scorecardresearch
 

মিঠুন চক্রবর্তীর করোনা নিয়ে বিভ্রান্তিকর দাবি ভাইরাল সোশ্যাল মিডিয়াতে

ফেসবুকে দাবি, কোভিডে আক্রান্ত হয়ে হোম আইসোলেশনে মহাগুরু

Mithun Mithun

কোভিড পরিস্থিতি ভালো নয়। শুধুমাত্র সাধারণ মানুষ নন, এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন রাজনৈতিক নেতা নেত্রীরা, অভিনেতা-অভিনেত্রীরা এমনকি খেলার জগতের লোকজনও এই ভাইরাসে আক্রান্ত। স্বাভাবিকভাবেই, করোনা নিয়ে বিভিন্ন ধরণের দাবি ভাইরাল হয়ে চলেছে ফেসবুক জুড়ে।

'অলকনন্দা রাজশাহী' নামের এক ফেসবুক ব্যবহারকারী কোভিড সংক্রান্ত একটি পোস্টে দাবি করেছেন, "করোনা আক্রান্ত মহাগুরু মিঠুন চক্রবর্তী, HOME-ISOLETION- (হোম আইসোলেশনে) রয়েছেন উনি। ওনার দ্রুত সুস্থ্যতার কামনা করি।"

এখানে পোস্টটির আর্কাইভ দেখতে পাবেন।

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

তদন্তে নেমে আমরা দেখতে পাই যে এই সম্পর্কে গুজব উঠেছিল ঠিকই, কিন্তু বিষয়টি সত্যি নয়।

কী-ওয়ার্ড সার্চ করে আমরা জানতে পারি যে এই বর্ষীয়ান অভিনেতার কোভিড হওয়া নিয়ে একটি গুজব উঠলেও মিঠুন নিজে জানিয়েছেন যে তিনি সম্পূর্ণ সুস্থ। নিউজ ১৮ এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল।   

তদন্তে জানা যাচ্ছে,  'ফেমিনা' বলে একটি ম্যাগাজিন তাদের টুইটার হ্যান্ডেল থেকে ২৭শে এপ্রিল টুইট করে জানিয়েছিল যে মিঠুন চক্রবর্তী করোনায়ে আক্রান্ত হয়েছেন এবং হোম আইসোলেশনে রয়েছেন। পরবর্তী কালে, সেই টুইটটি মুছে দেওয়া হয়েছিল। আমরা ওয়ে ব্যাক মেশিনে সেই টুইটটির আর্কাইভ খুঁজে পেয়েছি।

Mithun

এই টুইটটি মুছে দেওয়ার পর সেদিনই দুপর :১৬ মিনিট নাগাদ ওই টুইটার হ্যান্ডেল থেকে আরও একটি টুইট করে জানিয়ে দেওয়া হয়, "মিঠুন চক্রবর্তীর কোভিড আক্রান্ত হওয়ার খবরটি ভুল। বর্ষীয়ান এই অভিনেতা সুস্থ রয়েছেন।"

বিষয়টিকে আরও নিশ্চিত করতে আমরা এর পরে মিঠুন চক্রবর্তীর ঘনিষ্ঠ সহায়ক সুমন রায় চৌধুরীর সঙ্গে যোগাযোগ করি। তিনিও বিষয়াটি নিশ্চিত করে বলেন, "বর্তমানে মিঠুন চক্রবর্তী সম্পূর্ণ সুস্থ। এখনও পর্যন্ত তিনি কোভিডে আক্রান্ত হননি।"

সুতরাং, বলা যেতেই পারে,ফেসবুকে করা এই পোস্টের দাবি বিভ্রান্তিকর। 

পুনশ্চ:  আমরা শুধু এইটুকুই নিশ্চিত করেছি যে প্রতিবেদনটি লেখা অবধি মিঠুন চক্রবর্তীর কোভিড হয়নি।

ফ্যাক্ট চেক

A facebook user named Alaknanda Rajsahi

দাবি

কোভিডে আক্রান্ত মহাগুরু মিঠুন চক্রবর্তী। তিনি হোম আইসোলেশনে আছেন।

ফলাফল

মিঠুন চক্রবর্তীর কোভিডে আক্রান্ত হওয়া নিয়ে একটি গুজব ছড়িয়েছিল। কিন্তু তিনি সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক রয়েছেন। তিনি নিজে সেই কথা জানিয়েছেন। এছাড়া, মিঠুন চক্রবর্তীর এক ঘনিষ্ঠও আজতক-কে এই খবরটি নিশ্চিত করেছেন।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user named Alaknanda Rajsahi
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
TAGS: