scorecardresearch
 

ফ্যাক্ট চেক- রামকৃষ্ণ মিশন বেলুড়মঠের নামে ফেসবুকে ভাইরাল ভুল ছবি

করোনার ত্রাণ কাজ নিয়ে ছড়ালো বিভ্রান্তিকর তথ্য

Advertisement
বেলুড় মঠ বেলুড় মঠ

অতিমারীর ভয়াবহতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের পাশে প্রয়োজনীয় সাহায্য নিয়ে দাঁড়িয়েছে নানান বেসরকারি সংগঠন এবং ধার্মিক প্রতিষ্ঠান। করোনার সময় এমনি কয়েকটি ত্রাণ কার্য্যের ছবি ফেসবুকে ভাইরাল হলো রামকৃষ্ণ মিশন বেলুড়মঠের নামে। কিছু ফেসবুক ব্যবহারকারী এই ছবিগুলি পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, " শ্ৰীশ্ৰীঠাকুর, স্বামীজীকে বলেছিলেন শিব জ্ঞানে জীব সেবা করার জন্য। ঠাকুরের সেই আশীর্বাদকে পাথেয় করে এই ভয়ানক অতিমারীর সময় বেলুড় মঠকে মঠের তরফ থেকে করোনা হাসপাতালে রুপান্তর করা হয়েছে ।"

swami narayan

ভাইরাল পোস্টটি আর্কাইভ করা হয়েছে এখানে। 

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।  এই ভাইরাল পোস্টে ব্যবহৃত ছবিগুলির সঙ্গে রামকৃষ্ণ মিশন বেলুড়মঠের কোনো সম্পর্ক নেই।  

রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা ভাইরাল এই ছবিগুলির সত্যতা জানতে পারি।  চিহ্নিতকরণের সুবিধার্থে আমরা প্রতিটি ভাইরাল ছবিতে আলাদা করে নম্বর দিয়ে চিহ্নিত করেছি। 

প্রথম ও দ্বিতীয় ছবি

এই দুটি ছবি গুজরাটের শ্রী স্বামীনারায়ণ মন্দির দ্বারা চালিত একটি কোভিড সেন্টারের। ভদোদরা শহরের কারেলিবাগের শ্রী স্বামীনারায়ণ মন্দিরের সাধুরা মোহন্তরা কোভিড সেন্টারে চিকিৎসাধীন  মানুষদের সঙ্গে দেখা করতে এসেছেন। মন্দিরের এক সাধু স্বামী জ্ঞানজীবনদাসজি 

গত ১৮ ই এপ্রিল এই ছবিগুলি টুইট করেন। সঙ্গে তিনি একটি ইউটুব লিঙ্ক পোস্ট করেন। এই ভিডিওতে শ্রী স্বামীনারায়ণ মন্দিরের স্বামীজীদের কোভিড সেন্টার পরিদর্শনের দৃশ্য দেখা যাবে।  

তৃতীয় ছবি 

কয়েকশো খালি শয্যার এই ছবিটি দিল্লির।  দিল্লির ছাত্তারপুরে দশ হাজার শয্যার সর্দার প্যাটেল কোভিড সেন্টার এবং হাসপাতালের দৃশ্য এটি।  গত বছর ২৭ সে জুন, ইন্ডিয়া টুডে ওয়েবসাইটে এই ছবিটি সহ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।  

Advertisement

চতুর্থ ছবি 

এই ছবিটি মুম্বাইয়ের মহালক্ষ্মী রেস কোর্সএর একটি নতুন কোভিড হাসপাতালের। "ওয়ান ইন্ডিয়া" খবরের পোর্টালে এই ছবিটি দিয়ে ক্যাপশনে লেখা হয় হাসপাতাল উদ্বোধনের সময় শ্রী স্বামীনারায়ণ মন্দিরের স্বামিজিরা পরিদর্শনে আসেন এবং শুভাশীষ বর্ষণ করেন।

অতিমারীর সময় , রামকৃষ্ণ মিশন বেলুড়মঠের তরফ থেকেও মানুষের ত্রাণ কাজে এগিয়ে এসেছেন স্বামিজিরা, তার খবর পাওয়া যাবে এখানে  কিন্তু ভাইরাল পোস্টের এই ছবিগুলির সঙ্গে রামকৃষ্ণ মিশন বেলুড়মঠের কোনো সম্পর্ক নেই।  

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

ত্রাণ কার্য্যের এই ভাইরাল ছবিগুলি রামকৃষ্ণ মিশন বেলুড়মঠের।

ফলাফল

এই ভাইরাল পোস্টে ব্যবহৃত ছবিগুলির সঙ্গে রামকৃষ্ণ মিশন বেলুড়মঠের কোনো সম্পর্ক নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement