scorecardresearch
 

ফ্যাক্ট চেক: এখনও আসেনি বিপর্যয়, লাক্ষাদ্বীপের ৫ বছর পুরনো ভিডিয়ো ছড়ালো বিভ্রান্তিকর দাবিতে

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো বেশ ভাইরাল হতে শুরু করেছে। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে,  উপকূল লাগোয়া সমুদ্র পর্যন্ত বিস্তৃত একটি সেতুতে এসে ধাক্কা মারছে একটি সুবিশাল ঢেউ।

Advertisement
ফ্যাক্ট চেক: এখনও আসেনি বিপর্যয়, লাক্ষাদ্বীপের ৫ বছর পুরনো ভিডিয়ো ছড়ালো বিভ্রান্তিকর দাবি-সহ ফ্যাক্ট চেক: এখনও আসেনি বিপর্যয়, লাক্ষাদ্বীপের ৫ বছর পুরনো ভিডিয়ো ছড়ালো বিভ্রান্তিকর দাবি-সহ

বিপদঘণ্টা বাজিয়ে ভারতের পশ্চিম উপকূলে ধেয়ে আসছে সাইক্লোন 'বিপর্যয়।' মৌসম ভবনের মতে, আগামী ১৫ জুন গুজরাট ও পাকিস্তানের উপকূলে আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। আবহবিদদের অনুমান, ল্যান্ডফলের সময় হাওয়ার গতিবেগ ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে। সার্বিক পরিস্থিতির কথা মাথায় রেখে প্রশাসনের পক্ষ থেকে চূড়ান্ত প্রস্তুতি সেরে রাখা হচ্ছে। 

ঝড়ের আগমনবার্তা অবশ্য এখন থেকেই দিতে শুরু করেছে গুজরাটের উপকূল এলাকা। উত্তাল সমুদ্র, কয়েক ফুট উঁচু ঢেউ এখন থেকেই দৃশ্যমান। এরই মাঝে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো বেশ ভাইরাল হতে শুরু করেছে। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে,  উপকূল লাগোয়া সমুদ্র পর্যন্ত বিস্তৃত একটি সেতুতে এসে ধাক্কা মারছে একটি সুবিশাল ঢেউ। সেই ধাক্কা খাওয়ার পর সেতুটিকে আর আগের মতো স্পষ্টভাবে দেখা যাচ্ছে না। ভিডিয়োটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে, এই বিপর্যয়ের প্রভাবে ঘটেছে। 

ভিডিয়োটি শেয়ার করে লেখা হয়েছে, "ব্রেকিং: বিপর্যয় ঘূর্ণিঝড় গুজরাটের একটি সেতুকে গিলে ফেলল। ঘূর্ণিঝড়টি ভারত ও পাকিস্তানের উপকূল এলাকায় প্রভাব ফেলছে।"

একই ধরনের পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে ভিডিয়ো প্রায় ৬ বছর পুরনো। এবং এটি গুজরাটের নয়। 

কীভাবে জানা গেল সত্যি?

ভাইরাল ভিডিয়োটি থেকে স্ক্রিনশট সংগ্রহ করে ইয়েনডেক্স সার্চ ইঞ্জিনে খোঁজার পর ওই একই ভিডিয়ো আমরা স্কাই নিউজের একটি টুইট দেখতে পাই। সেই টুইটেও ওই একই ভিডিয়ো দেখা যাচ্ছিল। ভিডিয়োটি টুইট করা হয়েছিল ২০২১ সালের ১৯ মে। 

Advertisement

এর থেকেই কার্যত পরিষ্কার হয়ে যায় যে ভিডিয়োটি কোনও ভাবেই ঘূর্ণিঝড় বিপর্যয়ের সঙ্গে সম্পর্কিত হওয়া সম্ভব না। ভিডিয়োটিতে লেখা হয়, এটি সাইক্লোন টাউকাটের সময় রেকর্ড করা ও ভিডিয়োটি দিউ-এর। 

যদিও, এর সত্যতা খুঁজতে গিয়ে দেখা যায় যে ভিডিয়োটি ২০২১ এর থেকেও ৪ বছর আগেকার। 

আরও একধাপ যখন এই ভিডিয়োটির বিষয়ে খোঁজা হয়, তখন দেখা যায় যে ২০১৭ সালেও এই একই ভিডিয়ো ইউটিউবে শেয়ার করা হয়েছিল। ২০১৭ সালের ২৬ অগস্ট 'দ্বীপডায়রি লাক্ষাদ্বীপ নামের একটি নিউজ পোর্টালের ইউটিউব চ্যানেল থেকে ১ মিনিটের বেশি দৈর্ঘ্যের এই ভিডিয়োটি শেয়ার করা হয়। সঙ্গে লেখা হয়, ওই মাসের ২৩ তারিখ এই ভিডিয়োটি রেকর্ড করা হয়। 

ভিডিয়োটির ক্যাপশনে লেখা ছিল যে এটি মিনিকয় ইস্টার্ন জেটিতে রেকর্ড করা। গুগল ম্যাপে আমরা লাক্ষাদ্বীপে ওই জেটির অস্তিত্ব খুঁজে পাই। গুগল আর্থের স্ক্রিনশটের সঙ্গে ভাইরাল ভিডিয়োটির ভিজ্যুয়ালের তুলনা করলে পরিষ্কার হয়ে যায় যে এটি আসলেই লাক্ষাদ্বীপের মিনিকয় দ্বীপে রেকর্ড করা হয়েছিল। 

আরও নিশ্চিত হতে আমরা উক্ত নিউজ পোর্টালের সম্পাদক কে বাহিরের সঙ্গে যোগাযোগ করি। তিনি আমাদের জানান, ভিডিয়োটি মিনিকয় নামে লাক্ষাদ্বীপের দক্ষিণ-প্রান্তের দ্বীপগুলির একটি থেকে রেকর্ড করা হয়েছে। এমন দৃশ্য অস্বাভাবিক নয়। সেদিন আবহাওয়া খারাপ ছিল এবং ভারী ঢেউ আরব সাগরের ইস্টার্ন প্যাসেঞ্জার জেটিকে গ্রাস করে। ভিডিয়োটি ধারণ করতে গিয়ে স্থানীয় একজন সামান্য আহত হয়েছেন।

উল্লেখ্য, ২০২১ সালে ইয়াস ঘূর্ণিঝড়ের সময়ও এই ভিডিয়োটি বিভ্রান্তিকর দাবি-সহ ভাইরাল হয়েছিল। তখনও ইন্ডিয়া টুডের পক্ষ থেকে এই ভিডিয়োর সত্যতা যাচাই করা হয়। 


 

ফ্যাক্ট চেক

Social media users

দাবি

ভিডিয়োতে দেখা যাচ্ছে কীভাবে ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাবে একটি বড় ঢেউ গুজরাটের একটি সেতুকে গিলে ফেলছে।

ফলাফল

ভিডিয়োটি ৫ বছর পুরনো, এবং গুজরাটের নয়। লাক্ষাদ্বীপের মিনিকয় জেটিতে এটি রেকর্ড করা।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Social media users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement