scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ব্যারাকপুরে সম্ভাব্য জয়ী তৃণমূলের পার্থ ভৌমিক! ভোটের মধ্যে ছড়াচ্ছে ভুয়ো স্ক্রিনশট

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এই স্ক্রিনশটটি ভুয়ো। এবিপি আনন্দ আসলে সম্ভাব্য জয়ী হিসেবে অর্জুন সিং-কে দেখিয়েছিল। 

Advertisement

চলছে লোকসভা ভোটের পঞ্চম দফার ভোটগ্রহণ। বাংলায়  সাতটি কেন্দ্র  বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি এবং আরামবাগেও আজই ভোটগ্রহণ চলছে। এরই মাঝে গতকাল, অর্থাৎ রবিবার থেকে সোশ্যাল মিডিয়ায় এবিপি আনন্দের একটি স্ক্রিনশট বেশ ভাইরাল হচ্ছে যেখানে ব্যারাকপুর লোকসভা কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিককে সম্ভাব্য জয়ী বলে দাবি করা হচ্ছে। 

ভোটারদের মন বুঝতে নানা সংবাদ মাধ্যম দ্বারা করা ওপিনিয়ন পোল বড় ভূমিকা রাখে। এমনকি, এই সমীক্ষা অনেক সময় ভোটারদের মনকেও প্রভাবিত করে। সেই সূত্রেই ব্যারাকপুরে ভোটগ্রহণের আগের দিন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এবিপি আনন্দের এই ওপিনিয়ন পোলের স্ক্রিনশটটি ছড়ানোো শুরু হয়েছে। 

এখানে দেখা যাচ্ছে, সি ভোটারের সমীক্ষা অনুযায়ী পঞ্চম দফায় ব্যারাকপুর আসনে সম্ভাব্য জয়ী হতে চলেছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী পার্থ ভৌমিক। স্ক্রিনশটটি শেয়ার করে অনেকেই লিখেছেন, "সবুজ আবির খেলা হবে।" কেউ আবার তৃণমূলের সমর্থনে নানা লাইন লিখছেন।

এই পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এই স্ক্রিনশটটি ভুয়ো। এবিপি আনন্দ আসলে সম্ভাব্য জয়ী হিসেবে অর্জুন সিং-কে দেখিয়েছিল। 

কীভাবে জানা গেল সত্যি

কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমরা খুঁজে বের করার চেষ্টা করি যে এবিপি আনন্দে ঠিক কবে ব্যারাকপুর লোকসভা আসন সংক্রান্ত ওপিনিয়ন পোল নিয়ে অনুষ্ঠান করা হয়েছিল। তখন দেখা যায়, গত ১২ এপ্রিল এবিপি আনন্দর ইউটিউব চ্যানেলে "C Voter Opinion Poll (পর্ব ২)" ক্যাপশন দিয়ে একটি ভিডিও আপলোড করা হয়েছিল। 

সেই ভিডিওর ঠিক ৪১ মিনিট ২৫ সেকেন্ড নাগাদ ব্যারাকপুরের ওপিনিয়ন পোল সংক্রান্ত সমীক্ষা রিপোর্ট দেখানো শুরু হয়। যেখানে তৃণমূলের তরফে পার্থ ভৌমিক, বিজেপির তরফে অর্জুন সিং, এবং সিপিএমের পক্ষ থেকে দেবদূত ঘোষকে প্রার্থী করা হয়েছে। 

Advertisement

ওপরের ভিডিওটিতে ক্লিক করলে দেখা যাবে, সঞ্চালক বলছেন যে এখানে হাড্ডাহাড্ডি লড়াই হবে এবং মাত্র ১ শতাংশ ভোট স্যুইন হলেই ফলাফল উল্টে যেতে পারে। তবে যদি তেমনটা না হয়, সে ক্ষেত্রে বিজেপি প্রার্থী অর্জুন সিংকেই সম্ভাব্য প্রার্থী বলে দাবি করা হয়েছিল। নীচে সেই প্রতিবেদনের আসল স্ক্রিনশট দেওয়া হল। এই বিকৃত স্ক্রিনশট নিয়ে এবিপি আনন্দর পক্ষ থেকেও একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে যা এখানে দেখা যাবে। 

এই বিষয়টি নিয়ে বিজেপি প্রার্থী অর্জুন সিং নিজেও সরব হয়েছেন। তিনি নিজের অফিশিয়াল ফেসবুক পেজে আসল ও নকল স্ক্রিনশটটি পাশাপাশি রেখে লেখেন, "প্রখ্যাত মিডিয়া চ্যানেল এবিপি আনন্দে লোকসভা ভোটের সম্ভাব্য ফলাফল নিয়ে একটি সমীক্ষা সম্প্রসারিত হয়েছিল। ব্যারাকপুরের ভোটে কোনো পাত্তা না পেয়ে সেই ক্লিপকে ইচ্ছাকৃত করে বদলে ভোটারদের প্রভাবিত করার মিথ্যা চেষ্টা করছে তৃণমূল কংগ্রেস।"

সঙ্গে তাঁর আরও সংযোজন- "তৃণমূল দাবী করে মমতা ব্যানার্জী হলেন সততার প্রতীক কিন্তু বর্তমানে সেই পার্টি আর তাদের পরামর্শদাতা সংস্থা আইপ্যাক একের পর এক এমন মিথ্যাচার এবং তথ্যের জালিয়াতি করে যাচ্ছে। তাদের এমন নোংরামির জন্য জনগণের কাছে তৃণমূল আর জালিয়াত দুটো শব্দ এখন একেবারে সমার্থক হয়ে গেছে।  

ভোটের প্রাক্কালে এমন প্রোপাগান্ডা যারা চালাচ্ছে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবার জন্য নির্বাচন কমিশনকে অনুরোধ জানাই। এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করার জন্য ব্যারাকপুর সাইবার পুলিশের কাছে অনুরোধ জানাই।" 

ফলে বুঝতে বাকি থাকে না যে এবিপি আনন্দর একটি বিকৃত স্ক্রিনশট শেয়ার করে মিথ্যে দাবি ছড়ানো হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। 

 

ফ্যাক্ট চেক

facebook users

দাবি

ABP আনন্দ এবং C Voter-এর ওপিনিয়ন পোলে দেখা যাচ্ছে যে ব্যারাকপুুর লোকসভা কেন্দ্রে সম্ভাব্য জয়ী তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক।

ফলাফল

ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো। আসল অনুষ্ঠানে ব্যারাকপুর কেন্দ্রের সম্ভাব্য জয়ী হিসেবে বিজেপি প্রার্থী অর্জুন সিং-কে দেখানো হয়েছিল। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement