scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ডায়মন্ড হারবার স্টেশনের প্ল্যাটফর্ম আটকে অন্নপ্রাশনের অনুষ্ঠান? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে ফেসবুকে ভিডিয়োটি পোস্ট করে যে দাবি করা হয়েছে তা সঠিক নয়। প্ল্যাটফর্মে কোনও অন্নপ্রাশনের অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। বরং জিআরপি-র তরফে রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল।

ডায়মন্ড হারবার স্টেশনের প্ল্যাটফর্মে আটকে অন্নপ্রাশনের অনুষ্ঠান? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন ডায়মন্ড হারবার স্টেশনের প্ল্যাটফর্মে আটকে অন্নপ্রাশনের অনুষ্ঠান? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

ডায়মন্ড হারবার হল তৃণমূলের সর্বভারতীয়য় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের লোকসভা কেন্দ্র। সেই কেন্দ্রের অন্যতম প্রধান রেল স্টেশনকে নিয়েই এবার সোশ্যাল মিডিয়ায় জোর চর্চা। ফেসবুকে একটি ভিডিয়ো পোস্ট করেছেন এক ব্যক্তি। যেখানে স্পষ্ট দেখা যাচ্ছে, ডায়মন্ড হারবার স্টেশনের তিন নম্বর প্ল্যাটফর্মের একটা অংশে প্যান্ডেল করা হয়েছে। ভিডিয়োটি দেখেই বোঝা যাচ্ছে যে উল্টো দিকে দাঁড়িয়ে থাকা কোনও ট্রেন থেকে ভিডিয়োটা করা হয়েছে। সেটা ফেসবুকে পোস্ট করে ওই ব্যক্তি লিখেছেন, "Station-এর উপর অন্যপ্রাশন বাড়ির প্যান্ডেল। পিসিমণির আদরের দুলাল ভাইপোর ডায়মন্ড হারবার মডেল...." (পোস্টের বানান অপরিবর্তিত)

কিন্তু ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে ফেসবুকে ভিডিয়োটি পোস্ট করে যে দাবি করা হয়েছে তা সঠিক নয়। প্ল্যাটফর্মে কোনও অন্নপ্রাশনের অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। বরং জিআরপি বা রেল পুলিশের তরফে রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল।

কীভাবে এগলো অনুসন্ধান?

ভাইপো বলতে যে এখানে অভিষেক বন্দ্যোপাধ্যায়কেই বোঝানো হয়েছে তা বলার অপেক্ষা রাখে না। কারণ অতিমারির সময়ে তিনি 'ডায়মন্ড হারবার মডেল'-এর সূচনা করেছিলেন। যার ফলে সাধারণ মানুষকে খুব উপকৃত হয়েছিল।

তদন্তের শুরুতে ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিমের তরফে ডায়মন্ড হারবার স্টেশন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ চেষ্টা করা হয়। ডায়মন্ড হারবার জিআরপি থানার ওসি রুদ্রপ্রসাদ হালদার আমাদের নিশ্চিত করে জানান যে, ভিডিয়োতে করা অন্নপ্রাশনের প্যান্ডেলের দাবিটি সম্পূর্ণ মিথ্যে। বরং, ডায়মন্ড হারবার জিআরপি থানার তরফে গত ২০ সেপ্টেম্বর তিন নম্বর প্ল্যাটফর্মে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল। সেখানে তিনি নিজেও উপস্থিত ছিলেন। স্টেশন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে, কিছু সময়ের জন্য সেই আয়োজন করা হয়েছিল। তিন নম্বর প্ল্যাটফর্মে যেহেতু ট্রেন কম থামে, সেজন্য প্যান্ডেলটি সেই সেখানে বাঁধা হয়েছিল। ওই অনুষ্ঠানের আরও কিছু ভিডিয়ো এবং ছবি আমাদের পাঠান ওসি রুদ্রপ্রসাদ হালদার।

 

এরপর ইন্ডিয়া টুডের ফ্যাক্ট চেক টিমের তরফে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্রর সঙ্গেও যোগাযোগ করা হয়। তিনিও আমাদের জানান যে, ফেসবুকে পোস্ট করা দাবিটি ভুয়ো। রেলের অনুমতিক্রমে, ডায়মন্ড হারবার জিআরপি থানার তরফে গত ২০ সেপ্টেম্বর, তিন নম্বর প্ল্যাটফর্মে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল।

ডায়মন্ড হারবার জিআরপি থানার তরফে রেলের কাছে অনুমতি চেয়ে যে চিঠিটি পাঠানো হয়েছিল এবং রেলের তরফে যে অনুমতি দেওয়া হয়েছিল, সেই দুটো চিঠিও আমরা পেয়েছি।

 

সুতরাং এখন এটা স্পষ্ট যে, ডায়মন্ড হারবার স্টেশনের তিন নম্বর প্ল্যাটফর্মের একটা অংশে প্যান্ডেল করে কোনও অন্নপ্রাশনের অনুষ্ঠান করা হয়নি। ফেসবুকে যে দাবিটি করা হয়েছে তা ভুল। বরং জিআরপি-র তরফে রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল।

ফ্যাক্ট চেক

Social Media Users

দাবি

ডায়মন্ড হারবার স্টেশনের প্ল্যাটফর্মে চলছে অন্নপ্রাশনের অনুষ্ঠান।

ফলাফল

ডায়মন্ড হারবার স্টেশনের তিন নম্বর প্ল্যাটফর্মের একটা অংশে প্যান্ডেল করে কোনও অন্নপ্রাশনের অনুষ্ঠান করা হয়নি। ফেসবুকে যে দাবিটি করা হয়েছে তা ভুল। বরং জিআরপি-র তরফে রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Social Media Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন