার যুবকদের কোনও সম্পর্ক নেই। যে সব যুবকরা ২০২০ সালের পয়লা অক্টোবর থেকে ২০২১ সালের ৩০শে জুন অবধি ১৫,০০০ টাকার কম মাসিক বেতনে চাকরি পেয়েছেন।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement