scorecardresearch
 

মর্ফ ছবি পোস্ট করে ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে নিয়ে বিভ্রান্তিকর দাবি সোশ্যাল মিডিয়াতে

দাবি, আট বছর আগে রোনাল্ডো ইজরায়েলের খেলোয়াড়দের জার্সি দিতে অস্বীকার করেছেন

Advertisement
ronaldo ronaldo

ইজরায়েল প্যালেস্তাইনের মধ্যে চলতে থাকা অচলাবস্থার বিষয়ক একটি দাবিতে এবার উঠে এল পর্তুগালের ফুটবলার ক্রিস্টিয়ানো রোনাল্ডোর নাম। 

 

'বেস্ট ফ্রেন্ড' নামের জনৈক ফেসবুক ব্যবহারকারী তাঁর একটি পোস্টে দাবি করেছেন, " বছর আগে ইসরাইলের বিপক্ষে পর্তুগাল একটি ম্যাচ খেলে, ম্যাচ শেষে ইসরাইল খেলোয়াড় #রোনালদো কে জার্সি বদলের আবেদন করলে রন নাকোচ করে দেয়। লকার রুমে রিপোর্টার কারন জিজ্ঞেস #CR7 বলেন "আমি খুনীদের সাথে জার্সি বদল করি না"

 

 

এখানে পোস্টটির আর্কাইভ দেখতে পাবেন। 

 

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।


তদন্তে নেমে আমরা দেখতে পাই যে বেশ কয়েকটি জায়গায় ধরণের দাবি করা হলেও এর কোনোটাই সরকারিভাবে সমর্থনযোগ্য নয়।  যেমন ইউটিউবের একটি ভিডিওতে এই দাবি করা হয়েছে। কিন্তু সেই ভিডিও ফুটেজে কোথাও জার্সি দিতে অস্বীকার করার ছবি ধরা পরেনি।

 

 

বরঞ্চ, ২০১৯ সালের একটি খবর অনুযায়ী রোনাল্ডো তাঁর জুভেন্তাসের জার্সি তৎকালীন ইজরায়েলের বিদেশমন্ত্রী ইজরায়েল কাৎজকে উপহার দিয়েছিলেন।


কাৎজ স্বয়ং এই উপহার পাওয়ার ছবি টুইটও করেছিলেন।

 

Advertisement

 

অন্যদিকে এই পোস্টে ব্যবহৃত শেষ ছবিটিতে দেখা যাচ্ছে যে রোনাল্ডো একটি প্ল্যাকার্ড হাতে নিয়ে দাঁড়িয়ে আছেন। সেই প্লাকার্ডে লেখা রয়েছে, "Todos Con Palestine" - যার বাংলা তর্জমা - "প্যালেস্তাইনের সঙ্গে রয়েছি।" এই ছবিটি মর্ফ করা।

 

মূল ছবিটি আমরা রিভার্স সার্চের মাধ্যমে খুঁজে পেয়েছি। মূল ছবিতে রোনাল্ডো যে প্ল্যাকার্ডটি ধরে রয়েছেন তাতে লেখা আছে - "Todos Con Lorca"। ২০১১ সালের মে মাসের ছবি এটি। সেই মরশুমে রোনাল্ডো রিয়াল মাদ্রিদের হয়ে খেলছিলেন। স্পেনের একটি ছোট্ট শহর লরকাতে সে বছর একটি ভূমিকম্প হয়েছিল। এর পরে গোটা রিয়াল মাদ্রিদ দল শহরের মানুষদের প্রতি সমবেদনা জানিয়েছিল।

 

ronaldo

 

এছাড়া, এর আগে এই বিষয়টি নিয়ে দুটি ফ্যাক্টচেক সংস্থা প্রতিবেদন প্রকাশ করেছে।  এর লিঙ্কগুলো পাবেন এখানেএখানে

 

সুতরাং, বলা যেতেই পারে যে এই ফেসবুক পোস্টের দাবি বিভ্রান্তিকর।         

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

৮ বছর আগে ইসরাইলের বিপক্ষে পর্তুগাল একটি ম্যাচ খেলে, ম্যাচ শেষে ইসরাইল খেলোয়াড় #রোনালদো কে জার্সি বদলের আবেদন করলে রন নাকোচ করে দেয়। লকার রুমে রিপোর্টার কারন জিজ্ঞেস #CR7 বলেন "আমি খুনীদের সাথে জার্সি বদল করি না"

ফলাফল

রোনাল্ডোর ইজরায়েলি খেলোয়াড়দের জার্সি দিতে অনিচ্ছা প্রকাশের কোনও সমর্থনযোগ্য খবর আমরা খুঁজে পাইনি। পোস্টে যে চারটি ছবি ব্যবহৃত হয়েছে, তাদের মধ্যে শেষ ছবিটি মর্ফ করা।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement