scorecardresearch
 

ফ্যাক্ট চেক: নায়াগ্রা জলপ্রপাত সম্পূর্ণ জমে থাকার এই ছবিটি ১৯৩২ সালের নয়, এই দৃশ্যও বিরল নয়

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে দাবিটি বিভ্রান্তিকর। প্রথমত ছবিটি ১৯৩২ সালের নয়। দ্বিতীয়ত, এই দৃশ্য বা এহেন ছবি মোটেই বিরল নয়। 

Advertisement
নায়াগ্রা জলপ্রপাত সম্পূর্ণ জমে থাকার এই ছবিটি ১৯৩২ সালের নয়, এই দৃশ্যও বিরল নয় নায়াগ্রা জলপ্রপাত সম্পূর্ণ জমে থাকার এই ছবিটি ১৯৩২ সালের নয়, এই দৃশ্যও বিরল নয়

সম্প্রতি বরফে জমে থাকা নায়াগ্রা জলপ্রপাতের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ শেয়ার করা হচ্ছে। একটি পোস্টকার্ড সহ শেয়ার করা এই ছবিটি আপলোড করে নেটিজেনদের একাংশ দাবি করছেন, এটি একটি অত্যন্ত বিরল দৃশ্য যা ১৯৩২ সালে দেখা গিয়েছিল। 

সোশ্যাল মিডিয়ায় ছবিটি শেয়ার করে লেখা হয়েছে, "ছবিটি ১৯৩২ সালের, এটি অত্যন্ত বিরল একটি ছবি শীতের সময় এই ছবিটি তোলা হয় । সেই বছর খুব বেশি শীত পড়ে কানাডায়। এখানে সাদা বরফের মত যেটি দেখছেন সেটি হচ্ছে নায়াগ্রা জলপ্রপাত । এতই ঠান্ডা পড়েছিল যে নায়াগ্রা জলপ্রপাত বরফ হয়ে যায় !"

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে দাবিটি বিভ্রান্তিকর। প্রথমত ছবিটি ১৯৩২ সালের নয়। দ্বিতীয়ত, এই দৃশ্য বা এহেন ছবি মোটেই বিরল নয়। 

আফয়া তদন্ত 

ভাইরাল ছবিটিকে গুগল লেন্সের মাধ্যমে খুঁজতেই আমরা এই একই ছবি অন্য একটি ওয়েবসাইটে  খুঁজে পাই। সেখানে অবশ্য লেখা হয় যে, ছবিটি ১৯১১ সালে তোলা। 

এরপর আমরা একধাপ এগিয়ে এই একই ছবিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে খোঁজা শুরু করি। তখন ওই ছবিটির উৎস আরেকটি ওয়েবসাইটে খুঁজে পাওয়া যায়, সঙ্গে উল্লেখ পায় যে এটি আসলে ১৯০৯ সালের। 

এই দৃশ্য বা ছবি কি বিরল? 

নায়াগ্রা জলপ্রপাত সম্পূর্ণভাবে বরফে জমে থাকার এই দৃশ্য বা ছবি কোনোটাই অবশ্য বিরল নয় । এই বিষয়ে যখন আমরা কিওয়ার্ড সার্চ করি তখন এমন একাধিক প্রতিবেদন খুঁজে পাই। তাতে ছবিও প্রকাশ করা হয়। 

Advertisement

 

সেখানে লেখা হয়, সাম্প্রতিক সময়ের মধ্যে ২০০৭২০১১২০১২, ২০১৪ সালেও এমন দৃশ্য ধরা পড়েছে যেখানে দেখা গিয়েছে যে নায়াগ্রা জলপ্রপাত পুরোপুরি জমে রয়েছে। 

 

এর আগেও একই দাবি সহ এই ছবি ভাইরাল হয়েছে। তখন আন্তর্জাতিক ফ্যাক্ট চেকিং সংস্থা স্নুপ্স এর সত্যতা প্রকাশ্যে এনেছে। 

 

ফ্যাক্ট চেক

Facebook page 

দাবি

১৯৩২ সালে তোলা এটি একটি বিরল ছবি যেখানে নায়াগ্রা জলপ্রপাতকে সম্পূর্ণ বরফে জমে থাকতে দেখা যাচ্ছে। 

ফলাফল

প্রথমত, ছবিটি ১৯০৯ সালে। দ্বিতীয়ত, প্রবল শীতে মাঝে মধ্যেই নায়াগ্রা জলপ্রপাত সম্পূর্ণ জমে যায়। এমন দৃশ্য বিরল নয়। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook page 
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement