scorecardresearch
 

ফ্যাক্ট চেক: "ভারতরত্ন" পেলেন বজরঙ্গি ভাইজান-এর 'মুন্নি'! সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিকর ভিডিও

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওতে বলা হচ্ছে বজরঙ্গি ভাইজানের 'মুন্নি' নাকি "ভারতরত্ন" পেয়েছে।

ভারতরত্ন পেয়েছেন বজরঙ্গি ভাইজান খ্যাত 'মুন্নি'? ভারতরত্ন পেয়েছেন বজরঙ্গি ভাইজান খ্যাত 'মুন্নি'?

বলিউড সিনেমা 'বজরঙ্গি ভাইজান'-এর কথা মনে পড়ে? সেই ছবিতে অভিনয় করে রাতারাতি প্রচারের আলোয় চলে এসেছিল ছোট্ট 'মুন্নি', যার আসল নাম হর্ষালি মালহোত্রা। সেই মুন্নিকে নিয়ে এ বার একটি ভিডিও খুবই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। "বেঙ্গল লাইভ" নামের একটি ফেসবুক পেজ থেকে একটি ভিডিও পোস্ট করে দাবি করা হয়েছে, সে নাকি এবার "ভারত রত্ন" পেয়েছে। 

ভিডিওটি শেয়ার করে পেজ থেকে লেখা হয়েছে, "ভাইজানের মুন্নি পেলেন ভারতরত্ন, অল্পবয়সে পেলেন অসামান্য সাফল্য"। প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত 6 লক্ষের বেশি মানুষ ভিডিওটি দেখেছেন। ৭০০-র বেশি মানুষ ভিডিওটি শেয়ারও করেছেন। ভিডিওর মধ্যে লেখা রয়েছে, "ভাইজানের মুন্নী ভারতের রত্ন।" ভিডিওর কণ্ঠশিল্পীও দাবি করছেন যে এই শিশু অভিনেত্রীকে নাকি "ভারতরত্ন" দেওয়া হয়েছে। 

ভাইরাল হওয়া ভিডিওটির আর্কাইভ এখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে পেয়েছে, ভিডিওতে যে বক্তব্য পেশ করা হয়েছে তা অর্ধসত্য এবং বিভ্রান্তিকর। "ভারতরত্ন" আসলে দেশের শ্রেষ্ঠ নাগরিক সম্মান। যা খুব কম ব্যক্তিকেই দেওয়া হয়ে থাকে। মুন্নির চরিত্রে অভিনয় করা হর্ষালি আসলে যে পুরস্কারটি পেয়েছেন তা হল "ভারতরত্ন ডা. আম্বেদকর জাতীয় পুরস্কার।" 

আফয়া তদন্ত

ভাইরাল হওয়া ভি়ডিওর সত্যতা জানতে আমরা সবার প্রথম কিওয়ার্ড সার্চের মাধ্যমে খোঁজার চেষ্টা করি হর্ষালিকে ঠিক কোন পুরস্কার দেওয়া হয়েছে। তখন গত ১১ জানুয়ারি প্রকাশিত ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন আমরা পাই। সেখানে শিরোনামেই স্পষ্ট লেখা হয় যে হর্ষালিকে 'বজরঙ্গি ভাইজান' ছবিতে তাঁর অভিনয়ের জন্য "ভারতরত্ন ডা. আম্বেদকর জাতীয় পুরস্কার" দেওয়া হয়েছে। রিপোর্টে লেখা ছিল যে মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি এই পুরস্কার হর্ষালির হাতে তুলে দেন। 

বিষয়টি সম্পর্কে আমরা ১০০ শতাংশ নিশ্চিত হই মহারাষ্ট্র সরকারের রাজভবনের ওয়েবসাইট থেকে। গত ৯ জানুয়ারি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, রাজ্যপাল "ভারতরত্ন ডা. আম্বেদকর জাতীয় পুরস্কার" এবং "আন্তর্জাতিক বুদ্ধ শান্তি পুরস্কার" বিশিষ্ট ব্যক্তিদের হাতে তুলে দিয়েছেন। হর্ষালি ছাড়াও বিজয় কেডিয়া নামের আরেকজন একই দিনে ওই পুরস্কার পান। 

হর্ষালির নিজস্ব ইনস্টাগ্রাম হ্যান্ডেলেও আমরা দেখতে পাই যে তিনি ওই পুরস্কার হাতে নিয়ে ছবি পোস্ট করেছেন, এবং এই সম্মান তিনি অভিনেতা সলমান খান ও বজরঙ্গি ভাইজানের পরিচালক কবির খানকে উৎসর্গ করেছেন। নিজের পোস্টেও তিনি এই পুরস্কারকে "ভারতরত্ন ডা. আম্বেদকর জাতীয় পুরস্কার" বলেই উল্লেখ করেছেন। 


কাদের দেওয়া হয় "ভারতরত্ন ডা. আম্বেদকর জাতীয় পুরস্কার"? 

এই প্রশ্নের উত্তর খুঁজতে আমরা কিছু কিওয়ার্ড সার্চ করি। তখন আম্বেদকর ফাউন্ডেশনের ওয়েবসাইটে এই সংক্রান্ত একটি ঘোষণাপত্র দেখতে পাই। যেখানে লেখা ছিল, ১৯৯২ সালে ভারতের সংবিধান প্রণেতার শতবর্ষে এই পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়। সমাজকল্যাণ এবং সমাজের দুর্বল শ্রেণীর মানুষের জন্য কাজ করার স্বীকৃতি প্রতি বছর হিসেবে এই পুরস্কার দেওয়া হয়ে থাকে। 

"ভারতরত্ন" কারা?

"ভারতরত্ন" পুরস্কার হল দেশের শ্রেষ্ঠ নাগরিক সম্মান। এর উর্ধ্বে আর কোনও সম্মান আমাদের দেশে নেই। স্বরাষ্ট্রমন্ত্রকের ওয়েবসাইট থেকে আমরা জানতে পারি, ১৯৫৪ সাল থেকে এই সম্মান দিয়ে আসা হচ্ছে। সব রকমের বৈষম্য বা বিভেদের উপরে উঠে সমাজের প্রতি অসামান্য অবদান রাখেন যাঁরা, তাঁদেরকেই এই শ্রেষ্ঠ সম্মানে ভূষিত করা হয়। শেষবার "ভারতরত্ন" ২০১৯ সালে প্রণব মুখোপাধ্যায়, ভুপেন হাজারিকা, ও নানাজি দেশমুখকে দেওয়া হয়েছিল। 

সুতরাং একটা বিষয় পরিষ্কার হয়ে যাচ্ছে যে হর্ষালি 'ভারতরত্ন' পুরস্কার পাননি, বরং "ভারতরত্ন ডা. আম্বেদকর জাতীয় পুরস্কার" পেয়েছেন। যে পুরস্কার দুটি পুরোপুরি আলাদা। 


ফ্যাক্ট চেক

a facebook page

দাবি

বজরঙ্গি ভাইজানের মুন্নি পেলেন ভারতরত্ন, অল্পবয়সে পেলেন অসামান্য সাফল্য।

ফলাফল

দাবিটি অর্থসত্য। মুন্নি চরিত্রে অভিনয় করা হর্ষালি সম্প্রতি "ভারতরত্ন ডা. আম্বেদকর জাতীয় পুরস্কার" পেয়েছেন। "ভারতরত্ন" নয়। দুটি সম্পূর্ণ আলাদা পুরস্কার।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
a facebook page
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন