scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ২০১৫ সালের আরবের ভিডিয়ো বিশ্বকাপের আবেহে বিভ্রান্তিকর দাবি-সহ ভাইরাল

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্ত করে দেখেছে যে, ভাইরাল এই ভিডিয়োগুলোর সঙ্গে বিশ্বকাপের কোনও যোগ নেই। ভিডিয়োগুলো বহু বছর ধরেই সোশ্যাল মিডিয়ায় রয়েছে। 

গুলি-বন্দুক-সহ আরবের বাসিন্দাদের উল্লাসের ছবি গুলি-বন্দুক-সহ আরবের বাসিন্দাদের উল্লাসের ছবি

বিশ্বকাপের ম্যাচে ২২ নভেম্বর আর্জেন্টিনার মুখোমুখি হয়েছিল কাতার। মেসিদের পরাস্ত করেছিল তাঁরা। এরপর সৌদি আরবজুড়ে শুরু হয়েছিল উৎসব। এরই মধ্যে দুটো ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় খুব ঘুরছে। যেখানে বেশ কয়েকজনকে বন্দুক নিয়ে উল্লাস করতে দেখা যাচ্ছে। নেটিজেনদের একাংশের দাবি, আর্জেন্টিনার বিরুদ্ধে জয়ের আনন্দ বন্দুক ও গুলির সঙ্গে পালন করছেন সৌদির শেখরা।

যদিও ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্ত করে দেখেছে যে, ভাইরাল এই ভিডিয়োগুলোর সঙ্গে বিশ্বকাপের কোনও যোগ নেই। ভিডিয়োগুলো বহু বছর ধরেই সোশ্যাল মিডিয়ায় রয়েছে। 

আফয়া অনুসন্ধান

প্রথম ভিডিয়োটির একটি কিফ্রেমের রিভার্স সার্চ করতেই আমাদের সামনে বেশ কয়েকটি প্রতিবেদন চলে আসে। যেখানে একই ভিজ্যুয়াল ব্যবহার করা হয়েছে। 

আমরা দেখতে পাই সাত বছর আগে Dailymotion.com, এই একই ভিডিয়ো আপলোড করেছিল। সেখানে দেওয়া বর্ণনা থেকে জানা যায়, একটি বিয়ে অনুষ্ঠান পালন করেন আরবের শেখরা। 

দ্বিতীয় ভিডিয়োটিরও কিফ্রেমের রিভার্স সার্চ করে আমরা সেটার সম্পর্কেও জানার চেষ্টা করি। রিভার্স সার্চ পদ্ধতির মাধ্যমে আমরা Dailymail.co.uk -তে প্রকাশিত একটি প্রতিবেদন দেখতে পাই। ২০১৫ সালের ২৬ অক্টোবর প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল। সেখানেই ভাইরাল দ্বিতীয় ভিডিয়োটি আমাদের নজরে পড়ে। 'Ensuring the wedding night goes with a bang! Guests celebrate Arab nuptials by firing thousands of rounds of ammo into the sky to create incredible light show' এই শিরোনামে প্রকাশিত প্রতিবেদনটি থেকে আমরা জানতে পারি, ভিডিয়োটি আরবের একটি বিয়ের অনুষ্ঠানের।

সুতরাং, এর থেকে প্রমাণিত ভাইরাল ভিডিয়ো দুটো আর্জেন্টিনিয়াকে হারানোর পর সৌদি আরবের আনন্দ উদযাপনের নয়। ভিডিয়ো দুটোর সঙ্গে বিশ্বকাপের কোনও যোগ নেই। বরং বহু বছর ধরে ভিডিয়োগুলো ইন্টারনেটে রয়েছে। 

ফ্যাক্ট চেক

Social Media Users

দাবি

আর্জেন্টিনার বিরুদ্ধে জয়ের আনন্দ বন্দুক ও গুলির সঙ্গে পালন করছেন সৌদির শেখরা।

ফলাফল

ভিডিয়ো দুটো আর্জেন্টিনাকে হারানোর পর সৌদি আরবের আনন্দ উদযাপনের নয়। ভিডিয়ো দুটোর সঙ্গে বিশ্বকাপের কোনও যোগ নেই। বরং বহু বছর ধরে ভিডিয়োগুলো ইন্টারনেটে রয়েছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Social Media Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন