scorecardresearch
 

ফ্যাক্ট চেক: মমতাকে ভোট দেওয়ার আবেদন করে কোনও ভিডিয়ো প্রকাশ করেনি ইসকন

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি খবরের কাগজের কাটিং। সেই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় তথা তৃণমূলকে ভোট দেওয়ার জন্য ভক্তদের উদ্দেশ্যে একটি ভিডিয়ো বার্তা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনশাসনেস (ইসকন)। ভাইরাল সেই প্রতিবেদনের শিরোনামে লেখা হয়েছে, “মমতাকেই ভোট দিন, ভিডিও বার্তায় ভক্তদের বলল ইসকন।”

Advertisement

সুরাজউদ্দিন মণ্ডল: লোকসভা নির্বাচন শুরু হতে আর মাত্র ১৫ দিন বাকি। ভোটের দিন যতই এগিয়ে আসছে ততই নিজেদের প্রচারের তীব্রতা বাড়িয়ে চলেছে বিভিন্ন রাজনৈতিক দল। মাঠে-ময়দানের পাশাপাশি প্রচারের সীমা ছাড়িয়েছে সোশ্যাল মিডিয়াতেও। শাসক-বিরোধী সব শিবিরই সোশ্যাল মিডিয়াকে প্রচারের অন্যতম হাতিয়ার হিসাবে ব্যবহার করছে এবারের নির্বাচনে। একে অপরকে আক্রমণ করে কিংবা একে অপরের পক্ষে ভোট টানতে ভাইরাল করা হচ্ছে একাধিক পোস্ট।

এই সব পোস্টের মধ্য সম্প্রতি ভাইরাল হয়েছে একটি খবরের কাগজের কাটিং। সেই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় তথা তৃণমূলকে ভোট দেওয়ার জন্য ভক্তদের উদ্দেশ্যে একটি ভিডিয়ো বার্তা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনশাসনেস (ইসকন)। ভাইরাল সেই প্রতিবেদনের শিরোনামে লেখা হয়েছে, “মমতাকেই ভোট দিন, ভিডিও বার্তায় ভক্তদের বলল ইসকন।”

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভাইরাল খবরের কাগজের কাটিংটি পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, “২৪ এর ভোটের আগে জননেত্রী মমতা ব্যানর্জির পাশে দাড়াল ইসকন। ভক্তদের তৃণমূলকেই ভোট দিতে বললেন তারা।” 

একই খবরের কাগজের কাটিং পোস্ট করে অপর এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, “ধন্যবাদ জানাই ইসকন ও আজমীর শরীফের ট্রাস্ট কে। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে থাকার লড়াইতে অংশগ্রহণ করার জন্য।” সব ক্যাপশনের বানান অপরিবর্তিত। পাশাপাশি একই দাবিতে আরও পোস্ট দেখতে এখানে ক্লিক করুন। এবং এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে।

এই একই দাবিতে ২০১৯ সালের ৩০ মার্চ সংবাদ প্রতিদিনের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে একটি ভিডিয়ো পোস্ট করা হয়। ২ মিনিট ১৩ সেকেণ্ডের ভিডিয়োটি পোস্ট করে সংবাদ প্রতিদিনের তরফে লেখা হয়েছে, ‘লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করল ইসকন।’ এর থেকে স্পষ্ট হয়ে যায় ভাইরাল প্রতিবেদনে ২ মিনিট ১৩ সেকেণ্ডের এই ভিডিয়োটির কথায় উল্লেখ করা হয়েছে। 

Advertisement

পাশাপাশি ২০১৯ সালের ৩০ মার্চ বর্তমান পত্রিকার অফিশিয়াল ওয়েবসাইটে এই একই প্রতিবেদন প্রকাশিত হয়। সেটির সঙ্গে ভাইরাল প্রতিবেদনের হেডলাইন ও বডির হুবাহু মিল লক্ষ্য করা যায়। ভাইরাল প্রতিবেদনের ফ্রন্ট ও লেখার ধরন থেকে এটা সহজেই স্পষ্ট হয়ে যায় প্রতিবেদনটি বর্তমান পত্রিকায়তেই প্রকাশিত হয়েছিল। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল দাবিটি সম্পূর্ণ মিথ্যা। লোকসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়কে ভোট দেওয়ার আবেদন করে ভক্তদের উদ্দেশ্যে কোনও ভিডিয়ো বার্তা প্রকাশ করেনি ইসকন।

কীভাবে জানা গেল সত্য?

প্রথমত, ইসকনের মতো একটি ধর্মীয় সংগঠন কোনও নির্দিষ্ট রাজনৈতিক দল বা নেত্রীকে সমর্থন করে ভিডিয়ো বার্তা প্রকাশ করবে, এই দাবিটি সন্দেহজনক। কারণ কোনও প্রথম সারির ধর্মীয় সংগঠন কখনও সরকারি কোনও রাজনৈতিক দল বা নেতা-নেত্রীকে ভোট দেওয়া আবেদন সাধারণত করে থাকে না। ফলে তথ্যের বিশ্বাসযোগ্যতা নিয়ে সন্দেহ তৈরি হয়। আর তাছাড়া ইসকন মমতা বন্দ্যোপাধ্যায়কে ভোট দেওয়ার জন্য ভক্তদের উদ্দেশ্যে ভিডিয়ো বার্তা প্রকাশ করে থাকলে সেই সংক্রান্ত খবর প্রথম শ্রেণির সংবাদমাধ্যমে প্রকাশিত হত। তাই এই তথ্যের সত্যতা যাচাই করতে বিভিন্ন কিওয়ার্ড সার্চ করা হয়। 

তখন আমরা দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন খুঁজে পাই। সেই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ইসকন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করার কথা অস্বীকার করেছে।

এর পর আমরা খুঁজে বার করার চেষ্টা করি ভিডিয়োটি আদেও ইসকনের তরফে প্রকাশ করা হয়েছে কিনা সেই তথ্য। তখন আমাদের নজরে আসে যে, ২০১৯ সালের ৩০ মার্চ ভাইরাল ভিডিয়োটি নিয়ে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে নিজেদের বক্তব্য প্রকাশ করেছে ইসকন কর্তৃপক্ষ। সেখানে ইসকন ইন্ডিয়ার কমিউনিকেশন ডিরেক্টর যুধিষ্ঠির গোবিন্দ দাস লিখেছেন, “সোশ্যাল মিডিয়ায় ইসকনের নামে একটি ভিডিয়ো ভাইরাল করা হয়েছে। তাতে দাবি করা হচ্ছে, পশ্চিমবঙ্গের একটি নির্দিষ্ট রাজনৈতিক দলকে সমর্থন করার জন্য ভক্তদের উদ্দেশ্যে বার্তা দিয়েছে ইসকন। এই ভিডিয়ো এবং এই সংক্রান্ত সব সংবাদ প্রতিবেদনই ভুয়ো ও বিভ্রান্তিকর। ভাইরাল ভিডিয়োটির সঙ্গে ইসকনের কোনও সম্পর্ক নেই। ইসকন সর্বদা একটি রাজনৈতিকভাবে নিরপেক্ষ সংগঠন ছিল এবং থাকবে। এটি কোনও রাজনৈতিক দলের প্রার্থীদের বিরুদ্ধে অপর কোনও প্রার্থীকে সমর্থন করে না।” নিচে ইসকনের প্রেস বিজ্ঞপ্তিটি দেখা যাবে।

এর থেকে প্রমাণ হয় যে, লোকসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়কে ভোট দেওয়ার জন্য ভক্তদের উদ্দেশ্যে কোনও ভিডিয়ো বার্তা প্রকাশ করেনি ইসকন। প্রেস বিজ্ঞপ্তি জারি করে ভাইরাল ভিডিয়োর তথ্য নস্যাৎ করেছেন ইসকন কর্তৃপক্ষ। তবে ভাইরাল ভিডিয়োটি কে বা কার বানিয়েছে সেই তথ্য জানা যায়নি। সেই ভুয়ো খবর ২০২৪ লোকসভা নির্বাচনের আবহে পুনরায় ছড়ানো হচ্ছে। 

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় তথা তৃণমূলকে ভোট দেওয়ার জন্য ভক্তদের উদ্দেশ্যে একটি ভিডিয়ো বার্তা প্রকাশ করেছে ইসকন। 

ফলাফল

না, মমতা বন্দ্যোপাধ্যায়কে ভোট দেওয়ার আবেদন জানিয়ে ভক্তদের উদ্দেশ্যে কোনও ভিডিয়ো বার্তা প্রকাশ করেনি ইসকন। প্রেস বিজ্ঞপ্তি জারি করে ভাইরাল ভিডিয়োর তথ্য নস্যাৎ করেছেন ইসকন কর্তৃপক্ষ। এই গুজবের সূত্রপাত ২০১৯ সালে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement