scorecardresearch
 

ফ্যাক্ট চেক: গলায় গৈরিক উত্তরীয়, মাথায় তিলক! বিশ্বকাপের আবহে ডাচ ফুটবলারের সম্পাদিত ছবি ঘিরে বিভ্রান্তি

সোশ্যাল মিডিয়ায় একটি ছবি শেয়ার করে একজন লিখেছেন, "ওই সব ব্রাজিল আর্জেন্টিনা ছাড়ুন সাচ্চা সনাতনী জার্সি পরিহিত নেদারল্যান্ডস কে সাপোর্ট করুন।"

ডাচ ফুটবলারের ভাইরাল ছবি ডাচ ফুটবলারের ভাইরাল ছবি

বিশ্বকাপের প্রথম ম্যাচে দূরন্ত জয় পেয়েছে নেদারল্যান্ডস। ২১ নভেম্বর প্রতিপক্ষ সেনেগালকে ২-০ গোলে পরাজিত করেছে ভান গালের ছেলেরা। ৮৪ মিনিটে ডাচদের হয়ে প্রথম গোলটি করেন কোডি গাকপো। অতিরিক্ত সময়ে দ্বিতীয় গোল করে সেলেগালের কফিনে শেষ পেরেকটি পোঁতেন ডেভি ক্লাসেন। জাতীয় দলের এই বাকরুদ্ধ করা খেলা দেখে স্বভাবতই খুশী নেদারল্যান্ডসের অনুরাগীরাও। আনন্দের সঙ্গে তাঁরা স্টেডিয়াম ছাড়েন।

দ্বিতীয় ম্যাচে ইকুয়েডরের সঙ্গে ড্র করলেও, ডাচদের নকআউটে যাওয়ার আশা এখনও জিইয়ে আছে। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে নেদারল্যান্ডসের ফুটবলার ভিরজিল ভ্যান ডিজেকের একটি ছবি। যেখানে তাঁকে ডাচদের কমলা জার্সি, গলায় গৈরিক উত্তরীয় এবং মাথায় তিলক পরা অবস্থায় দেখা যাচ্ছে। নেটিজেনদের একাংশের আহবান, নেদারল্যান্ডস সনাতনী প্রথায় বিশ্বাসী। তাই তাঁরা গৈরিক জার্সি পরে, গৈরিক উত্তরীয় ব্যবহার করে এবং মাথায় তিলক কাটে। সেজন্য ব্রাজিল, আর্জেন্টিনা নয়, বিশ্বকাপে নেদারল্যান্ডসকে সমর্থনের দাবি জানান তাঁরা।

সোশ্যাল মিডিয়ায় একটি ছবি শেয়ার করে একজন লিখেছেন, "ওই সব ব্রাজিল আর্জেন্টিনা ছাড়ুন
সাচ্চা সনাতনী জার্সি পরিহিত নেদারল্যান্ডস কে সাপোর্ট করুন।" (বানান অপরিবর্তিত)

একই দাবি-সহ আরও অনেকেই ছবিটি শেয়ারও করেছেন। 

যদিও ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্ত করে দেখেছে যে, ভাইরাল ছবিটি সম্পাদিত। আসলে কোনও দিনই গৈরিক উত্তরীয় নিয়ে, মাথায় তিলক কেটে কোনও ছবি তোলেননি ডাচ ফুটবলার ভিরজিল ভ্যান ডিজেক।

আফয়া অনুসন্ধান

তদন্তের শুরুতে ভাইরাল ছবিটির রিভার্স সার্চ করলে আমরা mirror.co.uk -এর একটি প্রতিবেদনের খোঁজ পাই। 'Virgil van Dijk leaves Holland squad due to 'personal circumstances'' -এই শিরোনামে ২০১৯ সালের ১৭ নভেম্বর প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল। সেখানে আমরা ভাইরাল ছবিটি দেখতে পাই এবং জানতে পারি ছবিটি গেটি-ইমেজ সংস্থার তোলা।

এরপর কিওয়ার্ড সার্চের মাধ্যমে gettyimages.in সাইটেও আমরা আসল ছবিটি খুঁজে পাই। আসল ছবিটিতে ভিরজিল ভ্যান ডিজেক দলায় কমলা স্কার্ফও নেই। না আছে কপালে তিলক। সেখানে দেওয়া বর্ণনা অনুযায়ী, ২০১৯ সালের ১৬ নভেম্বর ইউরোর গ্রুপ পর্বের ম্যাচে নর্দান আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছিল নেদারল্যান্ড। সেই ম্যাটি ড্র হয়েছিল। ওইদিন ভিরজিল ভ্যান ডিজেকের এই ছবিটি তোলা হয়েছিল।

সুতরাং এর থেকেই প্রমাণিত যে ভিরজিল ভ্যান ডিজেকের ভাইরাল ছবিটি সম্পাদিত। এডিট করে তাঁর গলায় কমলা উত্তরীয় এবং মাথায় তিলক বসানো হয়েছে। কমলা রঙের জার্সির সঙ্গে নেডারল্যান্ডসের সনাতনী হওয়ার কোনও যোগ নেই।
 

ফ্যাক্ট চেক

Facebook

দাবি

সোশ্যাল মিডিয়ায় ঘুরছে নেদারল্যান্ডসের ফুটবলার ভিরজিল ভ্যান ডিজেকের একটি ছবি। যেখানে তাঁকে ডাচদের কমলা জার্সি, গলায় গৈরিক উত্তরীয় এবং মাথায় তিলক পরা অবস্থায় দেখা যাচ্ছে। নেটিজেনদের একাংশের দাবি, নেদারল্যান্ডস সনাতনী প্রথায় বিশ্বাসী। সেজন্য ব্রাজিল, আর্জেন্টিনা নয়, বিশ্বকাপে নেদারল্যান্ডসকে সমর্থন করা উচিত।

ফলাফল

ভিরজিল ভ্যান ডিজেকের ভাইরাল ছবিটি সম্পাদিত। এডিট করে তাঁর গলায় কমলা উত্তরীয় এবং মাথায় তিলক বসানো হয়েছে। কমলা রঙের জার্সির সঙ্গে নেডারল্যান্ডসের সনাতনী হওয়ার কোনও যোগ নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন