scorecardresearch
 

ফ্যাক্ট চেক: মোদী ও ধীরেন্দ্র শাস্ত্রীর শরণে গিয়ে হিন্দুধর্ম গ্রহণ করলেন দুবাইয়ের শেখ?

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, প্রথমত পোস্টকার্ডে যে দুজন শেখকে দেখা যাচ্ছে তাঁরা এক ব্যক্তি নন। দ্বিতীয়ত, দুবাইয়ের কোনও শেখ ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে দেখা করে হিন্দু ধর্ম গ্রহণ করেননি।

Advertisement
মোদী ও ধীরেন্দ্র শাস্ত্রীর শরণে এসে হিন্দুধর্ম গ্রহণ করলেন দুবাইয়ের শেখ? মোদী ও ধীরেন্দ্র শাস্ত্রীর শরণে এসে হিন্দুধর্ম গ্রহণ করলেন দুবাইয়ের শেখ?

সোশ্যাল মিডিয়ায় বাড়ছে জাতি-ধর্ম সংক্রান্ত নানান ধরনের পোস্ট। ঠিক যেমনটা দেখা যাচ্ছে এই পোস্ট কার্ডে। যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাগেশ্বর ধামের প্রধান মহারাজা ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে দুবাইয়ের শেখকে দেখা যাচ্ছে।

পোস্টকার্ডটিতে দাবি করা হয়েছে যে, ভারতে এসে হিন্দু ধর্ম গ্রহণ করেছেন দুবাইয়ের এই শেখ। আরও স্পষ্ট করে বললে পোস্টকার্ডটিতে লেখা হয়েছে, "ভারতে এসেই হিন্দু হলেন দুবাই শেখ আরব দেশে উঠলো ঝড়। সারা পৃথিবী হিন্দু হচ্ছে, বসে থাকবেন না, হিন্দু ধর্ম প্রচারের জন্য আপনিও কিছু করে দেখান, RSS BJP করুন।"

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, প্রথমত পোস্টকার্ডে যে দুজন শেখকে দেখা যাচ্ছে তাঁরা এক ব্যক্তি নন। দ্বিতীয়ত, দুবাইয়ের কোনও শেখ ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে দেখা করে হিন্দু ধর্ম গ্রহণ করেননি।

কীভাবে এগলো অনুসন্ধান?

ফেসবুকে ভাইরাল ছবিটির একটি অংশের রিভার্স ইমেজ সার্চ করলে BAPS Swaminarayan Sanstha-র ওয়েবসাইটে ২০১৮ সালে প্রকাশিত একটি ভিডিয়ো ও খবর আমাদের নজরে পড়ে। এখন যে ছবিটি সোশ্যাল মিডিয়ায় ঘুরছে হুবহু একই ছবি সেখানেও দেখতে পাওয়া যায়। ওই খবর থেকে জানা যায়, ছবিতে যে শেখকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও দুজন স্বামীজির সঙ্গে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে, তিনি হলেন আবুধাবির তৎকালীন যুবরাজ তথা বর্তমান প্রেসিডেন্ট Sheikh Mohamed bin Zayed al Nahyan। ইসলামিক দেশে হিন্দু মন্দির তৈরি জন্য BAPS Swaminarayan Sanstha-কে জমি দিয়েছিলেন তিনি।

এরপর ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে আমরা দেখার চেষ্টা করি যে সাম্প্রতিক সময়ে কোনও শেখ বাগেশ্বর ধামের প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন নাকি। গত ২৫ নভেম্বর ওয়ান ইন্ডিয়া ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় যে, ভারত সফরে এসে দিল্লিতে ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন দুবাইয়ের শিল্পপতি বু আবদুল্লাহ।

Advertisement

এরপর বু আবদুল্লাহর অফিসিয়াল ফেসবুক পেজেও আমরা এই সংক্রান্ত ছবি দেখতে পাই। যেখানে ধীরেন্দ্র শাস্ত্রীর পাশে দাঁড়িয়ে থাকতে এবং কাঁধে হাত দিতে তাঁকে দেখা যাচ্ছে।

এই সাক্ষাতের ভিডিয়ো প্রকাশ করে আবদুল্লাহ স্পষ্ট করে জানান হয়েছে যে, ভারত সফরে এসে ধীরেন্দ্র শাস্ত্রীর শরণে গিয়েছিলেন শেখ। বাগেশ্বর ধাম প্রধানের সঙ্গে সাক্ষাৎ করে তিনি আপ্লুত। কিন্তু দুটো পোস্টেই ধর্ম পরির্তনের কোনও উল্লেখ করা হয়নি।    

এই বিষয়ে আরও ভাল করে জানতে ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিমের তরফে সরাসরি বাগেশ্বর ধামের জনসংযোগ আধিকারিক কমল আবস্তির সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি জানান যে, ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন দুবাইয়ের শেখ এটা ঠিক। কিন্তু ধর্ম পরিবর্তনের মতো কোনও ঘটনা ঘটেনি। সোশ্যাল মিডিয়ায় যা রটছে তা পুরোপুরি ভুয়ো দাবি।

সুতরাং এখন তাহলে স্পষ্ট যে, পোস্টকার্ডে যে দুজন শেখকে দেখা যাচ্ছে তাঁরা এক ব্যক্তি নন এবং দুবাইয়ের কোনও শেখ ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে দেখা করে হিন্দু ধর্ম গ্রহণ করেননি।

ফ্যাক্ট চেক

Social Media Users

দাবি

পোস্টকার্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাগেশ্বর ধামের প্রধান মহারাজা ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে দুবাইয়ের শেখকে দেখা যাচ্ছে। এরসঙ্গে দাবি করা হয়েছে যে, ভারতে এসে হিন্দু ধর্ম গ্রহণ করেছেন দুবাইয়ের এই শেখ।

ফলাফল

পোস্টকার্ডে যে দুজন শেখকে দেখা যাচ্ছে তাঁরা এক ব্যক্তি নন এবং দুবাইয়ের কোনও শেখ ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে দেখা করে হিন্দু ধর্ম গ্রহণ করেননি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Social Media Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement