scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ২০২৪-এর লোকসভা নির্বাচনের দাবিতে ভাইরাল সি-ভোটারের ২০১৯-এর সমীক্ষা

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সি-ভোটারের একটি গ্রাফিক্সে বাংলার ৪২টি আসনের মধ্যে তৃণমূলকে দেওয়া হয়েছে ৩৪টি আসন। অন্যদিকে বিজেপিকে দেওয়া হয়েছে ৮টি আসন। আর সেখানে বাম ও কংগ্রেসকে একটি আসনও দেওয়া হয়নি। 

Advertisement

২০২৪-এর লোকসভা নির্বাচন শুরু হওয়ার আগেই বিভিন্ন সংবাদমাধ্যমের প্রকাশ করা হয়েছিল ওপিনিয়ন পোল। আর গতকাল ভোট শেষ হতেই এবার প্রকাশ করা হয়েছে এক্সিট পোল। আর এই উভয় সমীক্ষায় উঠে এসেছে দেশের পাশাপাশি বাংলার ৪২টি আসনের মধ্য কোন দল কটি আসন পাবে তার সম্ভব্য তালিকা। 

এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এবারের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে কোন দল কটি আসন পাবে তার একটি গ্রাফিক্স। সি-ভোটারের সেই গ্রাফিক্সে বাংলার ৪২টি আসনের মধ্যে তৃণমূলকে দেওয়া হয়েছে ৩৪টি আসন। অন্যদিকে বিজেপিকে দেওয়া হয়েছে ৮টি আসন। আর সেখানে বাম ও কংগ্রেসকে একটি আসনও দেওয়া হয়নি। 

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী সি-ভোটারের গ্রাফিক্সটি শেয়ার তার উপরে লিখেছেন, “সম্ভাব্য ফলাফল পশ্চিমবঙ্গ ২০২৪।” (গ্রাফিক্সের উপরে লেখার সব বানান অপরিবর্তিত।) এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে। গ্রফিক্সটি শেয়ার করে এমনই ইঙ্গিত করা হচ্ছে সেটি এবারের লোকসভা নির্বাচনে সি-ভোটারের তরফে প্রকাশিত সমীক্ষা। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে সি-ভোটারের ভাইরাল গ্রাফিক্সটি ২০২৪-এর লোকসভা ভোটের সমীক্ষার স্ক্রিনশটের নয়। এটি ২০১৯-এর লোকসভা নির্বাচনের।

কীভাবে জানা গেল সত্য?

আমরা প্রথমে সি-ভোটারের ভাইরাল গ্রাফিক্সের সত্যতা জানতে সেই সংক্রান্ত একাধিক কিওয়ার্ড সার্চ করি। কিন্তু আমরা ওই গ্রাফিক্সে প্রদত্ত তথ্য-সহ এমন কোনও সমীক্ষা খুঁজে পাইনি যা সি-ভোটারের তরফে এবারের অর্থাৎ ২০২৪-এর লোকসভা নির্বাচন উপলক্ষ্যে প্রকাশ করা হয়েছে। তবে আমরা আমাদের সার্চে ২০১৯ সালের ১১ মার্চ এবিপি আনন্দের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে একটি ভিডিয়ো দেখতে পাই। 

‘Lok Sabha Election 2019: TMC May get 34 Seats in West Bengal, Says Opinion Poll’- এই শিরোনামের ওই ভিডিয়োতে যে থাম্বনেইল ব্যবহার করা হয়েছে তার সঙ্গে ভাইরাল গ্রাফিক্সটির হুবহু মিল পাওয়া যায়। অর্থাৎ তৃণমূল(৩৪), বিজেপি(৮), কংগ্রেস(০) ও বামেরা(০) পশ্চিমবঙ্গ থেকে সেবার যে সংখ্যক আসন পাবে বলে সি-ভোটার ও এবিপি আনন্দ সমীক্ষা করেছিল সেটিই ওই ভাইরাল গ্রাফিক্সে প্রদর্শিত হয়েছে।

Advertisement

তবে এরপর আমরা খুঁজে বার করার চেষ্টা করি ২০২৪-এর লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্য কোন দল কটি পাবে তার কোন সমীক্ষা সি-ভোটার প্রকাশ করেছে কিনা। তখন আমরা দেখতে পাই, এবিপি ও সি-ভোটারের যৌথ উদ্যোগে ২০২৪-এর লোকসভা নির্বাচন উপলক্ষ্যে পশ্চিমবঙ্গ নিয়ে একটি অপিনিয়ন পোল ও একটি এক্সিট পোল প্রকাশ করা হয়েছে।

গত ১৫ মার্চ এবিপি আনন্দের ওয়েবসাইটে আমরা পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্য কোন দল কটি পাবে সেই সংক্রান্ত একটি ওপিনিয়ন পোল দেখতে পাই। সেখানে উল্লেখ করা হয়েছে, বাংলার ৪২টি আসনের মধ্যে এরাজ্যের শাসক দল তৃণমূল পেতে পারে ২৩টি আসন। অন্যদিকে বিজেপি পেতে পারে ১৯টি আসন। বাম-কংগ্রেস জোট একটি আসনও পাবে না বলে এই সমীক্ষায় দেখানো হয়েছে।

অন্যদিকে গতকাল অর্থাৎ ১ জুন এবিপি আনন্দের ওয়েবসাইটে আমরা পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্য কোন দল কটি পাবে সেই সংক্রান্ত একটি এক্সিট পোলও দেখতে পাই। সেখানে অবশ্য অপিনিয়ন পোল অপেক্ষা কিছুটা অন্য চিত্র দেখতে পাই। তাতে উল্লেখ করা হয়েছে, পশ্চিমবঙ্গে ৪২টা আসনের মধ্যে বিজেপি পেতে পারে ২৩-২৭টি আসন। তৃণমূলের দখলে ১২-১৭টি আসন। বাম-কংগ্রেসের হাতে ১-৩টি আসন।

আর এর থেকেই প্রমাণ হয় যে ২০২৪-এর লোকসভা নির্বাচন উপলক্ষ্যে সি-ভোটারের সমীক্ষা দাবি করে যে গ্রাফিক্সটি ভাইরাল করা হচ্ছে সেটি বিভ্রান্তিকর। আসলে ২০১৯-এর লোকসভা নির্বাচনের আগে সি-ভোটার তাদের ওপিনিয়ন পোলে এই তথ্য প্রকাশ করেছিল।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

সি-ভোটারের সমীক্ষা অনুযায়ী ২০২৪-এর লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে তৃণমূল পাবে ৩৪টি ও বিজেপি পাবে ৮টি আসন।

ফলাফল

সি-ভোটারের ভাইরাল সমীক্ষাটি ২০২৪-এর লোকসভা নির্বাচনের নয়। বরং সেটি ২০১৯-এর লোকসভা নির্বাচনের।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement