scorecardresearch
 

ফ্যাক্ট চেক: কানাডার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে কানাড়া ব্যাঙ্কের সামনে বিক্ষোভ বিজেপি কর্মীদের?

সোশ্যাল মিডিয়ায় একটি ছবি বেশ ভাইরাল হতে শুরু করেছে। ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে, এবার বিজেপি কর্মীরা কানাডার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে ভুল করে কানাড়া ব্যাঙ্কের সামনে জমায়েত করে বিক্ষোভ দেখাচ্ছে।

Advertisement
ফ্যাক্ট চেক: কানাডার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে কানাড়া ব্যাঙ্কের সামনে বিক্ষোভ বিজেপি কর্মীদের? ফ্যাক্ট চেক: কানাডার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে কানাড়া ব্যাঙ্কের সামনে বিক্ষোভ বিজেপি কর্মীদের?

খালিস্তানী বিচ্ছিন্নতাবাদী নেতার হত্যাকাণ্ডকে কেন্দ্র করে ভারত ও কানাডার কূটনৈতিক সম্পর্ক একেবারে তলানিতে ঠেকেছে। কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করেছে নয়াদিল্লি। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও একের পর এক তোপ দাগছেন ভারতকে উদ্দেশ্য করে। 

এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি ছবি বেশ ভাইরাল হতে শুরু করেছে। ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে, এবার বিজেপি কর্মীরা কানাডার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে ভুল করে কানাড়া ব্যাঙ্কের সামনে জমায়েত করে বিক্ষোভ দেখাচ্ছে।

এই ছবিতে বিজেপির পতাকা নিয়ে কানাড়া ব্যাঙ্কের একটি শাখার সামনে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে কয়েকজনকে। ব্যঙ্গ করে ছবির সঙ্গে ক্যাপশনে লেখা হচ্ছে, "বর্তমানে ইণ্ডিয়া কানাডা সম্পর্ক তলানীতে। তাই ভক্তরা কানাড়া ব্যাঙ্কের সামনে বিক্ষোভ দেখাচ্ছে। ভক্তরা ভেবেছে ব্যাঙ্কটা কানাডার।বিজেপি যদি এদের একটু শিক্ষার আলোতে নিয়ে আসতো,তাহলে দেশের ভালো হতো। সরি,শিক্ষিত হয়ে মানুষ হয়ে গেলে তো আবার বিজেপি করবে না। তাই বিজেপি ভক্তদের বাছুর বানিয়েই রাখবে।" (ক্যাপশনের বানান অপরিবর্তিত)

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট করে পেয়েছে যে ছবিটি প্রায় তিন বছর আগেকার। বর্তমান ভারত-কানাডা দ্বন্দ্বের সঙ্গে এই ছবিটির কোনও সম্পর্ক নেই। 

কীভাবে জানা গেল সত্যি

ছবিটির দিকে নজর দিলে দেখা যায় যে ছবিতে থাকা ব্যক্তিরা সোয়েটার সহ শীতকালের পোশাক পরেছেন৷ তাছাড়া তাদের অনেকেই মুখে মাস্ক পরেছেন। এর থেকে আমরা একটি ইঙ্গিত পাই যে ছবিটি পুরনো হতে পারে। 

ভাইরাল ছবিটিকে রিভার্স সার্চ করতে আমরা ওই একই ছবি একটি তামিল সংবাদ মাধ্যমের খবরে দেখতে পাই। ২০২০ সালের ৩০ অগাস্ট এই খবরটি প্রকাশ পায়। যা থেকে কার্যত পরিষ্কার হয়ে যায় যে বর্তমান সময়ের প্রেক্ষাপটে এই দাবিটি পুরোপুরি মিথ্যে। 

Advertisement

এই রিপোর্ট অনুসারে, চর্চিত ছবিটি তামিলনাড়ুর নীলগিরির। সেখানকার এক পুরসভা থেকে বিজেপির দলীয় পতাকা সরিয়ে নেওয়ার বিরুদ্ধে এই বিক্ষোভ প্রদর্শন করেন স্থানীয় বিজেপি কর্মীরা। 

খবর অনুযায়ী, বিজেপি কর্মীরা দলীয় পতাকা উত্তোলনের জন্য এলাকায় একটি নতুন পতাকা লাগিয়েছিলেন। এদিকে, পুর কমিশনার সরস্বতী উটি সিটি সেন্ট্রাল থানায় অভিযোগ দায়ের করে জানান যে পুরসভার মালিকানাধীন জমিতে পতাকা তোলার অনুমতি দেওয়া হয়নি। এরপর পুরসভার কর্মচারী ও পুলিশ এসে পতাকাটি সরিয়ে নেয়। এরপরে পতাকা অপসারণের বিরুদ্ধে পুরসভার বিরুদ্ধে বিক্ষোভ দেখান বিজেপি সদস্যরা।

একই সঙ্গে আরেকটি বিষয় লক্ষ্যণীয় যে, ভাইরাল ছবিতে কানাড়া ব্যাঙ্কের কোনও প্রতীক দেখা যায়নি। ফলে এ কথা বলাই যায় যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল দাবির সঙ্গে সত্যের কোনও সম্পর্ক নেই। 

 
 

ফ্যাক্ট চেক

Facebook users

দাবি

কানাডার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে ভুল করে কানাড়া ব্যাঙ্কের সামনে বিক্ষোভে বিজেপি কর্মীরা।

ফলাফল

ছবিটি ২০২০ সালের অগস্ট মাসের। তামিলনাড়ুর নীলগিরি পুরসভার সামনে দলীয় পতাকা উৎখাতের বিরুদ্ধে প্রতিবাদ দেখাচ্ছিলেন বিজেপি কর্মীরা।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement