scorecardresearch
 

ফ্যাক্ট চেক: সঞ্জু স্যামসনকে তাদের হয়ে বিশ্বকাপ খেলার প্রস্তাব আয়ারল্যান্ডের? ভাইরাল খবরের সত্যতা জানুন

ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, সঞ্জু স্যামসনকে বিশ্বকাপে তাদের হয়ে খেলার কোনও প্রস্তাব আয়ারল্যান্জড ক্রিকেট বোর্ড দেয়নি। পুরোটাই ভুয়ো রটনা।

Advertisement
সঞ্জু  স্যামসনকে তাদের হয়ে বিশ্বকাপ খেলার প্রস্তাব আয়ারল্যান্ডের? ভাইরাল খবরের সত্যতা জানুন সঞ্জু স্যামসনকে তাদের হয়ে বিশ্বকাপ খেলার প্রস্তাব আয়ারল্যান্ডের? ভাইরাল খবরের সত্যতা জানুন

এই বছরের ৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় যুদ্ধ। এবার ভারতে বসছে বিশ্বকাপের আসর। ইতিমধ্যে বিশ্বকাপের জন্য পনেরো জনের দলও ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআই। সেই দলে নেই ভারতের ক্রিকেটার সঞ্জু স্যামসনের নাম।

এরপর থেকেই সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি দাবি। যেখানে বলা হচ্ছে, ভারতীয় দলে সুযোগ না পাওয়ায় এবার আয়ারল্যান্ডের হয়ে বিশ্বকাপ খেলবেন সঞ্জু স্যামসন। এই তথ্য-সহ একটি প্রতিবেদন প্রকাশ করেছে Sportzwiki Bengali নামের একটি ওয়েবসাইট।  

ভিডিয়ো আকারে একই সংবাদ প্রকাশ করেছে HPR News Sports নামের একটি ওয়েবসাইট।

যদিও ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, সঞ্জু স্যামসনকে বিশ্বকাপে তাদের হয়ে খেলার কোনও প্রস্তাব আয়ারল্যান্জড ক্রিকেট বোর্ড দেয়নি। পুরোটাই ভুয়ো রটনা।

কীভাবে এগলো অনুসন্ধান?

ইন্টারনেটে এই সংক্রান্ত কিওয়ার্ড সার্চ করলে দেখা যায়, The Week, Sports Tiger নামের বেশ কয়েকটি ওয়েবসাইট একই খবর প্রকাশ করেছিল।

তবে সঞ্জু স্যামসনের অফিসিয়াল ফেসবুক, ইনস্টাগ্রামএক্স হ্যান্ডেল খুঁজে এমন কোনও ঘোষণা দেখা যায়নি।

এরপর ইন্ডিয়া টুডের তরফে সরাসরি আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ করা হয়। বোর্ডের মিডিয়া ও কমিউনিকেশন ম্যানেজার ক্রেগ অ্যাসডন জানান যে, সোশ্যাল মিডিয়ায় ভ্রাম্যমান দাবিটি সম্পূর্ণ ভুয়ো। আয়ারল্যান্ড বোর্ডের তরফে সঞ্জু স্যামসনকে বিশ্বকাপে তাদের হয়ে খেলার কোনও প্রস্তাব দেওয়া হয়নি।

এরপর আরও সার্চ করলে দেখা যায় যে ২০২২ সালে একই দাবি ভাইরাল হলে, সেটাকে মিথ্যে বলে প্রমাণ করেছিল আরও কিছু সংবাদমাধ্যম।  

সুতরাং এখন এটা প্রমাণিত যে, সঞ্জু  স্যামসনকে তাদের হলে বিশ্বকাপ খেলার কোনও প্রস্তাব আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড দেয়নি। সোশ্যাল মিডিয়ায় ঘুরছে ভুয়ো দাবি।

Advertisement

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ভারতীয় দলে সুযোগ না পাওয়ায় এবার আয়ারল্যান্ডের হয়ে বিশ্বকাপ খেলবেন সঞ্জু স্যামসন।

ফলাফল

সঞ্জু স্যামসনকে তাদের হলে বিশ্বকাপ খেলার কোনও প্রস্তাব আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড দেয়নি। সোশ্যাল মিডিয়ায় ঘুরছে ভুয়ো দাবি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement