scorecardresearch
 

ফ্যাক্ট চেক: রোনাল্ডোর হোটেলে থাকছেন মরক্কোর ভূমিকম্পে ঘরছাড়ারা? ছড়ালো ভুলো দাবি

ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, ভাইরাল দাবিটি সম্পূর্ণ ভুল। মরক্কোর ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ, ঘরছাড়ারা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হোটেলে থাকছেন দাবিটা সঠিক নয়।

Advertisement
মরক্কোর ভূমিকম্পে ঘরছাড়ারা থাকছেন রোনাল্ডোর হোটেলে? ছড়ালো ভুলো দাবি মরক্কোর ভূমিকম্পে ঘরছাড়ারা থাকছেন রোনাল্ডোর হোটেলে? ছড়ালো ভুলো দাবি

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছে মরক্কো। মৃতের সংখ্যা প্রায় তিন হাজার। আহতের সংখ্যা কয়েক হাজার। এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একটি দাবি, যেখানে বলা হয়েছে যে মরক্কোর ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ, ঘরছাড়াদের সাহায্যের জন্য নাকি এগিয়ে এসেছে ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হোটেল Pestana CR7। হোটেলের দরজা তাঁদের জন্য খুলে দেওয়া হয়েছে।

ফেসবুকে অনেকে লিখেছেন, "ভাবা যায়? যে মানুষটা তার স্বপ্নের বিশ্বকাপটা হারালো মরক্কোর সাথে হেরে! আজ সেই মরক্কোর বিপদে সবার আগে তিনি সহযোগিতার হাত বাড়িয়েছেন। মরক্কোর ভয়াবহ ভূমিকম্পে সবাই যখন আশ্রয়হীন তখন এই বিপদের সময়ে রোনালদোর হোটেল 'Pestan CR7' উন্মুক্ত করে দেওয়া হয়েছে " আশ্রয়হীন সবাই গিয়ে রোনালদোর বিলাশ বহুল হোটেলে আশ্রয় নিতে পারছেন "। জীবনে এই একজন ফুটবলার দেখলাম যেখানেই বিপদের আওয়াজ শুনেছেন সেখানেই সবার আগে সাহায্যের জন এগিয়ে গেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। #CR7 এই মানুষটা কে আমি আগে থেকেই জীবনের সবথেকে বেশি ভালোবাসতাম, এখন এই ভালোবাসা আরো বেরে গেলো"  (পোস্টের বানান অপরিবর্তিত)

যদিও ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, ভাইরাল দাবিটি সম্পূর্ণ ভুল। মরক্কোর ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ, ঘরছাড়ারা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হোটেলে থাকছেন দাবিটা সঠিক নয়।

কীভাবে  এগলো অনুসন্ধান?

এই বিষয়ে জানার জন্য ইন্টারনেটে কি-ওয়ার্ড সার্চ করলে ৯ সেপ্টেম্বর Marca ওয়েবসাইটে প্রকাশিত একটি খবর আমাদের নজরে পড়ে। যেখানে লেখা হয়েছিল যে, রোনাল্ডোর হোটেল মরক্কোয় ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের থাকার ক্যাম্প হিসেবে ব্যবহার করা হচ্ছে।

আরও সার্চ করলে Ynet News এবং Liberation নামের আরও দুটো ওয়েবসাইটের খর আমাদের নজরে পড়ে। এই দুই সংবাদমাধ্যমের তরফে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হোটেল Pestana CR7-এর সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। হোটেল কর্তৃপক্ষের তরফে নাকি স্পষ্ট ভাবে জানান হয়েছে যে, ভাইরাল দাবিটি ভুল। তাঁদের হোটেল ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের থাকার ক্যাম্প হিসেবে ব্যবহার করা হচ্ছে না।

Advertisement

একই খবর প্রকাশ করেছে,  Morocco World News, Hindustan Times-এর ওয়েবসাইটেও।

এরপর ইন্ডিয়া টুডের তরফে সরাসরি Pestana CR7 হোটেল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়। হোটেলের কমিউিকেশন বিভাগের তরফে জানানো হয়েছে যে, ভূমিকম্পের ফলে তাঁদের হোটেলের কোনও ক্ষতি হয়নি এবং তাঁরা পরিষেবা জারি রাখেন। ফলে ওই সময়ও যাঁরা তাঁদের হোটেলে অনেকেই রুম নিয়েছিলেন। কিন্তু ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ ঘরছাড়াদের জন্য হোটেলের দরজা খুলে দেওয়া হয়েছে বা তাঁদের ক্যাম্প করা হয়েছে, সেই বিষয়টি সঠিক নয়।

সুতরাং এখন এটা বলাই যায় যে, ভাইরাল দাবিটি সম্পূর্ণ ভুল। মরক্কোর ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ, ঘরছাড়ারা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হোটেলে থাকছেন দাবিটা সঠিক নয়।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

মরক্কোর ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ, ঘরছাড়াদের সাহায্যের জন্য এগিয়ে এসেছে ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হোটেল Pestana CR7। হোটেলের দরজা তাঁদের জন্য খুলে দেওয়া হয়েছে।

ফলাফল

ভাইরাল দাবিটি সম্পূর্ণ ভুল। মরক্কোর ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ, ঘরছাড়ারা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হোটেলে থাকছেন দাবিটা সঠিক নয়।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement