scorecardresearch
 

ফ্যাক্ট চেক: মেসির হাতে বিশ্বকাপ দেখতে চেয়েছেন পেলে! ফাইনালের আগে ফেসবুক ছয়লাপ মনগড়া উক্তিতে

ফেসবুক এমনটা দাবি করা হচ্ছে যে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে নাকি হাসপাতালের বিছানায় শুয়েই বলেছেন যে তিনি মেসির হাতে কাপ দেখতে চান। 

Advertisement
মেসির হাতে বিশ্বকাপ দেখতে চেয়েছেন পেলে! ফাইনালের আগে ফেসবুক ছয়লাপ মনগড়া উক্তিতে মেসির হাতে বিশ্বকাপ দেখতে চেয়েছেন পেলে! ফাইনালের আগে ফেসবুক ছয়লাপ মনগড়া উক্তিতে

অন্তিম লগ্নে বিশ্বকাপ। চার বছরের অপেক্ষা শেষে পরবর্তী বিশ্বজয়ী কোন দল হবে, মেসির আর্জেন্টিনা নাকি এম্বাপের ফ্রান্স, সেটা পরিষ্কার হয়ে যাবে আগামী কয়েক ঘণ্টার মধ্যেই। আর ফাইনালের আগে উত্তেজনা এবং উত্তাপে ফুটছে সোশ্যাল মিডিয়ায়। 

২০১৪ বিশ্বকাপে মেসির দল ফাইনালে পৌঁছলেও ওই সোনার কাপ ছোঁয়া হয়নি বাঁ পায়ের জাদুকরের। তাই অনেকেই এবার চাইছেন যেন মেসির হতেই কাপ ওঠে। এমনকি ফেসবুক এমনটাও দাবি করা হচ্ছে যে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে নাকি হাসপাতালের বিছানায় শুয়েই বলেছেন যে তিনি মেসির হাতে কাপ দেখতে চান। 

কাতার বিশ্বকাপ শুরুর সময় থেকেই গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন পেলে। আর সোশ্যাল মিডিয়ায় দাবি করা হচ্ছে যে পেলে মেসির হতে কাপ দেখতে চেয়েছেন, এবং সেই কথা তাঁর মেয়ে নিজের টুইটার হ্যান্ডেল জানিয়েছেন। 

পেলের সঙ্গে মেসির ছবি শেয়ার করে একটি পোস্টে লেখা হয়েছে, “চার বছর পর হয়তো পৃথিবীতে থাকবো না। তাই বেঁচে থাকতেই এবার মেসির হাতে বিশ্বকাপ দেখে যেতে চাই।”—হাসপাতালের বিছানা থেকে পেলে! 🖤🇧🇷[সূত্র:পেলের মেয়ের টুইটার অ্যাকাউন্ট]"


ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম অনুসন্ধান করে দেখেছে ভাইরাল পোস্টের দাবিটি বিভ্রান্তিকর। পেলে এমন কথা বলার কোনও প্রমাণ নেই। 

আফয়া অনুসন্ধান

যদি পেলে এমন ইচ্ছে প্রকাশ করে থাকতেন ও তাঁর মেয়ে এই কথা গণমাধ্যমে জানতেন, তবে অবশ্যই সংবাদ মাধ্যমে এই সংক্রান্ত খবরও প্রকাশ পেত। কিন্তু কোনও নির্ভরযোগ্য সংবাদ মাধ্যমে আমরা এমন কোনও খবর দেখতে পাইনি। যা থেকে সন্দেহ আরও গভীর হয়। 

কিওয়ার্ড সার্চ করে আমরা একটি ফুটবলের খবর সংক্রান্ত ওয়েবসাইটে সেই সকল ফুটবল তারকাদের কথা জানতে পারি যারা প্রকাশে মেসির হতে কাপ দেখতে চেয়েছেন। সেই তালিকায় ব্রাজিলের রোনাল্ডো, কাফু, রিভালদো, ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ, এদের নাম থাকলেও পেলের কথা কোথাও লেখা হয়নি। ফলে এরপর আমরা পেলের মেয়ের টুইটার অ্যাকাউন্টটি খোঁজা শুরু করি। কিন্তু পেলের ছেলে বা মেয়েদের নামে আমরা কোনও ভ্যারিফায়েড টুইটার অ্যাকাউন্ট খুঁজে পাইনি যেখানে এমন কথা লেখা হয়।

Advertisement

এরপর পেলে, তাঁর মেয়ে ও মেসি, এই তিন কম্বিনেশনের কিওয়ার্ড সার্চ ব্যবহার করে আমরা এক্সপ্রেস.ইউকের একটি খবর দেখতে পাই যা ১৪ ডিসেম্বর প্রকাশ করা হয়েছিল। সেখানে লেখা হয় ব্রাজিলের এই লেজেন্ড হাসপাতালে শুনে আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়া সেমিফাইনাল দেখেছেন এবং তাঁর মেয়ে এই সংক্রান্ত পোস্ট নিজের ইনস্টাগ্রামে স্টোরি হিসেবে শেয়ার করেছেন। 

সেই স্টোরিটি শেয়ার করে তিনি সঙ্গে যা লেখেন তার বাংলা তর্জমা করলে দাঁড়ায়, কী চমৎকার প্রদর্শনী। সেই স্টোরিতে পেলের মেয়ে একটি স্টিকারও ব্যবহার করেন। পেলের কন্যা কেইলি নাসিমেন্তো যে স্টোরি শেয়ার করেছিলেন তার স্ক্রিনশট নীচে তুলে ধরা হল।

এর বাইরে পেলে-কন্যা দ্বারা করা এমন কোনও পোস্ট আমরা খুঁজে পাইনি যা থেকে প্রমাণ করা যায় যে তিনি সোশ্যাল মিডিয়ায় পেলের এমন উক্তি প্রকাশ করেছেন। সুতরাং ভাইরাল পোস্টটি যে বিভ্রান্তিকর ও পুরোপুরি সত্যি নয়, তা এর থেকেই কার্যত পরিষ্কার হয়ে যাচ্ছে। 
 

ফ্যাক্ট চেক

facebook pages

দাবি

ব্রাজিল কিংবদন্তি পেলের মেয়ে টুইটারে লিখেছেন যে তাঁর বাবা মেসির হাতে বিশ্বকাপ দেখার ইচ্ছাপ্রকাশ করেছেন।

ফলাফল

সম্পূর্ণ উক্তিটি মনগড়া। পেলের মেয়ে কেইলি নাসিমেন্তোর কোনও ভ্যারিফায়েড টুইটার হ্যান্ডেল নেই। এমন কোনও উক্তির কথা কেউই গণমাধ্যমে জানাননি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook pages
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement