scorecardresearch
 

ফ্যাক্ট চেক: রাজ্যবাসীকে গরীব রাখতে চান মমতা? ভাষণের ভিডিও ছড়াল মিথ্যে দাবিতে

আজতক ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এই দাবিটি সত্যি নয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্য রাজ্যবাসী নয়, বরং নিজের দলের নেতা-কর্মীদের উদ্দেশ্য করে ছিল। 

Advertisement

সম্প্রতি ২১ জুলাই প্রতি বছরের মতো ধর্মতলার ওয়াই চ্যানেলে অনুষ্ঠিত হয় শাসকদল তৃণমূল কংগ্রেসের শহিদ দিবসের সভা। এই সভার পর থেকে সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যের একটি ভিডিও বেশ ভাইরাল হচ্ছে। সেই ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে, মুখ্যমন্ত্রী নাকি বলেছেন যে তিনি চান রাজ্যবাসী গরিব থাকুক। 

এই ভিডিওতে মমতাকে বলতে শোনা যাচ্ছে, "আমি চাই আপনারা গরিব থাকুন। মানে, যা আছে ঘরে, সেটা খেয়ে বেঁচে থাকুন।" 

এই ভিডিওটি শেয়ার করে লেখা হয়েছে, "মুখ্যমন্ত্রীর স্বপ্ন রাজ্যবাসী গরিব থাকুক। ভাগ্যিস বলেনি ভিক্ষা করে খাও।" সঙ্গে কটাক্ষের সুরে আরও লেখা হয়েছে, "আমি চাই আপনারা গরিব থাকুন। শুধু আমার খোকা কোটিপতি হবে। আমার খোকা লুটবে বঙ্গ করবে দেদার চুরি। তোমার খোকা বেচবে পুজোয় চপ ঘুগনি ঝালমুড়ি।" 

আজতক ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এই দাবিটি সত্যি নয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্য রাজ্যবাসী নয়, বরং নিজের দলের নেতা-কর্মীদের উদ্দেশ্য করে ছিল। 

কীভাবে জানা গেল সত্যি

যদি মমতা রাজ্যবাসীকে উদ্দেশ্য করে এমন কোনও মন্তব্য করে থাকতেন, তবে তা নিঃসন্দেহে বড় খবর হবে। নানা সংবাদ মাধ্যমে তা প্রকাশও পাবে। এই আমরা এই সংক্রান্ত কিওয়ার্ড সার্চ করি। তখন গত ২১ জুলাই প্রকাশিত এই সময়ের একটি প্রতিবেজন আমাদের নজরে আসে। সেখানে লেখা হয়, মমতা নিজের দলের নেতা-কর্মীদের লোভী না হওয়ার পরামর্শ দিয়ে এ কথা বলেছিলেন। 

অর্থাৎ এর থেকে বোঝা যাচ্ছে যে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই কথাগুলি দলের নেতা এবং কর্মীদের উদ্দেশ্য করে ছিল, রাজ্যের সাধারণ মানুষকে উদ্দেশ্য করে নয়। 

Advertisement

মমতার মূল এবং সম্পূর্ণ বক্তব্য কী ছিল তা জানতে আমরা ২১ জুলাই সভার আসল ভিডিওটি দেখতে শুরু করি। তৃণমূল কংগ্রেসের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে এই সভার লাইভ সম্প্রচার হয়েছিল। এই ভিডিও-র ঠিক ২ ঘণ্টা ৫৭ মিনিট ৫৩ সেকেন্ড থেকে মমতা বলেন, "আমি অল মিউনিসিপালিটি, পঞ্চায়েত, এমএলএ, এমপিদের সকলকে বলব, এখন থেকে কোনও অভিযোগ যেন কারোর বিরুদ্ধে দল না পায়। যদি কোনও অভিযোগ কারোর বিরুদ্ধে পায়, আমরা কিন্তু উপযুক্ত অ্য়াকশন নেব, এটা মাথায় রাখবেন।"

এরপরেই মমতা বলেন, "আমি চাই আপনারা গরিব থাকুন। মানে, যা আছে ঘরে সেটা খেয়ে বেঁচে থাকুন। আমার লোভ করার দরকার নেই। আমরা লোভী হতে চাই না। আমরা মানুষের বন্ধু হতে চাই। যতদিন আপনারা এই কাজটা করে যেতে পারবেন, ততদিন মনে রাখবেন, আপনাদের কেউ সরাতে পারবে না। আপনাদের কেউ হটাতে পারবে না।" উপরের ভিডিওতে ক্লিক করলে মমতার এই সংক্রান্ত সম্পূর্ণ মন্তব্য দেখা যাবে। 

অর্থাৎ এর থেকে একটা বিষয় কার্যত দিনের আলোর মতো পরিষ্কার হয়ে যাচ্ছে যে মমতা বন্দ্যোপাধ্যায় কখনই রাজ্যবাসীর উদ্দেশে এই বার্তা দেননি। বরং এই বক্তব্যের মাধ্যমে দলের নেতা-কর্মীদের সততার পাঠ দিয়েছেন যা বিভ্রান্তিকরভাবে মিথ্যে দাবিতে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। 

ফ্যাক্ট চেক

Social Media Users

দাবি

মমতা বন্দ্যোপাধ্যায় বলছেন যে তিনি রাজ্যবাসীকে গরিব দেখতে চান। 

ফলাফল

মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীর উদ্দেশে নয়, বরং দলের নেতা-কর্মীদের লোভ না করার পরামর্শ দিয়ে এই কথাগুলি বলেছিলেন। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Social Media Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement