scorecardresearch
 

ফ্যাক্ট চেক: এটি প্রয়াত ঐন্দ্রিলা শর্মার শেষ ভিডিয়ো নয়

ভিডিয়োটি পোস্ট করে ফেসবুকে একজন লিখেছেন, "ঐন্দ্রিলা শর্মার মারা যাওয়ার আগ মুহূর্তের সিসি ফুটেজ"

সিলিয়ালের দৃশ্যে ঐন্দ্রিলা সিলিয়ালের দৃশ্যে ঐন্দ্রিলা

লড়াই এবং অনুপ্রেরণার অপর নাম ঐন্দ্রিলা শর্মা। হাসপাতালের বেডে জীবনের সঙ্গে অপরিসীম যুদ্ধ চালিয়ে, গত ২০ নভেম্বর না ফেরার দেশে চলে পাড়ি দেন এই টলি অভিনেত্রী। দু'বার ক্যানসারে আক্রান্ত হয়েও সুস্থ হয়ে বাড়ি ফেরেন। এরপর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে পয়লা নভেম্বর হাসপাতালে ভর্তি হন। ১৪ নভেম্বর থেকে শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। হাসপাতাল সূত্রে খবর, ১৯ নভেম্বর রাতে দশবার কার্ডিয়াক অ্যারেস্ট হয়। এরপর ২০ নভেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

ঐন্দ্রিলার অকাল প্রমাণে শোকস্তব্ধ হয়ে পড়ে টলিউড-সহ, তাঁর অগণিত অনুরাগীরা। শেষ যাত্রায় যোগ দেন অসংখ্যা মানুষ।  সোশ্যাল মিডিয়াতেও শোকজ্ঞাপন করেন অনেকেই।


এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একটি ভিডিয়ো। নেটিজেনদের একাংশের দাবি, সেই ভিডিয়োটি নাকি ঐন্দ্রিলার হাসপাতালে তোলা শেষ ভিডিয়ো বা সিসি ক্যামেরা ফুটেজ। ভিডিয়োটি পোস্ট করে ফেসবুকে একজন লিখেছেন, "ঐন্দ্রিলা শর্মার মারা যাওয়ার আগ মুহূর্তের সিসি ফুটেজ" (বানান অপরিবর্তিত)। 

যদিও ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্ত করে দেখেছে যে, ভাইরাল ভিডিয়োটি আসলে ঐন্দ্রিলারই একটি বাংলা ধারাবাহিকের ক্লিপিংস। যা অভিনেত্রীর হাসপাতালে থাকাকালীন শেষ সিসি ক্যামেরার ফুটেজ বলে শেয়ার করা হচ্ছে।

আফয়া অনুসন্ধান

ভাইরাল ভিডিয়োটির কিফ্রেমের রিভার্স সার্চ করলে, বাংলা সিরিয়াল 'জিয়নকাঠি'র একটি এপিসোড আমাদের সামনে আসে। ২০২১ সালের ৩ এপ্রিল সান বাংলার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ভিডিয়োটি আপলোড করা হয়েছিল। ২০ মিনিটের ভিডিয়োটির ১৬.৩০ মিনিটে আমরা ভাইরাল ক্লিপটির মতো হুবহু একটি সিন দেখতে পাই। সেখান থেকে পাওয়া তথ্যানুযায়ী, ভিডিয়োটি জিয়নকাঠি ধারাবাহিকের একটি পর্বের। যেখানে ধারাবাহিকের নায়িকার মৃত্যু দেখানো হয়।

এই ভিডিয়ো একই ক্লিপিংস 'সান বাংলার' অফিসিয়াল ফেসবুক পেজেও দেখতে পাওয়া যায়। যা ৪ এপ্রিলের এপিসোডের প্রোমো বলে আপলোড করা হয়েছিল। 

সুতরাং, উপরিউক্ত তথ্য প্রমাণ থেকেই প্রমাণিত যে, ঐন্দ্রিলা শর্মার হাসপাতালের শেষ মুহূর্তের ভিডিয়ো বলে যে ক্লিপিংসটি ভাইরাল হয়েছে, তা ভুয়ো। আসলে ভিডিয়োটি ঐন্দ্রিলা শর্মারই একটি সিরিয়ালের দৃশ্য।
 

ফ্যাক্ট চেক

Facebook

দাবি

ঐন্দ্রিলা শর্মার মারা যাওয়ার আগের মুহূর্তের সিসিটিভি ফুটেজ

ফলাফল

ঐন্দ্রিলা শর্মার হাসপাতালের শেষ মুহূর্তের ভিডিয়ো বলে যে ক্লিপিংসটি ভাইরাল হয়েছে, তা ভুয়ো। আসলে ভিডিয়োটি ঐন্দ্রিলা শর্মারই একটি সিরিয়ালের দৃশ্য।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন