scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বাংলাদেশের পক্ষ নিয়ে কোনও ভারত বিরোধী স্লোগান দেননি টলি তারকারা, ভাইরাল ভিডিওটি সম্পাদিত

সোশ্যাল মিডিয়ায় একটি মিছিলের ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, কলকাতার সিনেমা তারকারা বাংলাদেশের পক্ষ নিয়ে দিল্লি বা ভারত সরকারের বিরুদ্ধে স্লোগান দিয়েছেন।

Advertisement

প্রথমে কোটা সংস্কার আন্দোলন ও পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে গত জুলাই মাস থেকে উত্তাল হয়ে ওঠে গোটা বাংলাদেশ। আর এইসব আন্দোলন থেকে ভারতের বিরুদ্ধে স্লোগান দেওয়ার অভিযোগ উঠে এসেছে বহুবার। এমনকি গত ৫ আগস্ট শেখ হাসিনার দেশ ছেড়ে পালানোর পরেও বহু বাংলাদেশি নাগরিকদের মধ্যে ভারত বিদ্বেষী ধারা অপরিবর্তিত।

তবে এরই মধ্যে স্য়োশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই সংক্রান্ত কলকাতার টলিউড তারকাদের একটি ভিডিও। যেখানে টলি তারকাদের ব্যানার হাতে একটি মিছিলে অংশ নিতে দেখা যাচ্ছে। পাশাপাশি মিছিল থেকে তারা স্লোগান দিচ্ছেন, “তোমার দেশ আমার দেশ, বাংলাদেশ বাংলাদেশ।” তাঁরা আরও বলছেন, “দিল্লি না ঢাকা? ঢাকা! ঢাকা!” 

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করে সেটির ফ্রেমের উপরে লিখেছেন, “কলকাতার শ্লোগান বাংলাদেশ।” পাশাপাশি তিনি ক্যাপশনে লিখেছেন,  “দিল্লি না ঢাকা?” (সব বানান অপরিবর্তিত।) ভিডিওটি শেয়ার করে ইঙ্গিত করা হচ্ছে, টলিউড তারকা বাংলাদেশের পক্ষ নিয়ে দিল্লি বা ভারত সরকারের বিরুদ্ধে এই মিছিলে অংশ নিয়েছেন।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ভিডিওর অডিওটি সম্পাদিত। আসলে টলিউড তারকারা বাংলাদেশের পক্ষে নয়, আর জি কর কাণ্ডে দোষীদের শাস্তির দাবিতে মিছিলে অংশ নিয়ে স্লোগান প্রদান করেন।
 

কীভাবে জানা গেল সত্য?

প্রথমত, ভাইরাল ভিডিওটি পর্যবেক্ষণ করার সময় আমরা সেখানে আনন্দবাজার অনলাইনের লোগো এবং টলিউড তারকাদের হাতে থাকা ব্যানাকরে আমরা ‘অভয়া’ শব্দটি দেখতে পাই। এর থেকে অনুমান করা যায় যে, টলি তারকারা হয়তো আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ডাক্তারি পড়ুয়ার ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে এই মিছিলে অংশ গ্রহণ করেছিলেন। এবং সেটিরই ভিডিও আনন্দবাজার অনলাইনে সম্প্রচার করা হয়েছে। কারণ বিভিন্ন গণমাধ্যম সূত্রে আমরা জানতে পারি আর জি করের নির্যাতিতার পরিচয় গোপন রাখতে ‘অভয়া’ বা ‘তিলোত্তমা’সহ একাধিক নাম দেওয়া হয়েছে।

Advertisement

তাই উপরে উক্ত সূত্রের উপর ভিত্তি করে আমরা এই সংক্রান্ত কিওয়ার্ড সার্চ করলে গত ১৯ আগস্ট আনন্দবাজার পত্রিকার অফিশিয়াল ইউটিউব চ্যানেলে “RG Kar Incident । ‘সিনেমাপাড়ার একটাই স্বর, জাস্টিস ফর আরজি কর’, সুর চড়ালেন তারকারা” শীর্ষক একটি ভিডিও দেখেতে পাই। সেই ভিডিওর সঙ্গে ভাইরাল ভিডিওর হুবহু মিল পাওয়া যায়। ভিডিওর বিবরণে লেখা হয়েছে, “রবিবার ১৮ অগস্ট টেকনিশিয়ান স্টুডিয়োর ডাকে একজোট টলিপাড়ার অভিনেতা, অভিনেত্রী, পরিচালকেরা। টালিগঞ্জ থেকে বাসে করে খন্নার মোড়। খন্না থেকেই মিছিলে পা মেলালেন সকলে।” 

কিন্তু আমাদের পর্যবেক্ষণে আনন্দবাজার পত্রিকার ইউটিউব চ্যানেল থেকে প্রাপ্ত ভিডিওতে আমরা ভাইরাল ভিডিওর মতো “তোমার দেশ আমার দেশ, বাংলাদেশ বাংলাদেশ।” কিংবা “দিল্লি না ঢাকা? ঢাকা! ঢাকা!” স্লোগান শুনতে পাইনি। বরং সেখানে আমরা দেখি টলিউড তারকারা স্লোগান দিচ্ছেন “সিনেমা পাড়ার একটাই স্বর, জাস্টিস ফর আর জি কর” কিংবা “উই ওয়ান্ট জাস্টিস।” এর থেকে স্পষ্ট হয়ে যায় ভাইরাল ভিডিওতে টলিউড তারকাদের স্লোগান দেওয়ার আসল অডিওটি এডিট করে বদলে দেওয়া হয়েছে।

এরপর টলিউড তারকাদের এই মিছিল সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমরা পুনারায় একাধিক কিওয়ার্ড সার্চ করি। তখন আমরা গত ১৮ আগস্ট ভাইরাল ভিডিওর ফ্রেমের সঙ্গে হুবহু মিল থাকা ছবি-সহ এইসময়ের একটি প্রতিবেদন খুঁজে পাই। সেখানে লেখা হয়েছে, “গোটা দেশজুড়ে চলছে প্রতিবাদ। সকলের মুখে মুখে ফিরছে বিচার চাই। উপযুক্ত শাস্তি দোষীদের পেতেই হবে, সোচ্চার সবপক্ষ। রবিবার সেই প্রতিবাদের মিছিলে সামিল টলিউড। প্ল্যাকার্ড-স্লোগানে 'অভয়া'র বিচারে পথে তারকারা।”

এর থেকে প্রমাণ হয় যে, টলিউড তারকা বাংলাদেশের পক্ষ নিয়ে দিল্লি বা ভারত সরকারের বিরুদ্ধে কোনও স্লোগান দেননি। বরং ভাইরাল ভিডিওর আসল অডিওটি এডিট করে বদলে দেওয়া হয়েছে।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

কলকাতার সিনেমা তারকারা বাংলাদেশের পক্ষ নিয়ে দিল্লি বা ভারত সরকারের বিরুদ্ধে স্লোগান দিয়েছেন।

ফলাফল

ভাইরাল ভিডিওর অডিওটি সম্পাদিত। আসলে টলিউড তারকারা বাংলাদেশের পক্ষে নয়, আর জি কর কাণ্ডে দোষীদের শাস্তির দাবিতে মিছিলে অংশ নিয়ে স্লোগান প্রদান করেন।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement