scorecardresearch
 

ফ্যাক্ট চেক: রোহিত-বিরাটদের জার্সিতে 'ইন্ডিয়া'র বদলে লেখা 'ভারত'! ভাইরাল ছবির সত্যতা জানুন

ভাইরাল ছবিটি সম্পাদিত বা এডিটেড। বিরাট-রোহিতদের নীল জার্সিতে 'ইন্ডিয়া'র বদলে 'ভারত'  লেখা থাকবে, এমন কোনও সিদ্ধান্ত এখনও পর্যন্ত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের  তরফে নেওয়া হয়নি।      

Advertisement
রোহিত-বিরাটদের জার্সিতে 'ইন্ডিয়া'র বদলে লেখা 'ভারত'! ভাইরাল ছবির সত্যতা জানুন রোহিত-বিরাটদের জার্সিতে 'ইন্ডিয়া'র বদলে লেখা 'ভারত'! ভাইরাল ছবির সত্যতা জানুন

শ্রীলঙ্কাকে পরাজিত করে সম্প্রতি এশিয়া কাপ চ্যাম্পিয়ান হয়েছে ভারত। মহম্মদ সিরাজের আগুনে বোলিংয়ের সামনে কার্যত তাসের ঘরের মতো ভেঙে পড়েছে লঙ্কার ব্যাটিং লাইনআপ একদিকে যখন এশিয়া জয় করেছে বিরাট-রোহিতরা, তখন দেশের নাম বদল নিয়ে জোর জল্পনা চলছে। 'ইন্ডিয়া' নাকি 'ভারত' সেই নিয়ে আলোচনা, সমালোচনা চলছে।

এই পরিস্থিতিতে সোশ্য়াল মিডিয়ায় ঘুরছে একটি ছবি যেখানে বিরাট-রোহিতদের ইন্ডিয়ান ক্রিকেট টিমের নীল রঙের জার্সি পড়ে দেখা যাচ্ছে। কিন্তু তাঁদের জার্সিতে ইংরেজিতে 'ইন্ডিয়া'র বদলে লেখা রয়েছে 'ভারত'। এই ছবি পোস্ট করে ফেসবুকে একজন লিখেছেন, "এখন থেকে ভারতীয় ক্রিকেট টিমের জার্সিতে ভারত লেখা থাকবে, বিদেশীদের দেওয়া নাম ইন্ডিয়া বাদ দেওয়া হবে"। (পোস্টের বানান অপরিবর্তিত)

যদিও ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, ভাইরাল ছবিটি সম্পাদিত বা এডিটেড। বিরাট-রোহিতদের নীল জার্সিতে 'ইন্ডিয়া'র বদলে 'ভারত'  লেখা থাকবে, এমন কোনও সিদ্ধান্ত এখনও পর্যন্ত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের  তরফে নেওয়া হয়নি।      

কীভাবে এগলো অনুসন্ধান?

প্রথমে ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করতে, Adidas-এর অফিসিয়াল ওয়েবসাইটে আমরা রোহিত শর্মা ও বিরাট কোহলির একই ছবি দেখতে পাই। কিন্তু সেখানে জার্সির উপরে 'Bharat'-এর বদলে 'India' লেখা রয়েছে, এটা আমরা দেখতে পাই।

এরপর আমরা আরও সার্চ করলে দেখতে পাই, চলতি বছরের ২৩ মে বিসিসিআই-এর তরফে বিশ্ব বিখ্যাত স্পোর্টস কিট নির্মাতা সংস্থা Adidas-এর সঙ্গে চুক্তি করা হয়।

এরপর বিসিসিআই-এর তরফে ভারতীয় ক্রিকেটরদের নতুন জার্সিও সামনে আনা হয়।  

Adidas India-র অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টেও এই জার্সি সামনে আনা হয়।

এরপর ভারতীয় ক্রিকেট দলের জার্সিতে নাম বদল নিয়ে ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করলে, আমরা খ্যাতনামা সংবাদমাধ্যমে এই সংক্রান্ত কোনও খবর দেখতে পাইনি। ভারতীয় ক্রিকেট দলের জার্সিতে ইংরেজিতে 'ইন্ডিয়া'র বদলে 'ভারত' লেখা থাকবে এমন কোনও সিদ্ধান্ত বিসিসিআই নিয়েছে বলে, কোনও খবর আমাদের নজরে পড়েনি।

তবে সম্প্রতি জার্সিতে 'ভারত' লেখার পক্ষে সওয়াল করেছেন প্রাক্তন ক্রিকেটর বীরেন্দ্র সেহয়াগ টুইট করে বিসিসিআই সেক্রেটারি জয় শাহর কাছে এই আর্জিও জানান তিনি।

সুতরাং এখন এটা বলাই যায় যে,  ভাইরাল ছবিটি সম্পাদিত বা এডিটেড। বিরাট-রোহিতদের নীল জার্সিতে 'ইন্ডিয়া'র বদলে 'ভারত'  লেখা থাকবে, এমন কোনও সিদ্ধান্ত এখনও পর্যন্ত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের  তরফে নেওয়া হয়নি।      

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ইংরেজিতে 'ইন্ডিয়া'র বদলে এখন 'ভারত' লেখা জার্সি পড়ে খেলবে রোহিত-বিরাটরা।

ফলাফল

ভাইরাল ছবিটি সম্পাদিত বা এডিটেড। বিরাট-রোহিতদের নীল জার্সিতে 'ইন্ডিয়া'র বদলে 'ভারত' লেখা থাকবে, এমন কোনও সিদ্ধান্ত এখনও পর্যন্ত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের তরফে নেওয়া হয়নি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement